রানার মোটরবাইকের নতুন অফার

বাইকের স্যাডল হাইট কী এবং এর গুরুত্ব

আপনাদের ভেতর অনেক রাইডারই খেয়াল করে দেখবেন যে বেশীরভাগ সব মোটরবাইকের ওয়েবসাইট বা কোম্পানী থেকে যে ম্যানুয়াল দেওয়া হয় সেটাতে বাইকের সিটের উচ্চতা দেওয়া থাকে । অনেকে এটাতে অবাক হয়ে থাকেন যে বাইকের উচ্চতা আসলে কী কাজে লাগে । এর গুরুত্ব টা আসলে কী ? অন্তত সবাই এটা ভেবেও অবাক হন যে আসলে এটা বাইক কেনার সময় বা চয়েজ করার সময় কী কাজে লাগে ?

আজ এই আর্টিকেলটার মাধ্যমে আমি আপনদের কাছে পুরো বিষয়টা ক্লিয়ার করে দেব যে বাইকের সিট হাইট আসলে বাইক রাইডারদের কী কাজে লাগে বা বাইক চয়েজ করার সময় কার কেমন সিট হাইট এর বাইক চযেজ করা উচিৎ ?

আসলে বাইকের স্যাডল হাইট কী ? 

আসলে বাইকের স্যাডল হাইট বা সিট হাইট হল বাইকের সিটের সর্বনিন্ম অবস্থান থেকে ভূমির বা রোডের উচ্চতার পরিমাপ যখন বাইকটি ভূমির উপর সোজা ভাবে দাড়িয়ে থাকে । এখানে সোজা ভাবে দাড়িয়ে থাকা বলতে বাইকটি যখন টায়ারের উপর থাকে সেই হাইটটি । বাইক যখন সাইড স্ট্যান্ড বা মিডল স্ট্যান্ড দিয়ে দাড় করানো থাকে সেই হাইট টি না্ । আর এই উচ্চতাটি পরিমাপ করা হয় মিলিমিটারে এবং এটা বাইকের টাইপ , সাসপেনশন সিস্টেম ডাইমেনশন প্রভৃতি বিষয়ের উপর নির্ভর করে । 

স্যাডল হাইট কী বাইকের টাইপ অনুসারে ভিন্ন হয় ?

উপরের প্রশ্নটির উত্তর হয় হ্যা । স্যাডল হাইট বাইকের টাইপ অনুসারে ভিন্ন হয় । যেহেতু বাইক এর টাইপ অনুসারে বিভিন্ন কাজের জন্য ব্যাবহৃত হয় , তাই স্য্যাডল হাইট ও বিভিন্ন টাইপ অনুসারে বিভিন্ন রকম হয় । বিভিন্ন টাইপের বাইকের ম্যানুফ্যাকচার কোম্পানীর বিভিন্ন ইন্জিনিয়ারিং টেকনিক ও ডিজাইনের কারণে বিভিন্ন টাইপের বাইকে বিভিন্ন রকম শেপের ও সাইজের ও উচ্চতার হয় । এবং এটা এমন উচ্চতার হয় যেন রাইডার সহজেই ভূমি স্পর্শ করতে পারে । 

কোন টাইপের বাইকে কেমন স্যাডল হয় ?

স্পোর্টস বাইক :

এই বাইকগুলাই আমার চরম ফেভারিট তাই এটা দিয়েই শুরু করলাম । সাধারণত স্পোর্টস বাইক গুলোর স্যাডল হাইট সাধারণ বাইকগুলা থেকে একটু বেশীই হয় ।

এর কারণ হল বেশীরভাগ স্পোর্টস বাইকের খুব বেশী গ্রাউন্ড ক্লিয়ারেন্স লাগে এবং ছোট ও চিকন বাক দিয়ে দ্রুত যাওয়া ও কর্নারিং এর ক্ষেত্রে দ্রুত কর্ণারিং এ এই বেশী উচ্চতাটা কাজে লাগে । 

ক্রুজার :

