কিভাবে ভালভ ক্লিয়ারেন্স গ্যাপ চেক করবেন, মিলাবেন , সেটআপ ও বিস্তারিত

কোন কারণে ইঞ্জিন অয়েল কমে যাচ্ছে।  পিকাপ, মাইলেজ , সাউন্ড সব ঠিক আছে।  তাহলে কেন ইঞ্জিন থেকে মবিল/ ইঞ্জিন অয়েল শুকাই যাইতেসে ? এটা দুভাবে হইতে পারে। এক , পিস্টন রিং এর ফাক দিয়ে মবিল সিলিন্ডারে প্রবেশ করছে , পোড়া যাইতেসে। দুই , সিলিন্ডারের উপরে দুইটা ভাল্ভ থাকে, এখন দিয়ে লিক করে সিলিন্ডারে প্রবেশ করছে, মবিল পোড়া  যাইতেসে। আমরা জানি না প্রব্লেম টা কোথায়।  নতুন সিলিন্ডার, পিস্টন , পিস্টন রিং , ভাল্ভস, ক্লাচ প্লেট , প্রেসার প্লেট সেট সবকিছু  নতুন লাগাই দিলেও  কাজ নাও করতে  পারে।  এক্ষেত্রে  সঠিক ভাবে পার্টস গুলো সেটআপ করা গুরুত্যপূর্ণ ভূমিকা রাখে। আজকে আমরা দেখব ইয়ামাহা…

Review Overview

User Rating: 4.7 ( 3 votes)

কোন কারণে ইঞ্জিন অয়েল কমে যাচ্ছে।  পিকাপ, মাইলেজ , সাউন্ড সব ঠিক আছে।  তাহলে কেন ইঞ্জিন থেকে মবিল/ ইঞ্জিন অয়েল শুকাই যাইতেসে ?

এটা দুভাবে হইতে পারে।

এক , পিস্টন রিং এর ফাক দিয়ে মবিল সিলিন্ডারে প্রবেশ করছে , পোড়া যাইতেসে।

দুই , সিলিন্ডারের উপরে দুইটা ভাল্ভ থাকে, এখন দিয়ে লিক করে সিলিন্ডারে প্রবেশ করছে, মবিল পোড়া  যাইতেসে।

আমরা জানি না প্রব্লেম টা কোথায়।  নতুন সিলিন্ডার, পিস্টন , পিস্টন রিং , ভাল্ভস, ক্লাচ প্লেট , প্রেসার প্লেট সেট সবকিছু  নতুন লাগাই দিলেও  কাজ নাও করতে  পারে।  এক্ষেত্রে  সঠিক ভাবে পার্টস গুলো সেটআপ করা গুরুত্যপূর্ণ ভূমিকা রাখে।

আজকে আমরা দেখব ইয়ামাহা এই সমস্যা গুলো কিভাবে সমাধান করে। সেটআপ করে।  মেকানিক ভাইরা কাজটা  লক্ষ্য করুন।

দুইটা উদাহরণ দেখাচ্ছি।  এক ইয়ামাহা স্টাইল – মোটরসাইকেল এর ভালভ ক্লিয়ারেন্স ইয়ামাহা কিভাবে এডজাস্ট করে। অফিসিয়াল ভিডিও উদাহরণ হিসেবে থাকছে ইয়ামাহা জনপ্রিয় মডেল এফজি/ ফেজার মোটরসাইকেল এর ভালভ / টেপেট  ক্লিয়ারেন্স এডজাস্ট করা।

দুই : হাতে কলমে প্রাক্টিক্যালি  কাজটা করা।

শুরু করছি ১ম উদাহরণ ইয়ামাহা নির্দেশিত পদ্ধতি দিয়ে। মাত্র 2 মিনিট এর ভিডিও মন দিয়ে দেখুন ও শুনুন।

 

