ছবি সহকারে মোটরসাইকেল এর সকল পার্টস ও পার্টস নাম্বার

এইটা  হলো রত্ন ভান্ডার। মোটরসাইকেল এর গোপন দলিল।  এটি থেকে হাজার ভাবে উপকৃত হবেন। স্ক্রু খোলার আগেই বলে দিতে পারবেন , কোথায় কোথায় স্ক্রু আছে, কয়টা করে আছে।  মোটরসাইকেল এর কোন অংশ খোলার পর পুনরায় লাগাতে পারবো কি পারবো না। , এই  ধারণা  পিছনে ফেলে সঠিক নিয়মে নিশ্চিন্তে লাগাতে পারবেন। ফাইবার পার্টস, মিটার প্যানেল , ট্যাংকির সাথের স্ক্রু ,হেডলাইট , ইঞ্জিনের পিস্টন , পিস্টন রিং কয়টা , কিভাবে বসবে রিং গুলো , ঐদিকে ক্লাচ প্লেট , ক্লাচ ডিস্ক , ক্লাচ বস , ওপরে ক্যাম শাফট , টাইমিং চেইন , সারা বডিতে ছোট বড় একশ একটা নাট -বোল্ট ছড়ানো ছিটানো সবকিছু…

Review Overview

User Rating: 4.02 ( 9 votes)

এইটা  হলো রত্ন ভান্ডার। মোটরসাইকেল এর গোপন দলিল।  এটি থেকে হাজার ভাবে উপকৃত হবেন। স্ক্রু খোলার আগেই বলে দিতে পারবেন , কোথায় কোথায় স্ক্রু আছে, কয়টা করে আছে।  মোটরসাইকেল এর কোন অংশ খোলার পর পুনরায় লাগাতে পারবো কি পারবো না। , এই  ধারণা  পিছনে ফেলে সঠিক নিয়মে নিশ্চিন্তে লাগাতে পারবেন।

ফাইবার পার্টস, মিটার প্যানেল , ট্যাংকির সাথের স্ক্রু ,হেডলাইট , ইঞ্জিনের পিস্টন , পিস্টন রিং কয়টা , কিভাবে বসবে রিং গুলো , ঐদিকে ক্লাচ প্লেট , ক্লাচ ডিস্ক , ক্লাচ বস , ওপরে ক্যাম শাফট , টাইমিং চেইন , সারা বডিতে ছোট বড় একশ একটা নাট -বোল্ট ছড়ানো ছিটানো সবকিছু আপনার চোখে ভাসতে থাকবে। নলেজে চলে আসবে।  একটার বোল্ট আরেকটার নাটে গুলানোর কোন দরকার নাই। মেকানিক ভাইরা লক্ষ্য করেন। ইঞ্জিনের কাছে কান লাগিয়ে ,হাতের স্পর্শে অনুভব করে , চোখের আন্দাজে ইঞ্জিন সেটআপ টিউনিং করার দিন শেষ। যেই কাজের যেই টুলস সেটা ব্যবহার করে কাজটি করুন। ইঞ্জিন লাইফ বাড়বে। হাতুড়ি কখনোই না।  দেখা গেসে নতুন সিলিন্ডার, পিস্টন , পিস্টন রিং , ভাল্ভস, ক্লাচ প্লেট , প্রেসার প্লেট সেট সবকিছু  নতুন লাগাই দিলেও  কাজ নাও করতে  পারে।  এক্ষেত্রে  সঠিক ভাবে পার্টস গুলো সেটআপ করা গুরুত্যপূর্ণ ভূমিকা রাখে।

মোটরসাইকেল এর সকল পার্টস এর একটা ( আইটেম কোড ) পার্টস  নাম্বার থাকে। এশিয়া , আফ্রিকা , সাউথ আমেরিকা সবখানেই ঐ একটা নাম্বারে সেইম পার্টস পাবেন।  বাংলাদেশেও তাই। পিছনের চাকার বিয়ারিং এর পার্ট নাম্বার কাগজে টুকে রেখে তেজগাঁও ইয়ামাহা তে , বাজাজ হলে উত্তরা বাজাজ পার্টস সেকশন তেজগাঁও থেকে , টিভিএস হলে তেজগাঁও টিভিএস থেকে অথেনটিক জেনুইন পার্টস সংগ্রহ করতে পারবেন।

  • ভালভ ক্লিয়ারেন্স এডজাস্ট করার জন্য ফিলার গজ ব্যবহার করুন। নবাবপুরে ৩০০-৫০০ টাকায় পাওয়া যায়।  তার আগে আপনার মোটরসাইকেল এর ইনটেক এক্সহস্ট ক্লিয়ারেন্স কত এমএম বের করুন।  আরেকটা হল ভার্নিয়ার কেলিপার এটাও নবাবপুরে ৫০০-৮০০ টাকায় পাবেন। বিভিন্ন রকমের সুক্ষ দূরত্ব মাপতে কাজে লাগে। যে কোন কাজ শুরুর আগে সবগুলা টুলস সাথে আছে নিশ্চিত করুন।
    ইয়ামাহা ফেজার মোটরসাইকেল উদাহরণ হিসেবে নিলাম যাতে বাকি সব ক্ষেত্রে  একই ধারণা পান।

