টপ ১০০সিসি মোটরসাইকেল ২০১৮ ইন বাংলাদেশ

২০১৭ সাল মোটরসাইকেল মার্কেটের জন্য অসাধারন একটি বছর ছিল। মোটরসাইকেল নিয়ে অনেক উত্তেজনা ঘিরে ছিল এই বছরে যা মোটরসাইকেল মার্কেটকে আরো এক ধাপ এগিয়ে নিতে সাহায্য করছে। সেই ধারা অব্যাহত থাকলে আমাদের ধারনা মতে ২০১৮ সালেও মোটরসাইকেল এর বাজার ও মোটরসাইকেল লাভারসদের জন্য খুব ভাল যাবে। সেইনুযায়ী আমরা আজকে ২০১৮ সালে বাংলাদেশ এর টপ ১০০সিসি মোটরসাইকেল এর কথা তুলে ধরব। তাহলে শুরু করা যাক। বাংলাদেশে গত বছর বাজারে মোটরসাইকেল সাইজ ও মানের দিক দিয়ে অনেক উন্নত করা হয়েছে। সেগুলোর মধ্যে হল মোটরসাইকেল এর দাম কমানো হয়েছে, ইঞ্জিন এর ক্যাপাসিটি বাড়ানো হয়েছে, নতুন মোটরসাইকেল লঞ্চ করা হয়েছে, মোটরসাইকেল এর কমুনিউটি গঠন…

Review Overview

User Rating: Be the first one !

২০১৭ সাল মোটরসাইকেল মার্কেটের জন্য অসাধারন একটি বছর ছিল। মোটরসাইকেল নিয়ে অনেক উত্তেজনা ঘিরে ছিল এই বছরে যা মোটরসাইকেল মার্কেটকে আরো এক ধাপ এগিয়ে নিতে সাহায্য করছে। সেই ধারা অব্যাহত থাকলে আমাদের ধারনা মতে ২০১৮ সালেও মোটরসাইকেল এর বাজার ও মোটরসাইকেল লাভারসদের জন্য খুব ভাল যাবে। সেইনুযায়ী আমরা আজকে ২০১৮ সালে বাংলাদেশ এর টপ ১০০সিসি মোটরসাইকেল এর কথা তুলে ধরব। তাহলে শুরু করা যাক।

top 100cc motorcycle 2018 in banglladesh টপ ১০০সিসি মোটরসাইকেল

বাংলাদেশে গত বছর বাজারে মোটরসাইকেল সাইজ ও মানের দিক দিয়ে অনেক উন্নত করা হয়েছে। সেগুলোর মধ্যে হল মোটরসাইকেল এর দাম কমানো হয়েছে, ইঞ্জিন এর ক্যাপাসিটি বাড়ানো হয়েছে, নতুন মোটরসাইকেল লঞ্চ করা হয়েছে, মোটরসাইকেল এর কমুনিউটি গঠন করা হয়েছে এবং অনেক অনুষ্ঠান করা হয়েছে। যদিও আমরা দুঃখের বিষয় ১০০সিসি এর নতুন মোটরসাইকেল লঞ্চ হয়নি। এখানে ২০১৮ সালের টপ ১০০সিসি মোটরসাইকেল তুলে ধরা হল। ফিচারস এর উপর নির্ভর করে আমরা টপ মডেল তুলে ধরার চেষ্টা করেছি।

bajaj platina 100es specification mileage top speed review

টপ ১০০সিসি মোটরসাইকেল ২০১৮ – বাজাজ প্লাটিনা ইএস

২০১৮ সালের টপ ১০০সিসি মোটরসাইকেল এর মধ্যে আমরা বাজাজ প্লাটিনা ইএস কে সবার উপরে রাখব। বাইকটি মার্কেটে গত বছর এর মাঝামাঝি সময়ে লঞ্চ করা হয়েছিল। প্লাটিনার নতুন ভার্সন আপডেটেড প্লাটিনা কমফোরটেক ইন্ডিয়াতে পাওয়া যাচ্ছে কিন্তু বাংলাদেশে এখনো বাইকটি লঞ্চ হয়নি। এখানে আমরা বলব যে বাজাজ এর দুইটা ভার্শনই এক কিন্তু সাস্পেনশনটা কমফোরটেক এর একটু আলাদা।

যাই হোক, ১০০সিসির বাইক গুলোর মধ্যে সব থেকে বেশি ভরসা করা মোটরসাইকেল হল বাজাজ প্লাটিনা ইএস বাইকটা। বাইকটিতে ১০২ সিসি ফোর স্ট্রোক এয়ার কুল্ড ইঞ্জিন আছে। ইঞ্জিন থেকে ৮.০২পিএস ও টর্ক হল ৮.০৬ এনএম উতপন্ন হয়। কোম্পানির মতে বাইকটি ৯৬.৯কি.মি./লিটার মাইলেজ দেয়, যা ১০০সিসি কমিউটার বাইক গুলোর মধ্যে বেশি দেখা যায়।