এবার ২য় উদাহরণ : হাতে কলমে ব্যবহারিক কাজ।

ভালভ ক্লিয়ারেন্স , টেপেট মিলানো , টাইমিং মিলানো ইঞ্জিনের এই কাজ গুলোর ভিতর একটা রহস্য রয়ে গেছে।  ভাল্ভ গাইড তিনটা জিনিসকে সরাসরি প্রভাবিত করে । হাই আরপিএম স্পীড/ গতি  , মাইলেজ ও ইঞ্জিন সাউন্ড কেমন থাকবে ।

motorcycle-valves-diagram

উপরের ছবির মতো ভালভ ডায়াগ্রাম সব মটরসাইকেল এর একইরকম। ভালভ থাকে, ভালভ সিল, ভালভ স্প্রিং, সমন্বয়কারী স্ক্রু , লক নাট প্রভৃতি একই রকম থাকে।

valves-tappet-alignment

নিচের খোলামেলা পার্টস এর ছবি দেখুন।  ফিলার স্লাইড ঢুকবে ভালভ টিপ আর স্ক্রুটার ঠিক মাঝখান দিয়ে।

feelar-gauge-position

valves-tip

অপারেশন প্রস্তুতিঃ
সেটআপ কাজ  শুরু করার আগে একটা নীরব জায়গা বেছে নেন , মোটরসাইকেল ডাবল স্ট্যান্ড করুন।  ইঞ্জিনের চারপাশের ধুলো বালী মাটি পরিষ্কার করুন। সিলিন্ডার হেড এ যাওয়ার জন্য ট্যাংকি খুলে ফেলুন। ট্যাংকির নিচের ধুলা বালী ঝেড়ে পরিষ্কার করুন। সিলিন্ডার হেড খোলার সকল যন্ত্রপাতি সাথে নিয়ে কাজ শুরু করুন। ভাল্ভ দুইটা , ক্লিয়ারেন্স গ্যাপ মান হবে দুইটা।

চুলের মতো এই সুখ্য মাপ হাতের আন্দাজে নির্ধারণ করা সম্ভব না , অনেক মেকানিক কাজগুলি হাতের আন্দাজে করে । কাজটি সঠিক ও নির্ভুল ভাবে করতে আমাদের ফিলার গজ লাগবে। এখানে ০.০১ থেকে ০.০৯এমএম প্রতিটা স্লাইড , এরপর  ০.১০, ০.২০ , ০.৩০ করে করে স্লাইড আছে।  নবাবপুরে ৩০০-৫০০টাকায় পাওয়া যায়। দোকানে ফিলার গজের ছবি দেখালে তাড়াতাড়ি পাবেন।

feelar-gauge

 

এখন সিলিন্ডার হেড খুলুন।

পিস্টন উপরে নিচে সারাক্ষন উঠানামা করে। পিস্টন যখন উপরে সর্বোচ্চ অবস্থান করে এর একটা নাম আছে (টপ ডেড সেন্টার) । নিচে নামলে পিস্টন যে সর্বনিম্ন অবস্থানে থামে তারও একটা নাম আছে ( বটম ডেড সেন্টার ) . আমাদের এতো জেনে কাম নাই। আমরা শুধু দুইটা রেখা পরস্পর সমান্তরাল আছে এটা নিশ্চিত করবো। দুইটা দাগ একে ওপরের নাক বরাবর আছে এতটুকু। ইঞ্জিনের ভিতর কোথায় সেই দাগ আছে  খুঁজে বের করুন। মাগনেটো এর গায়ে চিকন একটা পাবেন ( কখনো ইংরেজি T  অক্ষর এর মতো হয় )। আরেকটা পাবেন ক্যাম স্প্রোকেট এর শরীরে।

motorcycle-magnet-default-marking-position

১ম ধাপঃ মাগনেটো নাট ঘড়ির কাটার উল্টাদিকে আস্তে আস্তে ঘুরান, দুটো দাগ সমান্তরাল হলে থামুন। প্রথমবার একটু কষ্ট হবে , পরে শান্তি।।

