ওভারটেকিং : শুধুই স্পীড আপ বা এক্সেলেরেট করা না, রয়েছে অনেক আর্টও

‌বর্তমানে বাইক আর শুধু ডেইলি ইউজ করার কাজে লাগে না । এটা এখন একটা শ্রেণীর মানুষের নেশায় পরিণত হয়েছে । স্পীড এর নেশা হল খুবই ভয়ানক একটা নেশা। । আর এই স্পীডের নেশার ফলেই ওভারটেকিং টা হয়ে উঠেছে একটা প্যাশন । কোন বাইক আপনাকে ওভারটেক করে গেলেই আপনার মাথা গরম হয়ে যায় যদি আপনি স্পীড লাভার হয়ে থাকেন । আর এই ওভারটেকিং নিয়েই আমাদের আজকের পোষ্ট । ওভারটেকিং শুধুই ইন্জিনের পাওয়ারের উপর নির্ভর করে না । এটার ভেতরও রয়েছে অনেক আর্ট । যার মাধ্যমে আপনার বাইকের হর্সপাওয়ার একটু কম হলেও আপনি বেশী হর্সপাওয়ারের বাইককে ওভারটেক করতে পারবেন ।  ওভারটেকিং শুধুই…

Review Overview

User Rating: Be the first one !

‌বর্তমানে বাইক আর শুধু ডেইলি ইউজ করার কাজে লাগে না । এটা এখন একটা শ্রেণীর মানুষের নেশায় পরিণত হয়েছে । স্পীড এর নেশা হল খুবই ভয়ানক একটা নেশা। । আর এই স্পীডের নেশার ফলেই ওভারটেকিং টা হয়ে উঠেছে একটা প্যাশন । কোন বাইক আপনাকে ওভারটেক করে গেলেই আপনার মাথা গরম হয়ে যায় যদি আপনি স্পীড লাভার হয়ে থাকেন । আর এই ওভারটেকিং নিয়েই আমাদের আজকের পোষ্ট । ওভারটেকিং শুধুই ইন্জিনের পাওয়ারের উপর নির্ভর করে না । এটার ভেতরও রয়েছে অনেক আর্ট । যার মাধ্যমে আপনার বাইকের হর্সপাওয়ার একটু কম হলেও আপনি বেশী হর্সপাওয়ারের বাইককে ওভারটেক করতে পারবেন । 

ওভারটেকিং

ওভারটেকিং শুধুই স্পীড আপ করা নয়

অনেক মানুষের কাছে ওভারটেকিংটা হল জাস্ট থ্রোটল ধরে বাইককে স্পীডে করে তোলা । কিন্তু , আসলেই কী তাই । না । ওভারটেকিং এর অনেক আর্ট , টেকনিক এবং ম্যানার আছে । যেগুলো জানলে আপনি অনেক সেফ ও ম্যানারড উপায়ে ওভারটেকিং করতে পারবেন ।

ওভারটেকিং এর ক্ষেত্রে ৩ টি মেইন স্টেপ রয়েছে । সেগুলো হল :

  • ভালভাবে সামনের দিকে দেখা
  • বাইক রান করা
  • ব্রেক করা অথবা চালিয়ে যাওয়া ।

প্রথমে সামনে ভালভাবে দেখুন

সাধারণত ওভারটেকিং এর সময় সবাই যেটা করে থাকেন সেটা হল যে যানবাহন ওভারটেক করবেন তার খুব কাছে থাকেন । যাতে করে খুব দ্রুত ওভারটেক করা যায় । কিন্তু , ওভারটেকিং এর সময় গুড ম্যানার হল যেকোন যানবাহন , বিশেষ করে বড় যানবাহন গুলো থেকে একটা বেশ ভাল তুরত্ব বজায় রাখা যাতে করে আপনি টোটাল সামনের ভিউটা ভালভাবে পেয়ে যান এবং সামনে উল্টো দিক থেকে কোন যানবাহন আসছে কীনা সেটা দেখতে পান । আর , কোন যানবাহনের খুব কাছে যাওয়াটাও বেশ বিপদজনক ।

