বাংলাদেশ মোটরযান পরিসংখ্যান তথ্য উপাত্ত্য ২০১৬

সারা বাংলাদেশে মোট কয়টা মোটরসাইকেল আছে ? সকল রেজিস্টার্ড মোটরসাইকেল , প্রাইভেট পেসেঞ্জার গাড়ির  উপর এই পরিসংখ্যান প্রযোজ্য। অবৈধ  , অনিবন্ধিত , চোরাই মোটরযান এই হিসেবের অন্তর্ভুক্ত নয়। মোটরসাইকেল : ২০১৫ সালে ( ০১ বছর ) সমগ্র বাংলাদেশে রেজিস্টার্ড মোটরসাইকেল এর সংখ্যা ২,৪০,৩৫৮টা। এই সংখ্যাটা বিগত অনান্য বছরের চাইতে অনেক বেশি। তার মধ্যে শুধু ঢাকায়  মোটরসাইকেল এর সংখ্যা ৪৬,৭৬৪ টা। ২০১৬ সালে প্রথম দুই মাসে ১লা জানুয়ারী থেকে ফেব্রুয়ারী ২৯ তারিখ পর্যন্ত সমগ্র বাংলাদেশে রেজিস্টার্ড মোটরসাইকেল এর সংখ্যা ৪১,৪৬৭টা। এর মধ্যে ঢাকায় মোটরসাইকেল এর সংখ্যা ৬,৪৭৪ টা। মোটরসাইকেল ক্রয় বিক্রয় ও ব্যবহার…

Review Overview

User Rating: 4.13 ( 7 votes)

সারা বাংলাদেশে মোট কয়টা মোটরসাইকেল আছে ?
সকল রেজিস্টার্ড মোটরসাইকেল , প্রাইভেট পেসেঞ্জার গাড়ির  উপর এই পরিসংখ্যান প্রযোজ্য। অবৈধ  , অনিবন্ধিত , চোরাই মোটরযান এই হিসেবের অন্তর্ভুক্ত নয়।

bangladesh vehicle stats

বাংলাদেশ মোটরযান পরিসংখ্যান 2016

মোটরসাইকেল :
২০১৫ সালে ( ০১ বছর ) সমগ্র বাংলাদেশে রেজিস্টার্ড মোটরসাইকেল এর সংখ্যা ২,৪০,৩৫৮টা। এই সংখ্যাটা বিগত অনান্য বছরের চাইতে অনেক বেশি। তার মধ্যে শুধু ঢাকায়  মোটরসাইকেল এর সংখ্যা ৪৬,৭৬৪ টা।

২০১৬ সালে প্রথম দুই মাসে ১লা জানুয়ারী থেকে ফেব্রুয়ারী ২৯ তারিখ পর্যন্ত সমগ্র বাংলাদেশে রেজিস্টার্ড মোটরসাইকেল এর সংখ্যা ৪১,৪৬৭টা। এর মধ্যে ঢাকায় মোটরসাইকেল এর সংখ্যা ৬,৪৭৪ টা। মোটরসাইকেল ক্রয় বিক্রয় ও ব্যবহার অনান্য যে কোন সময়ের চাইতে অনেক বৃদ্ধি পাইছে।

  • সারা বাংলাদেশে মোট কয়টা মোটরসাইকেল আছে ?

সারা বাংলাদেশে ছোট বড় সব মিলিয়ে  রেজিস্টার্ড মোটরসাইকেল এর সংখ্যা  ১৪,৩৩,৭৭৯ টা (২৯শে ফেব্রুয়ারী ২০১৬ পর্যন্ত) ।
যার মধ্যে ৩,৯০,০৬২ টা  মোটরসাইকেল  ঢাকার।
২৭% মোটরসাইকেল নাম্বার ঢাকার। ৭৩ % নাম্বার বাকি দেশ জুড়ে।

প্রাইভেট পেসেঞ্জার গাড়ি:
কমপেক্ট , মিড, লার্জ, সিডান, স্টেশন ওয়াগন গাড়ি এই হিসেবের অন্তর্ভুক্ত।

২০১৫ সালে ( ০১ বছর ) সমগ্র বাংলাদেশে রেজিস্টার্ড প্রাইভেট পেসেঞ্জার গাড়ি এর সংখ্যা ২১.০৫২টা।
এর মধ্যে শুধু ঢাকায় প্রাইভেট পেসেঞ্জার গাড়ি এর সংখ্যা ১৮,৪২২ টা।

২০১৬ সালে প্রথম দুই মাসে ১লা জানুয়ারী থেকে ফেব্রুয়ারী ২৯ তারিখ পর্যন্ত সমগ্র বাংলাদেশে রেজিস্টার্ড প্রাইভেট পেসেঞ্জার গাড়ি এর সংখ্যা ৩,৯১০টা।
এর মধ্যে ঢাকায় প্রাইভেট পেসেঞ্জার গাড়ি ৩,৪০৬ টা।

  • সারা বাংলাদেশে মোট কয়টা গাড়ি  আছে ?

সারা বাংলাদেশে সর্বমোট রেজিস্টার্ড প্রাইভেট পেসেঞ্জার গাড়ি এর সংখ্যা  ২,৯২,১৪৭ টা (২৯শে ফেব্রুয়ারী ২০১৬ পর্যন্ত) ।
যার মধ্যে ২,২৬,৬৪৫ টা গাড়ি ঢাকার।
৮৭% গাড়ির নাম্বার ঢাকার। ১৩ % নাম্বার বাকি দেশ জুড়ে।

প্রিয় নীল আকাশ

About Priyo Nil Akash

হ্যালো বন্ধুরা সবাইকে শুভেচ্ছা জানাচ্ছি। আমি আরিফ (প্রিয় নিল আকাশ) মোটরসাইকেলিং এর সাথে অনেক দিন থেকে জড়িত। আমার এখন আর ট্রাফিক জ্যাম এ বসে থাকতে হয়না। বাস এর জন্য অপেক্ষা করতে হয় না। রিক্সাওয়ালাকে অনুরোধ করা লাগে না। দুই চাকার মোটরসাইকেল নিয়ে অনেক মজা। স্বাধীন ভাবে মনের খুশি মত যে কোন দিকে যেতে পারি। আমি নিজের কাজ নিজে করতে পছন্দ করি। আমার স্টান্ট ভালো লাগে না। কোন পার্টস কিভাবে কাজ করে, ইঞ্জিনের ভিতর কি আছে জানার তীব্র কৌতহল থেকে কাজ করি। এভাবেই একটু একটু করে লেখা শুরু করি। রাইডার্স দের অনুপ্রেরণা আমাকে নতুন কিছু লিখতে তাগাদা দেয়। আমি ফেজার ২০১২ মডেল স্টক ইঞ্জিন ৩৮,০০০ কিলোমিটার চালাচ্ছি। ওয়ারেন্টি সেবা, পুরোনো পদ্ধতির পরিবর্তে টেকনিকেল সঠিক পদ্ধতিতে ইঞ্জিন টিউনিং , ওয়ারেন্টি সেবা, ডিজিটাল ড্রাইভিং লাইসেন্স, বাইক সার্ভিসিং, রোড লাইটিং প্রভৃতি নিয়ে সচেতনতা তৈরী করা আমার কাজের অন্যতম অংশ। আগামীতে নতুন কিছু দেবার জন্য আমি প্রতিজ্ঞাবদ্ধ। ভালো থাকবেন। হ্যাপি রাইডিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: সকল লেখা সুরক্ষিত !!