ইয়ামাহা মোটরসাইকেল এর চেইন প্রবলেম – ত্রুটি নাকি অবহেলা?

ভারতে ইয়ামাহা এফজেড এস এবং ইয়ামাহা ফেজার এর ফুয়েল ইনজেকশন ভার্শন লঞ্চ হবার পর থেকেই বাংলাদেশে এই বাইকগুলো নিয়ে প্রবল উত্তেজনার সৃষ্টি হয়। এসিআই মোটরস এই বাইকগুলো বাংলাদেশে বাইকপ্রেমীদের হাতে তুলে দেবার মাধ্যমেই নিজেদের যাত্রা শুরু করে। গত ৬ মাস ধরে বাইকারেরা একটি সমস্যার সম্মুখীন হচ্ছে, এবং সেটা হচ্ছে ইয়ামাহা মোটরসাইকেল এর চেইন প্রবলেম। এবং, আজকে আমরা আলোচনা করবো, যে ইয়ামাহা মোটরসাইকেল এর চেইন প্রবলেম কি শুধুমাত্রই অনিচ্ছাকৃত ভুল, নাকি অবহেলা। বাংলাদেশে যাত্রা শুরু করার পর থেকেই ইয়ামাহা এফজেড এস এবং ইয়ামাহা ফেজার এফআই সকলের মাঝে অত্যান্ত জনপ্রিয়…

Review Overview

User Rating: 4.85 ( 1 votes)

ভারতে ইয়ামাহা এফজেড এস এবং ইয়ামাহা ফেজার এর ফুয়েল ইনজেকশন ভার্শন লঞ্চ হবার পর থেকেই বাংলাদেশে এই বাইকগুলো নিয়ে প্রবল উত্তেজনার সৃষ্টি হয়। এসিআই মোটরস এই বাইকগুলো বাংলাদেশে বাইকপ্রেমীদের হাতে তুলে দেবার মাধ্যমেই নিজেদের যাত্রা শুরু করে। গত ৬ মাস ধরে বাইকারেরা একটি সমস্যার সম্মুখীন হচ্ছে, এবং সেটা হচ্ছে ইয়ামাহা মোটরসাইকেল এর চেইন প্রবলেম। এবং, আজকে আমরা আলোচনা করবো, যে ইয়ামাহা মোটরসাইকেল এর চেইন প্রবলেম কি শুধুমাত্রই অনিচ্ছাকৃত ভুল, নাকি অবহেলা।

yamaha fzs chain in bangladesh

Yamaha FZs & Fazer FI এর পুরনো চেইন

বাংলাদেশে যাত্রা শুরু করার পর থেকেই ইয়ামাহা এফজেড এস এবং ইয়ামাহা ফেজার এফআই সকলের মাঝে অত্যান্ত জনপ্রিয় হয়ে উঠেছে। অনেকেই পূর্ববর্তী এফজেড এস এবং ফেজার এর রিপ্লেসমেন্ট হিসেবে নতুন ভার্শনগুলোকে পছন্দ করেননি, তবে বাকিরা খুব সহজেই বাইকদুটির ভক্ত হয়ে পড়েন এবং ইতিমধ্যেই এফজেড এস এবং ফেজার এফআই ১৫০ সিসি মোটরসাইকেল সেগমেন্টের অন্যতম আইকনে পরিনত হয়েছে।

motorcycle chain tips

একটি বাইক নিয়ে অভিযোগ করা আমাদের দেশে নতুন কিছু নয়। কোন বাইকই সম্পূর্ন পারফেক্ট নয়, তবে সাম্প্রতিক সময়ে ভিন্ন কিছু পরিলক্ষিত হচ্ছে। অনেক ইয়ামাহা এফজেড এস এবং ইয়ামাহা ফেজার এফআই ব্যবহারকারীরা এসিআই মোটরস এর এবং সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অভিযোগ জানাচ্ছিলেন তাদের বাইকগুলোর একটি সমস্যা নিয়ে, যেটি সকলের বাইকে বিদ্যমান। সেটি হচ্ছে তাদের ইয়ামাহা মোটরসাইকেল এর চেইন প্রবলেম।

yamaha fzs chain problem solution

ইয়ামাহা মোটরসাইকেল এর চেইন প্রবলেম হলো মূলত এটা খুবই দ্রুত ক্ষয় হয়ে যাচ্ছে, এবং একই সাথে এর মান খুব বেশি ভালো না হওয়ায় এটি ইঞ্জিনকে সম্পূর্ন সমর্থন দিতে পারছে না। এবং, ইয়ামাহা মোটরসাইকেল এর চেইন প্রবলেম এর কারনে বাইকগুলো কম পারফর্ম করছিলো।