 

উপরের ছবিতে এফজি / ফেজার এর ভালভস , ভালভ স্টেম , স্প্রিং প্রভৃতি পার্টস দেখা যাচ্ছে।  ১ নং পার্টস হলো ভালভ ইনটেক , ২ নং পার্টস হলো ভালভ এক্সহস্ট।
পার্টস নম্বর হলো ১ এর 54B-E2111-10
এবং ২ এর 54B-E2121-10.
আমার হাতে দুটো নতুন ইনটেক ও এক্সহস্ট ভালভ আছে। পার্ট নাম্বার মিলিয়ে  দেখেন সেইম তো সেইম।
IMG_20160626_005201p

  • ডাউনলোড লিংক :

bajaj-boxer-100-2008-model-parts-catalogue

 

bajaj-city-100-2008-model-parts-catalogue

 

bajaj-discover-100-2008-model-parts-catalogue

 

 

bajaj-discover-135-2008-model-parts-catalogue

 

 

bajaj-discover-150s-2014-model-parts-catalogue

 

 

bajaj-platina-125-2008-model-parts-catalogue

 

bajaj-platina-2009-model-parts-catalogue

 

bajaj-pulsar-135-2009-model-parts-catalogue

 

bajaj-pulsar-150-2014-model-parts-catalogue

 

bajaj-xcd-125-2008-model-parts-catalogue

 

 

hero-hunk-2015-model-parts-catalogue

 

hero-passion-pro-2015-model-parts-catalogue

 

hero-splender-pro-2015-model-parts-catalogue

 

honda-cb-150r-2015-model-parts-catalogue

 

honda-cbr-150r-2014-model-parts-catalogue

 

honda-cbr-150r-2016-model-parts-catalogue

 

tvs-apache-rtr-160-2012-model-parts-catalogue

 

yamaha-fazer-153-2013-model-parts-catalogue

 

yamaha-fz16-2013-model-parts-catalogue

 

yamaha-m-slaz-2015-model-parts-catalogue

 

yamaha-r15-v2-2013-model-parts-catalogue

 

yamaha-r15-v2-2014-model-parts-catalogue

suzuki-gixxer-sf-2015-model-parts-manual

অনেক প্রতীক্ষার , অনেক রিকোয়েস্ট এর সুজুকি জিক্সার পার্টস ক্যাটালগ

Suzuki Gixxer SF 2015  Model Parts Catalogue

 

 

হ্যাপি রাইডিং।  #dux #priyo nil akash

About Priyo Nil Akash

হ্যালো বন্ধুরা সবাইকে শুভেচ্ছা জানাচ্ছি। আমি আরিফ (প্রিয় নিল আকাশ) মোটরসাইকেলিং এর সাথে অনেক দিন থেকে জড়িত। আমার এখন আর ট্রাফিক জ্যাম এ বসে থাকতে হয়না। বাস এর জন্য অপেক্ষা করতে হয় না। রিক্সাওয়ালাকে অনুরোধ করা লাগে না। দুই চাকার মোটরসাইকেল নিয়ে অনেক মজা। স্বাধীন ভাবে মনের খুশি মত যে কোন দিকে যেতে পারি। আমি নিজের কাজ নিজে করতে পছন্দ করি। আমার স্টান্ট ভালো লাগে না। কোন পার্টস কিভাবে কাজ করে, ইঞ্জিনের ভিতর কি আছে জানার তীব্র কৌতহল থেকে কাজ করি। এভাবেই একটু একটু করে লেখা শুরু করি। রাইডার্স দের অনুপ্রেরণা আমাকে নতুন কিছু লিখতে তাগাদা দেয়। আমি ফেজার ২০১২ মডেল স্টক ইঞ্জিন ৩৮,০০০ কিলোমিটার চালাচ্ছি। ওয়ারেন্টি সেবা, পুরোনো পদ্ধতির পরিবর্তে টেকনিকেল সঠিক পদ্ধতিতে ইঞ্জিন টিউনিং , ওয়ারেন্টি সেবা, ডিজিটাল ড্রাইভিং লাইসেন্স, বাইক সার্ভিসিং, রোড লাইটিং প্রভৃতি নিয়ে সচেতনতা তৈরী করা আমার কাজের অন্যতম অংশ। আগামীতে নতুন কিছু দেবার জন্য আমি প্রতিজ্ঞাবদ্ধ। ভালো থাকবেন। হ্যাপি রাইডিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: সকল লেখা সুরক্ষিত !!