সাধারণত প্রচলিত সব বাইকগুলার ভেতর ক্রুইজারগুলোরই সবথেকে কম স্যাডল হাইট থাকে ।

সাধারনত ক্রুজার গুলোতে রাইডারের বসার সিটের সামনে বেশ ভারী ও চিকন ভি-টুইন ইন্জিন থাকে , তাই তাই একটা বেশ বড় শেপের স্যাডল প্লেস করার জন্য এতে অনেক জায়গা ফাকা থাকে এবং এই ভারী ইন্জিন এর বাইক রাইডিং এর সময় ব্যালান্স করার জন্য এতে বেশ নীচু স্যাডল থাকে ।

অফ-রোড , ডুয়াল ও সুপারমোটো:

যেহেতু এই টাইপের বাইকগুলো মূলত রাইডারকে ধূলাবালি বা কাদা থেকে দূরে রাখার জন্যই তৈরী হয় , তাই এই বাইকগুলো সাধারণত অনেক উচু হয়ে থাকে । রাইডার যাতে করে কোন আঘাত বা ঝাকি ছাড়াই অনেক খারাপ উচু নীচু পথ চলতে পারে তাই এদের স্যাডল হাইটও অনেক বেশী হয়ে থাকে ।

এই বাইকগুলোতে দেখলে আপনার মনে হতে পারে যে আপনি ঘোড়ার পিঠে উঠছেন । কিন্তু , রাইডার যখনই বাইকগুলোর উপর ওঠে তখনই এটার সাসপেনশন সিস্টেম ও রাইডারের ওজনের কারণে এটা অনেক নীচু হয়ে যায় ও আপনার আরামদায়ক রাইডিং নিশ্চিত করে ।

সাইজ একটা ব্যাপার , কিন্তু শেপ কী ?

শেপ সবসময়ই সবকিছুতে একটা ব্যাপার । কিন্তু , স্যাডল এর ক্ষেত্রে ও কী একই কথা ?

হ্যা , স্যাডলের ক্ষেত্রেও শেপ একটা বিষয় । সাধারণত ম্যানুফ্যাকচার কোম্পানীগুলো বেশী পরিমানে কম স্যাডল হাইটের বাইক তৈরী করে বেশী বাইক বিক্রয় করার জন্য , কারণ বেশী হাইটের স্যাডলগুলো সাধারণত কম হাইটের মানুষরা কিনতে চায় না । অনেক কোম্পানী অন্যান্য কোম্পানীর বাইকের সাথে নিজেদের বাইকের স্যাডল হাইট তুলনা করে বেশী বাইক মার্কেটে বিক্রয় করতে চায় । কিন্তু , তাদের কথা হল সম্পূর্ণ গল্পের শুধুমাত্র একটা সাইড । সাধারণত যে বেশী স্যাডল হাইটের অফরোড বাইকগুলা যেগুলো অনেক পথ রাইড করার জন্য আসে তারা রাইডারের পায়ের সম্প্রসারণের জন্য পর্যাপ্ত স্থান দেবার কারণে বেশী স্যাডলের হয়ে থাকে । যদিও সরু সিটের বেশী শ্যাডল হাইটের বাইকগুলার উচ্চতা হয়ে থাকে আকাশছোয়া , কিন্তু এই বাইকগুলার স্যাডল রাইডারদের সর্বাধিক আরামের সাথে তাদের পা ভূমির সাথে কানেক্ট করে ।

অপরদিকে সাধারণ স্পোর্টসবাইকগুলা চওড়া সিটের সাথে বেশী উচ্চতার হয়ে থাকে কারণ এর ইন-লাইন কনফেগারেশনের ইনিজন থাকে এই বাইকগুলো সিটের নীচে , যেটা এই বেশী উচ্চতাকে অনেকটা কমিয়ে আনেকরে । স্পোর্টস বাইকে যে সারফেস এরিয়া দেয়া হয়ে থাকে সাধারণত তাদের রাইডারদের ভূমি স্পর্শ করতে অনেক আনইজি ফিল করায় কারণ , এই বেশী ওয়াইডের স্যাডল কভার করার জন্য তাদের পা বেশী সম্প্রসারণ করা লাগে ।

বেশী উচ্চতা কী বিপদজনক ?