ওভারটেকিংএর আগে সবার দেখা উচিৎ যে অপরদিক থেকে কোন যানবাহন আসছে কীনা সেটা লক্ষ করা । কারণ , আপনি এগুলো না দেখে ওভারটেক করতে গেলে যেকোন সময় বিপদে পড়তে পারেন । আর আপনার দুরত্ব যত বেশী হবে তত আপনি ভাল ভিউ পাবেন ।

কর্নারে ওভারটেক করবেন না

আপনার নিশ্চই কোন কর্নারে ওভারেটেকিং করা উচিৎ না । কারণ , কর্নারের অপর পাশ থেকে কোন যানবাহন আসছে কীনা সেটা আপনি আদেও জানেন না । তারপরও যেকোন কর্নারে আপনার উচিৎ অপরপাশের ভাল একটা ভিউ পাওয়ার চেষ্ট করা । সবথেকে ভাল বুদ্ধি হল কর্নারের পর ওভারটেক করা ।

বাইক নিয়ে ওভারটেক করার জন্য আপনাকে বাইকটিকে বেশ স্পীডে রান করাতে হবে । আর আপনি যদি কোন কর্নারে বেশ দ্রুত কোন যানবাহনের সাথে দুরত্বটা কমিয়ে রাখতে পারনে তাহলে কর্নারের পর ওভারটেকিংটা অনেক সহজ হয়ে যাবে ।

বেশী উচু যানবাহন সামনে থাকলে

অনেকসময় আপনার সামনের কোন যানবাহন বেশ উচু হলে আপনি আপনার সামনে থেকে কী আসছে সেটা না দেখতেও পারেন । কারণ , ওইসব যানবাহনের জন্য আপনার ভিউটা খারাপ আসতে পারে । তাই , এমন পজিশনে ওভারটেকিং এর জন্য টাইম নিন এবং একটা ভাল ভিউ না পাওয়া পর্যন্ত এটা থেকে বিরত থাকুন ।

স্পীড আপ করার পালা

এবার আপনার স্পীড আপ করার পালা । আপনাকে ওভার টেক করতে হলে স্পীড বাড়াতেই হবে । আপনার যদি কোন হাইয়ার সিসির বাইক থাকে তাহলেএটা সহজেই করতে পারবেন । তবে , কোন বেশী স্পীডের যানবাহনকে যদি আপনি ওভারটেক করতে চান তাহলে আপনাকে ভালই এক্সেলেরেট করতে হবে । সাধারণত যানবাহনের সামনের ভিউ পাবার জন্য আপনাকে একটু হলেও বাইক স্লো করতে হবে । তাই , দ্রুত ওভারটেকিং এর জন্য বেশী এক্সেলেরেট করুন এবং যত দ্রুত সম্ভব ওভারটেক করুন । এইসময় আপনার বাইকের স্পীড দ্রুত তোলার জন্য আপনি বাইককে একটু কম গিয়ারে নিয়েও দ্রুত এক্সেলেরেট করতে পারেন । এটা একটু কম সিসির বাইকে বেশ উপকারী ।

আর আপনার বাইক যদি অলরেডী বেশ স্পীডে থাকে তাহলে এসব করার দরকার নেই । জাস্ট ওভারটেক করুন । এবং ওভারটেকিং এ টাইম যত সম্ভব কম নিবেন । কারণ , যত দ্রুত ওভারটেক করতে পারবেন আপনি ততই সেফ ।

আর কোন কার বা বড় যানবাহন ওভারটেক করার একটা সহজ বুদ্ধি হল কর্নারে বাইকের স্পীড আপ করা । কারণ , একটা কার কর্নারে যতটা স্পীড রাখতে পারবে আপনি তার পেছনে থেকে এটার থেকে বেশী স্পীড আপ করতে পারবেন । আর কর্নারের পরই তাই আপনার স্পীড বেশী থাকার কারণে ওভারটেক করতে পারবেন ।