যদি একজন ব্যক্তি ইয়ামাহা মোটরসাইকেল এর চেইন প্রবলেম নিয়ে অভিযোগ জানাতেন তবে মনে করা হতো যে হয়তো তার বাইকটিতে কোনপ্রকার ম্যানুফ্যাকচারিং বা অন্য কোনপ্রকার ত্রুটির ফলে তার এই সমস্যা হচ্ছে। কিন্তু, যখন অনেক রাইডার ঠিক একই অভিযোগ করেন, তারমানে হচ্ছে কোন একটি বিষয়ে আসলেই কোন ত্রুটি রয়েছে, এবং এক্ষেত্রে ত্রুটিপূর্ন বিষয়টি হচ্ছে ইয়ামাহা এফজেড এস এফআই এবং ইয়ামাহা ফেজার এফআই এর চেইন।

o ring chain

এসিআই মোটরস – ইয়ামাহা বাংলাদেশ খুবই আন্তরিকতার সাথে এসকল অভিযোগ এর পক্ষে ব্যবস্থা নিয়েছে এবং এই ইয়ামাহা মোটরসাইকেল এর চেইন প্রবলেম এ ক্ষতিগ্রস্ত হওয়া সকল বাইকার এর চেইন এর বদলে নতুন চেইন সেট করে দিয়েছে। এই সমস্যাটি সম্পর্কে এসিআই মোটরস এর ভাষ্য হচ্ছে, পূর্ববর্তী চেইনগুলো ছিলো নন ও রিং চেইন, যার ফলে ব্যবহারকারীরা এই চেইন সমস্যার সম্মুখীন হন।

aci motors chain problem

এছাড়াও এসিআই মোটরস জানায়, যে এখন থেকে তারা সকল এফজেড এস এবং ফেজার ফুয়েল ইনজেকশন বাইকে ও-রিং চেইন  ব্যবহার করবে যা ঝামেলামুক্ত রাইডিং এ সহায়তা করবে এবং এতে কম রক্ষনাবেক্ষন এর প্রয়োজন পড়বে। এবং, যেহেতু যেসকল বাইকার এই চেইন এর সমস্যার সম্মুখীন হয়েছিলেন তাদের সবাইকে পুরনো চেইন বদলে নতুন ও রিং চেইন সেট করে দেয়া হচ্ছে, আমরা আশা করি বাংলাদেশের বাইকাররা ভবিষ্যতে আর এরকম সমস্যার সম্মুখীন হবেন না। যদি আপনি ইয়ামাহা মোটরসাইকেল এর চেইন প্রবলেম এর একজন ভুক্তভোগী হন বা চেইন রিপ্লেস এর পরেও আপনি আগের মতোই সমস্যা পাচ্ছেন, তবে অতিসত্ত্বর নিকটস্থ ইয়ামাহা মোটরসাইকেল ডিলার পয়েন্টে যোগাযোগ করুন।

motorcycle chain maintenance

Yamaha FZs & Yamaha Fazer FI এর নতুন ও-রিং চেইন

অনেকেই হয়তো ভাবছেন, যে ও-রিং চেইন কি জিনিস? ও-রিং চেইন সর্বপ্রথম ১৯৭১ সালে ব্যবহার করা হয়। এই চেইনে মূলত ভেতরের এবং বাইরের চেইন প্লেট এর মধ্যে একটি সীলিং রিং থাকে যা ভেতরের লুব্রিকেন্টকে বাইরে যেতে বাধা দেয় এবং বাইরের ধুলো-ময়লা প্রতিহত করে। এরফলে, ও-রিং চেইন এবং নন ও-রিং চেইন এর মধ্যে স্থায়িত্ব এবং পারফর্মেন্স এর পার্থক্য ভোর এবং দুপুরের মতোই ভিন্ন।

ইয়ামাহা মোটরসাইকেল এর চেইন প্রবলেমযেহেতু নিন্মমানের ক্ষয়ে যাওয়া চেইনের বদলে উন্নতমানের ও-রিং চেইন রিপ্লেস করে দেয়া হয়েছে এবং আসন্ন সকল ইয়ামাহা মোটরসাইকেলগুলোতেও উন্নতমানের চেইন ব্যবহার করা হচ্ছে, কাজেই আমাদের মতে ইয়ামাহা মোটরসাইকেল এর চেইন প্রবলেম ছিলো একটি সাময়িক ত্রুটি বা ভুল এবং এসিআই মোটরস সেটাকে শুধরে নিয়েছে।

yamaha fazer fi chain problem

আমরা সবাই আপনার প্রতিক্রিয়া জানতে চাই। যদি আপনি একজন ইয়ামাহা এফজেডএস এফআই বা ইয়ামাহা ফেজার এফআই ব্যবহারকারী হন তবে আপনি আমাদের অফিশিয়াল বাইকবিডি গ্রুপে ইয়ামাহা মোটরসাইকেল এর চেইন প্রবলেম সম্পর্কে আপনার অভিজ্ঞতা এবং মতামত আমাদের সাথে শেয়ার করতে পারেন। আপনার মতামত অন্যান্য বাইকারদের সাহায্য করবে এবং এসিআই মোটরসকে তাদের বাইকগুলো আরো উন্নত করতে সাহায্য করবে।

বাইকবিডি অফিশিয়াল গ্রুপে জয়েন করতে এখানে ক্লিক করুন

About আহমেদ স্বজন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: সকল লেখা সুরক্ষিত !!