ইঞ্জিন এর ক্ষমতা ও স্থায়ীতা এর উপর নির্ভর করে ডিস্কভার ১০০ এবং সিটি ১০০ ও বাজাজ প্লাটিনা ইএস একই সারিতে রাখা যায়। কিন্তু অবশ্যই তাদের ইঞ্জিন ও ফিচারগুলো অন্য রকম। যাই হোক বাংলাদেশে বাজাজ সেলস সার্ভিস এর দিক দিয়ে ভাল পর্যায় রয়েছে এবং এর স্পেয়ার পার্টস ও খুব সহজে পাওয়া যায়।

tvs metro es specification mileage top speed review

টপ ১০০সিসি মোটরসাইকেল ২০১৮ – টিভিএস মেট্রো ইএস

যদি তালিকার ২য় নাম্বারে এর দিক তাকালে ২০১৮ সালের টপ ১০০সিসি মোটরসাইকেল এর মধ্যে আমরা টিভিএস মেট্রো ইএস কে জায়গা দেব। মোটরসাইকেলটি এর ই মধ্যে এর ক্যাপাবিল্টি প্রমাণ করেছে রাইডারদের কাছে। মোটরসাইকেলটি তার কম দাম, সহজে মেইনটেন্স এবং এর স্পেয়ার পার্টস সহজে পাওয়া যায় বলে এর জনপ্রিয়তা বেড়েছে। মোটরসাইকেলটি ভালো মাইলেজ দেয়া, যা এই মোটরসাইকেল এর একটা আকর্ষনীয় দিক।

টিভিএস মেট্রো ইএস এ ৯৯.৭ সিসি ক্যাপাসিটি ফোর স্ট্রোক এয়ার কুল্ড ইঞ্জিন রয়েছে। ইঞ্জিন থেকে ৭.৫বিএইচপি অফ পাওয়ার এবং ৭.৫ এনএম টর্ক উতপন্ন হয়। এই ফিগার গুলো রাইডারদের জন্য যথেষ্ঠ। আবার সেলস সার্ভিস ও স্পেয়ার পার্টস সহজে পাওয়া যায় বলে টিভিএস মেট্রো ও বাজারে ভাল অবস্থান বজায় রেখেছে।

hero splendor plus specification mileage top speed review

  টপ ১০০সিসি মোটরসাইকেল ২০১৮ – হিরো স্পেলন্ডার প্লাস

কম্পিটেশন এর দিক দিয়ে ২০১৮ সালে টপ ১০০সিসি মোটরসাইকেল এর মধ্যে হিরো স্পেলন্ডার প্লাস তৃতীয় স্থান এ আছে। মোটরসাইকেলটি বহু বছর ধরে তার রেকর্ড ধরে রাখছে। তাহলে আপনাদের মনে প্রশ্ন আসতে পারে কেন এটি তৃতীয় !

উত্তরে আমরা বলব যে এটির পাওয়ার এবং ফুয়েল ইকোনমি কম্বিনেশন ও কমফোর্ট এর দিকে থেকে অনেকখানি এগিয়ে আছে। তাই সব কিছু মিলিয়ে ১০০সিসি সেগমেন্টে বাইকটির অবস্থান বেশ ভালো। প্রতিযোগীতায় এর দিক দিয়ে ১০০সিসি মোটরসাইকেল এর ফিচারস অনু্যায়ী এটি এ্যাভারেজ বাইক। কিন্তু মাইলেজ এর দিক দিয়ে বাইকটি তেমন ভাল নয় বা খুব বেশি মাইলেজ পাওয়া যায় না।

যাই হোক নতুন হিরো স্পেলন্ডার এর ইঞ্জিন খুব ভাল। ৯ঃ৯ঃ১ রেশিও এর কারনে এটি ফুয়েল এর সাথে কম্বিনেশন তেমন ভাল ভাবে হয় না। কিন্তু অপর পক্ষে যারা পাওয়ার এর জন্য চিন্তা ভাবনা করে তাদের জন্য স্পেলন্ডার প্রো বেশ ভাল। সেইনুযায়ী এটাতে ৯৭.২সিসি ইঞ্জিন যা থেকে ৮.৩৬ পিএস ও ৮.০৫ এনএম টর্ক পাওয়া যায়। তাই সব দিক দিয়ে বিবেচনা করে, এই অল-রাউন্ডার কে আমরা আমাদের লিস্ট এর মাঝখানে রেখেছি।

keeway rks 100 specification mileage top speed review

টপ ১০০সিসি মোটরসাইকেল ২০১৮ – কিওয়ে আরকেএস ১০০

২০১৮ সালের টপ ১০০সিসি মোটরসাইকেল এর চতুর্থ নাম্বারে রয়েছে কিওয়ে আরকেএস ১০০। ১০০ সিসি সেগমেন্ট এর মধ্যে এটাতে খুব ভাল ফিচারস আছে। লুকস ও ডিজাইন ও ফিচারস এর জন্য এটি আমাদের তালিকায় জায়গা পেয়েছে।