স্পীড আপ করার জন্য সঠিক টাইমিং

আপনি যদি সবকিছু দেখে সিদ্ধান্ত নেন যে আপনি ওভারটেক করবেন কীনা তাহলে সেটা জাস্ট সময়ের অপচয় । আপনাকে আগে থেকেই এক্সেলেরেট করতে হবে এবং বাইকের স্পীড আপ করতে হবে । এরপর যদি আপনি দেখেন যে কোন যানবাহন আসছে তাহলে একটু স্লো করুন , আর না হলে ওভারটেক করে ফেলুন ।অর্থাৎ , আপনার বাইক সবসময় এক্সেলেরেশনের জন্য প্রস্তুত রাখুন ।

আর আপনার স্পীড এমন রাখুন যেন সেটা আপনার সামনের যানবাহনের সমান থাকে । আর এটাও বোঝার চেষ্টা করুন যে কেমন স্পীড গেইন করতে পারলে আপনি ওভারটেক করতে পারবেন । আর সামনে কোন যানবাহন আসছে দেখলেও আপনাকে এক্সেলেরেট করতে হবে । কিন্তু এমন একটা ওয়েতে এক্সেলেরেট করতে হবে যেন ওই যানবাহনটা চলে যাবার পরপরই আপনি ওভারটেক করতে পারেন ।

আপনার সামনে কাউকে ওভারটেক করার আগে

আর আপনার সামনে যদি এক বা একাধিক রাইডার থাকে এবং তারাও ওভারটেকিং এ থাকে তাহলে আপনি তাদের কে ফলো করতে পারেন । তারা এক্সেলেরেট করলে আপনিও এক্সেলেরেট করে এগিয়ে যান । আর আপনার সামনের রাইডারের ওভারটেকিং এর সময়ই আপনি স্পীড আপ করে ওভারটেকিং এর প্রস্তুতি নিয়ে নিন ।

আরেকটা বিষয়ে খেয়াল রাখবেন যে , হয়ত আপনার সামনে অনেক বাইক রয়েছে । কিন্তু তারা কেউই ওভারটেক করচে চাইছে না । এইসময় আপনার উচিৎ তাদের স্পীড বুঝে তারপর ওভারটেক করা । না হলে আপনি কোন ক্রাশে জড়িয়ে পড়তে পারেন ।

আর ওভারটেকিং এর ক্ষেত্রে সবথেকে ভাল আইডিয়া হল আপনি যাকে ওভারটেক করবেন সে এক্সেলেরেট করার আগেই আপনার এক্সেলেরেট শুরু করা । কারণ , তাহলে সে স্পীড আপ করতে করতে আপনি তাকে ওভারটেক করতে পারবেন । আর এটা সেই যানবাহন থেকে একটাু দূরে থাকতেই শুরু করুন । যাকে ওভারটেক করবেন তাকে এটা বোঝার সুযোগই দেওয়া যাবে না যে আপনি ওভারটেকিং করতে চাচ্ছেন । সে কিছু বুঝে ওঠার আগেই কাজ শেষ করুন ।

About শুভ্র সেন

সবাইকে শুভেচ্ছা । আমি শুভ্র,একজন বাইকপ্রেমী । ছোটবেলা থেকেই মোটরসাইকেলের প্রতি আমার তীব্র আগ্রহ রয়েছে । যখন আমি আমার বাড়ির আশেপাশে কোন মোটরসাইকেলের ইঞ্জিনের শব্দ শুনতে পেতাম, আমি তৎক্ষণাৎ মোটরসাইকেলটি দেখার জন্য ছুটে যেতাম ।২ বছর ধরে গবেষণা ও পরিকল্পনার পর আমি এই ব্লগটি তৈরী করি । আমার লক্ষ্য হল বাইক ও বাইক চালানো সম্পর্কে বাংলাদেশের মানুষের কাছে সঠিক তথ্য পৌঁছে দেয়া । সবসময় নিরাপদে বাইক চালান । আপনার বাইক চালানো শুভ হোক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Sign up to our newsletter!


error: সকল লেখা সুরক্ষিত !!