এটা আরেকটা প্রশ্ন যেটার উত্তর অনেকে অনেক ভিউ থেকে ভিন্ন ভিন্ন দিয়ে থাকেন । যদিও এটা সত্য যে একজন রাইডার যদি সহজেই তার ২ পা মাটির সাথে কানেক্ট করতে পারেন , তবে তাদের রাইডিং এর সময় কনফিডেন্ট অনেক বেড়ে যায় । কিন্তু , এই বাইক চয়েজের বিষয়টা অনেক বিতর্কিত হয়ে যায় যখন বাইকের সাথে রাইডারের বডির শেপও তালনা করা হয় । যেহেতু বাইকের ওজনও বাইককে নীচু করে রাখতে অনেক সহায়তা করে , তাই কম ওজনের সাথে বেশী উচ্চতার বাইকগুলো শুধুমাত্র অফরোডে চালানোর জন্যই বলা হয় । কিন্তু একটা ভারী বাইকের সাথে সবসময়ই একটা নীচু স্যাডল হাইটে সিট থাকা উচিৎ কারণ এটা বাইককে অন্তত সোজাভাবে রাখতে সহায়তা করে । মোটকথা , বাইক চয়েজের বিষয়টি সবসময়ই রাইডারের পাসোর্নাল মতামতের উপর অনেকটা ডিপেন্ড করে ।

খাটো রাইডার , কোন সমস্যা নেই ?

খাট রাইডাররা সবসময়ই বাইক থেকে তাদের পা ভুমির সাথে কানেক্ট করাতে সমস্যা বোধ করে ।এজন্য একটা ভাল রাইডিং বুট যেটা সবসমযই এক্সিডেন্টের সময় পাকে রক্ষা করার মেইন কাজে ইউজ হয় , অপরদি থেকে এটা রাইডারকে ভূমি স্পর্শ করতে অনেকটা সহায়তা করে । অন্য একটা বুদ্ধি হয় বাইকটিকে সবসময় এমনভাবে চালানো , যাতে করে সবসময়ই রাইডার যে পা দিয়ে কমফোর্ট ফিল করে সেই পা দিয়ে ভূমি স্পর্শ করতে সুবিধা হয় । এতে করে রাইডারের ওজনের কারণে বাইকটি সব সময় একটু একদিকে কাৎ হয়ে চলে যাতে করে বাইকটি অনেকটা সেদিকে নীচু হয়ে যায় এবং নাইডার সহজেই পা দিয়ে ভূমি স্পর্শ করতে পারে । আরেকটি উপায় হল আপনার এলাকার যেকোন সীট প্রস্তুতকারী বা মেক্যানিক দ্বার বাইকের সিট থেকে কিছু ফোম বের করে নিয়ে বাইকটিকে একটু নীচু করে নেওয়া।

সবকিছু মিলিয়ে বলা যায় , একজন রাইডারের সবসময়ই বাইক চয়েজ করার ক্ষেত্রে বাইকের স্যাডল হাইটের দিকে নজর দিতে হবে এবং তাকে খুজে বের করতে হবে কোন বাইকটি তার সাথে পারফেক্টলি মানানসই ।

About শুভ্র সেন

সবাইকে শুভেচ্ছা । আমি শুভ্র,একজন বাইকপ্রেমী । ছোটবেলা থেকেই মোটরসাইকেলের প্রতি আমার তীব্র আগ্রহ রয়েছে । যখন আমি আমার বাড়ির আশেপাশে কোন মোটরসাইকেলের ইঞ্জিনের শব্দ শুনতে পেতাম, আমি তৎক্ষণাৎ মোটরসাইকেলটি দেখার জন্য ছুটে যেতাম ।২ বছর ধরে গবেষণা ও পরিকল্পনার পর আমি এই ব্লগটি তৈরী করি । আমার লক্ষ্য হল বাইক ও বাইক চালানো সম্পর্কে বাংলাদেশের মানুষের কাছে সঠিক তথ্য পৌঁছে দেয়া ।
সবসময় নিরাপদে বাইক চালান । আপনার বাইক চালানো শুভ হোক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*