মোটরসাইকেলটিতে  নতুন যুগের ট্রেন্ড তুলে ধরা হয়েছে। তাই এই মোটরসাইকেল এর প্রধান ফোকাস ই হল কম বয়সী বাইক ব্যবহারকারীরা। মোটরসাইকেল এ ৯৯.৭ সিসি ফোর স্ট্রোক ইঞ্জিন, যা থেকে পাওয়ার ৫.৫ওয়াট ও ৭.০এনএম টর্ক উতপন্ন হয়।

মোটরসাইকেলটি বাজারে নতুন তাই এর স্পেয়ার পার্টস ও সার্ভিস খুব কম পাওয়া যায়। কিন্তু ডিস্ট্রিবিউটরা ধীরে ধীরে তাদের সেলস সার্ভিস বাড়াচ্ছে যাতে করে বাজারে তারা তাদের অবস্থান ধরে রাখতে পারে।

dayang runner bullet 100 specification mileage top speed review

 

টপ ১০০সিসি মোটরসাইকেল ২০১৮ – রানার বুলেট ১০০

১০০সিসি মোটরসাইকেল এর মধ্যে আমাদের তালিকার পঞ্চম স্থানে রয়েছে রানার বুলেট ১০০। মোটরসাইকেলটি গত কিছু বছর ধরে আমাদের দেশের রাস্তায় ঘুরে বেড়াচ্ছে। এটা অ্যাভেরেজ এর দিক দিয়ে বেশ ভাল কিন্তু দুঃখের বিষয় যে এটি তাদের সেলস সার্ভিসকে বড় করতে পারেনি।

মোটরসাইকেল এ ১০০.৫৪ সিসি ইঞ্জিন, যা থেকে পাওয়ার ৪.৮ওয়াট এবং ৭.০এনএম টর্ক উতপন্ন হয়। মোটরসাইকেলটি মজবুত স্টীল পাইপ ফ্রেম দিয়ে ডিজাইন করা। গ্রামের দিকে বাইকটি খুব জনপ্রিয়। তাই এটি আমাদের তালিকায় জায়গা করে নিয়েছে।

lifan victor r classic specification mileage top speed review

টপ ১০০সিসি মোটরসাইকেল ২০১৮ – লিফান ভিক্টর-আর ক্ল্যাসিক ১০০

২০১৮ সালে ১০০সিসি মোটরসাইকেল হিসেবে আমাদের তালিকায় শেষ স্থানে রয়েছে এই বাইকটা যেটা এখন ও বাজারে খুব একটা পাওয়া যায় না কিন্তু এর অনেক গুন রয়েছে। মোটরসাইকেলটি ক্ল্যাসিক লুক দিয়ে ডিজাইন করা হয়েছে। বাইকটির ইঞ্জিন ছোট কিন্তু প্রতিদিন কমিউটিং এর জন্য খুব ভাল সার্ভিস দেয়। মোটরসাইকেলটি লিফান থেকে এসছে আর সেটা হল লিফান ভিক্টর-আর ক্ল্যাসিক ১০০।

মোটরসাইকেলটিতে তুলনামুলকভাবে জায়গা কম এবং এতে ১০০সিসি ফোর স্ট্রোক ইঞ্জিন রয়েছে। বাইকটি সাধারণত সেইসব রাইডারদের জন্য ডিজাইন করা হয়েছে যারা ক্ল্যাসিক লুক এর বড় ফ্যান। কম লো স্যাডেল হাইট এবং কম জায়গার জন্য এটা সহজে হ্যান্ডেল করা যায়। এছাড়াও এটি খুব ভাল অপশন যারা নতুন বাইক শিখবে বা নতুন শিখেছে বা মহিলাদের জন্য।

কিন্তু শুধু ২০১৮ সালে ক্ল্যাসিক লুক এর জন্য এটি আমাদের তালিকায় না বরং এর পার্ফমেন্স ও খুব ভাল। তবে আমরা এও বলতে পারি যারা ক্লাসিক লুকের বাইক খুজে থাকেন তাদের জন্য এই বাইকটি অনেকাংশে তাদের প্রত্যশা পূরন করবে।

100cc commuter motorcycle in bangladesh টপ ১০০সিসি মোটরসাইকেল ইন বাংলাদেশ

অতএব পাঠকেরা ২০১৮ সালের বাংলাদেশের টপ ১০০সিসি মোটরসাইকেল আর্টিকেল পড়ে আপনারা হয়ত কিছুটা হলেও ধারনা পেয়েছেন এই বিষয়ে। আপনি জানেন এটাই শেষ না তবুও ২০১৮ সালে রাইডিং এর জন্য এগুলো আপনাকে সাহায্য করবে। অতএব আপনাদের মতামত জানাবেন এবং ধন্যবাদ সবাইকে।

ইংরেজিতে পড়তে এখানে ক্লিক করুন>>>>>> 

--

About Arif Raihan opu

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*