পুরাতন মোটরসাইকেল আমদানীতে নতুন নিয়ম !!

পুরাতন মোটরসাইকেল আমদানিতে সিসিসীমা বৃদ্ধি করে নতুন আদেশ জারি করা হয়েছে। নতুন নিয়মে তিন বছরের অধিক পুরনো এবং ১৬৫ সিসির ঊর্ধ্বে সকল প্রকার মোটরসাইকেল আমদানি নিষিদ্ধ করা হয়েছে। এর আগের আদেশে ১৫৫ সিসির ঊর্ধ্বে সব মোটরসাইকেল আমদানি নিষিদ্ধ ছিল। রাষ্ট্রপতির আদেশক্রমে বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. দেলোয়ার হোসেন সই করা প্রজ্ঞাপন সূত্রে এসব তথ্য জানা গেছে। যা ১০ জুলাই থেকে কার্যকর ধরা হয়েছে।আমদানি ও রপ্তানি আইন ১৯৬০-এর ৩ ধারার ১ উপধারায় প্রদত্ত ক্ষমতাবলে আমদানি নীতি আদেশ ২০১৫-১৮ সংশোধন করে ওই আদেশ জারি করা হয়েছে। মোটরসাইকেল আমদানী করার নিয়মাবলী দেখতে এখানে ক্লিক করুন প্রজ্ঞাপন ‍সূত্রে জানা যায়, তিন বছরের অধিক পুরাতন…

Review Overview

User Rating: 1.1 ( 1 votes)

পুরাতন মোটরসাইকেল আমদানিতে সিসিসীমা বৃদ্ধি করে নতুন আদেশ জারি করা হয়েছে। নতুন নিয়মে তিন বছরের অধিক পুরনো এবং ১৬৫ সিসির ঊর্ধ্বে সকল প্রকার মোটরসাইকেল আমদানি নিষিদ্ধ করা হয়েছে। এর আগের আদেশে ১৫৫ সিসির ঊর্ধ্বে সব মোটরসাইকেল আমদানি নিষিদ্ধ ছিল।

পুরাতন মোটরসাইকেল

রাষ্ট্রপতির আদেশক্রমে বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. দেলোয়ার হোসেন সই করা প্রজ্ঞাপন সূত্রে এসব তথ্য জানা গেছে। যা ১০ জুলাই থেকে কার্যকর ধরা হয়েছে।আমদানি ও রপ্তানি আইন ১৯৬০-এর ৩ ধারার ১ উপধারায় প্রদত্ত ক্ষমতাবলে আমদানি নীতি আদেশ ২০১৫-১৮ সংশোধন করে ওই আদেশ জারি করা হয়েছে।

মোটরসাইকেল আমদানী করার নিয়মাবলী দেখতে এখানে ক্লিক করুন

প্রজ্ঞাপন ‍সূত্রে জানা যায়, তিন বছরের অধিক পুরাতন মোটরসাইকেল এবং ১৬৫ সিসির ঊর্ধ্বে সকল প্রকার মোটরসাইকেল আমদানি নিষিদ্ধ। তবে পুলিশ বিভাগের ক্ষেত্রে ১৬৫ সিসির ঊর্ধ্বসীমার এ বিধান প্রযোজ্য হবে না। অনধিক তিন বছরের পুরাতন মোটরসাইকেল আমদানির ক্ষেত্রে তিন বছর সময়কাল যানবাহন তৈরির পরবর্তী বছরের প্রথম দিন থেকে গণনা করা হবে। পুরনো মোটরসাইকেলের বয়স নির্ধারণের জন্য রেজিস্ট্রেশন ক্যানসেলেশন সার্টিফিকেটের বিকল্প হিসেবে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ও জাতীয় রাজস্ব বোর্ডের অনুমোদিত পরিদর্শন কোম্পানির প্রদত্ত সনদ গ্রহণযোগ্য হবে।

বাংলাদেশে সিসি লিমিট ১৬৫ সিসি করেছে সরকার!

এর আগের আদেশে তিন বছরের অধিক পুরাতন মোটরসাইকেল এবং ১৫৫ সিসির ঊর্ধ্বে সকল প্রকার মোটরসাইকেল আমদানি নিষিদ্ধ করা হয়েছিল।

সংবাদ কৃতজ্ঞতাঃ রাইজিংবিডি

About আহমেদ স্বজন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Sign up to our newsletter!


error: সকল লেখা সুরক্ষিত !!