stator-marking-position

এই কাজটার উদ্দেশ্য হলো পিস্টন কে সর্বোচ্চ অবস্থানে রাখা। কমপ্রেশন স্ট্রোকে রাখা।

২য় ধাপঃ  ক্যাম স্প্রোকেট এর দুইটা দাগ একে অপরের সমান্তরাল করা।  ১ম ধাপ ঠিক থাকলে আপনাতেই ক্যাম স্প্রোকেট এর দাগ গুলো সমান্তরাল হবে নিচের ছবির মতো।  না থাকলে টাইমিং চেইন খুলে দাগ গুলো স্থির রেখে আবার টাইমিং চেইন লাগান। চেইন লাগানোর সময় খেয়াল রাখবেন ক্যাম সাফট পজিশন হাতের নাড়াচাড়ায় যেন না নড়ে। এটা জরুরি।

cam-sprocket-position

৩য় ধাপঃ  নরম হাতে লক নাট ঘড়ির কাটার উল্টাদিকে আস্তে আস্তে ঘুরান। এতে লক নাট ঢিলা হবে। ভালভ সমন্বয়কারী স্ক্রু এখন  ঘুরিয়ে ভালভ ক্লিয়ারেন্স কম বেশী সহজেই করতে পারবেন।

unscew-lock-nut-of-screw

প্রতিটা মোটরসাইকেল ইঞ্জিনের ভালভ ক্লিয়ারেন্স কত হবে প্রস্তুতকারী কোম্পানি কর্তৃক নির্দিস্ট করা থাকে। টলারেন্স কতটুক টিকবে তাও নির্দিস্ট করা থাকে । এখানে আমি কয়েকটা বাংলাদেশে প্রচলিত মোটরসাইকেলের ভালভ গ্যাপ তুলে দিলাম।

■ অ্যাপাচি = ইনটেক মান ০.০৭এমএম , এক্সহস্ট মান ০.১২এমএম।

■ এফজি / ফেজার = ইনটেক মান ০.০৮-০.১২এমএম , এক্সহস্ট মান ০.১২-০.১৬এমএম।

■ আর১৫ = ইনটেক মান ০.১০-০.১৪এমএম , এক্সহস্ট মান ০.২০-০.২৪এমএম।

■ পালসার ১৩৫ = ইনটেক মান ০.০৫এমএম ,এক্সহস্ট মান ০.১০এমএম।

■ পালসার ১৫০ = ইনটেক মান ০.০৫এমএম, এক্সহস্ট মান ০.১০এমএম।

■ হোন্ডা ইউনিকর্ন / ট্রিগার / সিবিজি  / হাঙ্ক = ইনটেক মান ০.০৮এমএম ,এক্সহস্ট মান ০.১২এমএম।

ইয়ামাহা এফজি ফেযার এর ইনটেক ভালভ গ্যাপ হলো ০.০৮-০.১২এমএম।  এর মানে হলো সর্বনিম্ন ০.০৮এমএম থেকে সর্বোচ্চ ০.১২এমএম এর মধ্যকার যে কোন মান ফাঁকা থাকতে হবে ।  আমরা  সঠিক গ্যাপ সেটআপ  জন্য ফিলার গজ থেকে ০.১০ এমএম স্লাইড নিব ।

আরেকটা কথা বলি নাই , ভাল্ভ এডজাসটিং স্ক্রু  ঘড়ির কাটার উল্টাদিকে ঘুরালে গ্যাপ বাড়বে   আর ঘড়ির দিকে ঘুরালে গ্যাপ কমবে।
৪র্থ  ধাপঃ ইনটেক ভালভ এর লক নাট ঘড়ির কাটার উল্টাদিকে ঘুরিয়ে ঢিলা করুন,

insert-selected-feelar-slides-to-intek-valve

এখন ০.১০এমএম ফিলার স্লাইড ইঞ্জিন অয়েল এ সামান্য ভিজিয়ে নিয়ে ভাল্ভ টিপ আর ভাল্ভ এডজাসটিং স্ক্রু এর মাঝখান দিয়ে  ঢুকাই দেন ছবির মতো। এই অবস্থান স্থির রেখে লক নাট টাইট দিন । ফাঁকা স্থান হবে এমন স্লাইড কোনমতে ঢুকানো যায়, আবার কোনমতে বের করা যায়।

