নারী রাইডারদের জন্য মোটরসাইকেল রাইডিং ট্রেইনিং ইভেন্ট আয়োজন করেছে এসিআই মোটরস

এসিআই মোটরস গত ২০ই মে, ২০১৭ তে পূর্বাচল এক্সপ্রেস হাইওয়েতে নারী রাইডারদের জন্য মোটরসাইকেল রাইডিং ট্রেইনিং ইভেন্ট আয়োজন করেছিলো। যার প্রধান উদ্দেশ্য ছিলো বাংলাদেশের সম্ভাব্য নারী বাইকারদের উৎসাহিত করা ও বাইক চালনা শিখানো । Yamaha Saluto এর ভিডিও রিভিউ দেখতে এখানে ক্লিক করুন https://www.youtube.com/watch?v=zHgBeuMbgFE বর্তমানে বাংলাদেশের অনেক নারীই বিভিন্ন গণ পরিবহনে যাতায়াত করতে গিয়ে বিভিন্নভাবে হয়রানীর শিকার হচ্ছেন। প্রচুর নারী রাইডার অনুষ্ঠানটিতে অংশগ্রহন করেন। জনাব সুব্রত রঞ্জন দাস(সিবিও, এসিআই মোটরস) এই অনুষ্টানটি উদ্বোধন করেন। এসিআই মোটরস এর অন্যান্য কর্মকর্তাগণও সেসময় উপস্থিত ছিলেন। এই ফুল ডে ইভেন্টে ২৩ জন নারী রাইডার মোটরসাইকেল চালানোর শেখার জন্য এসেছিলেন। তাদের মধ্যে ৩-৪ জন এর…

Review Overview

User Rating: 3.68 ( 2 votes)

এসিআই মোটরস গত ২০ই মে, ২০১৭ তে পূর্বাচল এক্সপ্রেস হাইওয়েতে নারী রাইডারদের জন্য মোটরসাইকেল রাইডিং ট্রেইনিং ইভেন্ট আয়োজন করেছিলো। যার প্রধান উদ্দেশ্য ছিলো বাংলাদেশের সম্ভাব্য নারী বাইকারদের উৎসাহিত করা ও বাইক চালনা শিখানো ।

lady motorcycle rider in bangladesh

Yamaha Saluto এর ভিডিও রিভিউ দেখতে এখানে ক্লিক করুন

বর্তমানে বাংলাদেশের অনেক নারীই বিভিন্ন গণ পরিবহনে যাতায়াত করতে গিয়ে বিভিন্নভাবে হয়রানীর শিকার হচ্ছেন। প্রচুর নারী রাইডার অনুষ্ঠানটিতে অংশগ্রহন করেন। জনাব সুব্রত রঞ্জন দাস(সিবিও, এসিআই মোটরস) এই অনুষ্টানটি উদ্বোধন করেন। এসিআই মোটরস এর অন্যান্য কর্মকর্তাগণও সেসময় উপস্থিত ছিলেন।

aci motors bangladesh

এই ফুল ডে ইভেন্টে ২৩ জন নারী রাইডার মোটরসাইকেল চালানোর শেখার জন্য এসেছিলেন। তাদের মধ্যে ৩-৪ জন এর সাইকেল চালানোর পূর্ব অভিজ্ঞতা থাকলেও বাকিরা দুই চাকার বাহনে সম্পূর্ন নতুন, এমনকি তাদের কারোরই এমনকি স্কুটার চালানোরও কোনপ্রকার অভিজ্ঞতা নেই। এসিআই মোটরস এই ট্রেইনিং ইভেন্ট এর জন্য ৪টি ইয়ামাহা সালুতো দিয়ে সহযোগীতা করে।

yamaha saluto price in bangladesh 2017

ইভেন্টে অংশ নেয়া সকল নারী রাইডারকে এসিআই মোটরসের তেজগাঁ কার্যালয় থেকে বাস এর মাধ্যমে ইভেন্টের ভেন্যুতে নিয়ে আসা হয়। কারন, ইভেন্টের ভেন্যু ছিলো পূর্বাচল এক্সপ্রেস হাইওয়ে, এবং ব্যক্তিগত বাহন না থাকলে সেখানে যাওয়া একটু কষ্টসাধ্য

ট্রেইনিং ইভেন্ট

প্রশিক্ষণ পর্বটি চার জন দক্ষ নারী রাইডার দ্বারা পরিচালিত হয়:

  • টিনা চাকমা : ঢাকা টেরিটরি ম্যানেজার, এসিআই মোটরস
  • মালিহা মোস্তাফা
  • রিপা চাকমা
  • লামিয়া হাসান

motorcycle training in bangladesh

একটি বিষয় সত্যিই বেশ প্রশংসনীয় ছিলো যে যেহেতু সকল রাইডারই দুই চাকার বাহনে সম্পূর্ন নতুন, তাই এসিআই মোটরস তাদের সেফটির ব্যাপারে ছিলো সম্পূর্ন সচেতন।একারনেই তারা সম্পূর্ন প্রোগ্রামটি একটি উম্মুক্ত মাঠের মধ্যে আয়োজন করে এবং মোটরসাইকেল রাইডিং ট্রেইনিং এ অংশ নেয়া সকল নারী রাইডারকে হেলমেট ও উপযুক্ত সেফটি গিয়ার পরিধান করিয়ে তারপরেই তাদেরকে মোটরসাইকেল চালানো শেখানো হয়, যাতে করে যেকোনপ্রকার দুর্ঘটনায় যাতে কারো বিন্দুমাত্র ক্ষতি না হয়।

motorcycle safety gears in bangladesh

ট্রেইনিং এ অংশ নেয়া বেশিরভাগ নারি রাইডারই মোটরসাইকেল চালানোতে সক্ষম হয়েছেন। যদিও একদিনের ট্রেইনিং যথেষ্ট নয় তবে অন্ততপক্ষে তারা মোটরসাইকেল চালানোর মৌলিক বিষয়গুলো শিখতে পেরেছেন। এসিআই মোটরস ওয়াদা করেছে যে তারা ভবিষ্যতে এরকম আরো ইভেন্টের আয়োজন করবে এবং  আগ্রহী নারী রাইডারদেরকে মোটরসাইকেল চালানো শিখতে সহায়তা করবে।

women motorcycle riders in bangladesh

women motorcycle training center in bangladesh

বর্তমান সময়ে নারীরা প্রতিদিনই পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করে অফিসে এবং বিশ্ববিদ্যালয়ে যাচ্ছেন, এবং এর ফলে তারা বেশিরভাগ সময়েই সময়মতো গন্তব্যে পৌছতে পারছেন না এবং প্রায়ই বিভিন্নরকম অপ্রীতিকর ঘটনার সম্মুখীন হচ্ছেন। তাদের পক্ষে একই সাথে প্রতিবাদ করা, দৌড়ে বাসে ওঠা এবং সময়মতো গন্তব্যে পৌছানো প্রায় অসম্ভব একটা ব্যাপার।

yamaha female motorcycle rider

বর্তমানে অনেক নারী রাইডারই তাদের মত পরিবর্তন করেছেন এবং তারা তাদের প্রতিদিনের যাতায়াতের জন্য স্কুটার ব্যবহারের ব্যাপারে চিন্তা করছেন। আশা করা যায় এসিআই মোটরস এর মতো ভবিষ্যতে আরো অনেক বাইক কোম্পানি নারী রাইডারদের জন্য মোটরসাইকেল রাইডিং ট্রেইনিং ইভেন্ট আয়োজন করবে।

About আহমেদ স্বজন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: সকল লেখা সুরক্ষিত !!