৫ম ধাপঃ এক্সহস্ট ভালভ এর লক নাট ঘড়ির কাটার উল্টাদিকে ঘুরিয়ে ঢিলা করুন,

insert-selected-feelar-slides-to-exhaust-valve

এখন ০.১২ এমএম ফিলার স্লাইড ইঞ্জিন অয়েল এ সামান্য ভিজিয়ে নিয়ে ভাল্ভ টিপ আর ভাল্ভ এডজাসটিং স্ক্রু এর মাঝখান দিয়ে  ঢুকাই দেন ছবির মতো। এই অবস্থান স্থির রেখে লক নাট টাইট দিন। ফাঁকা স্থান হবে এমন স্লাইড কোনমতে ঢুকানো যায়, আবার কোনমতে বের করা যায়। কাজ শেষ।  সিলিন্ডার হেড কভার , টাংকি , সিট লাগিয়ে ফেলুন আর একটা টেস্ট ড্রাইভ দিন। ভালো থাকুন , সবাই কে অনেক অনেক ধন্যবাদ। বাইক বিডির সব দর্শক শ্রোতা দীর্ঘজীবি হোক ।  /dux

motorcycle-valves-seal

নোটস:

  • ইঞ্জিনের নাট বোল্ট, স্ক্রু যতটুকু শক্তিতে খুলবেন, টাইট দেয়ার সময় ঠিক একই শক্তিতে লাগাবেন। এর চেয়ে বেশি বা কম শক্তি দিবেন না।
  • নতুন পিস্টন সিলিন্ডার ইন্সটল করলে 1000কিমি পর আবার চেক করুন, প্রয়োজনে সমন্বয় করুন।
  • ভালভ ক্লিয়ারেন্স প্রতি 12000কিমি পর সমন্বয় করুন।
  • নতুন ভালভ , নতুন বা পুরাতন সিলিন্ডার-হেড এ লাগানোর পূর্বে ভালভ ল্যাপিং করুন লেদ এর দোকান থেকে।
  • বোনাস পালসার , হাঙ্ক এর ভালভ ডায়াগ্রাম। এনজয় ..

bajaj-pulsar-135-valves-diagram

bajaj-pulsar-150-ug4-2014-valve-diagram

hero-honda-hunk-valves-diagram

 

 

 

About Priyo Nil Akash

হ্যালো বন্ধুরা সবাইকে শুভেচ্ছা জানাচ্ছি। আমি আরিফ (প্রিয় নিল আকাশ) মোটরসাইকেলিং এর সাথে অনেক দিন থেকে জড়িত। আমার এখন আর ট্রাফিক জ্যাম এ বসে থাকতে হয়না। বাস এর জন্য অপেক্ষা করতে হয় না। রিক্সাওয়ালাকে অনুরোধ করা লাগে না। দুই চাকার মোটরসাইকেল নিয়ে অনেক মজা। স্বাধীন ভাবে মনের খুশি মত যে কোন দিকে যেতে পারি। আমি নিজের কাজ নিজে করতে পছন্দ করি। আমার স্টান্ট ভালো লাগে না। কোন পার্টস কিভাবে কাজ করে, ইঞ্জিনের ভিতর কি আছে জানার তীব্র কৌতহল থেকে কাজ করি। এভাবেই একটু একটু করে লেখা শুরু করি। রাইডার্স দের অনুপ্রেরণা আমাকে নতুন কিছু লিখতে তাগাদা দেয়। আমি ফেজার ২০১২ মডেল স্টক ইঞ্জিন ৩৮,০০০ কিলোমিটার চালাচ্ছি। ওয়ারেন্টি সেবা, পুরোনো পদ্ধতির পরিবর্তে টেকনিকেল সঠিক পদ্ধতিতে ইঞ্জিন টিউনিং , ওয়ারেন্টি সেবা, ডিজিটাল ড্রাইভিং লাইসেন্স, বাইক সার্ভিসিং, রোড লাইটিং প্রভৃতি নিয়ে সচেতনতা তৈরী করা আমার কাজের অন্যতম অংশ। আগামীতে নতুন কিছু দেবার জন্য আমি প্রতিজ্ঞাবদ্ধ। ভালো থাকবেন। হ্যাপি রাইডিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: সকল লেখা সুরক্ষিত !!