বাংলাদেশের সেরা ৫টি ১২৫ সিসি মোটরসাইকেল

ইদানিং কালে কমিউটার মোটরসাইকেল চালকগণ বেশি ক্ষমতাশালী ও দৃষ্টিনন্দন আধুনিক সুবিধাযুক্ত মোটরসাইকেলের দিকে ঝুঁকছেন। এ কারণেই ১২৫ সিসি কমিউটার শ্রেণিটি জনপ্রিয় হয়ে উঠছে। এ ধারাবাহিকেই আমরাও আপনাদের নানা ধরণের প্রশ্নের সম্মুখীন হচ্ছি পাওয়ার কমিউটার সম্পর্কে। আপনাদেরকে ১২৫ সিসি কমিউটার সম্পর্কে একটি পরিষ্কার ধারণা দিতে আমরা এখানে এসেছি ২০১৭ সালে বাংলাদেশের সেরা পাঁচটি ১২৫ সিসি মোটরসাইকেল নিয়ে। চলুন দেখি ১২৫ সিসি-র যোদ্ধাদের কী হাল। আর্টিকেলটি ইংরেজিতে পড়তে এখানে ক্লিক করুন Yamaha Saluto এর ভিডিও রিভিউ দেখতে এখানে ক্লিক করুন https://www.youtube.com/watch?v=zHgBeuMbgFE  ইয়ামাহা স্যালুটো আমরা সেরা পাঁচটি ১২৫ সিসি মোটরবাইক নিয়ে আমাদের আলোচনা শুরু করছি ইয়ামাহা থেকে। ইয়ামাহা স্যালুটো কমিউটার শ্রেণিতে ইয়ামাহার সর্বশেষ…

Review Overview

User Rating: 2.91 ( 4 votes)

ইদানিং কালে কমিউটার মোটরসাইকেল চালকগণ বেশি ক্ষমতাশালী ও দৃষ্টিনন্দন আধুনিক সুবিধাযুক্ত মোটরসাইকেলের দিকে ঝুঁকছেন। এ কারণেই ১২৫ সিসি কমিউটার শ্রেণিটি জনপ্রিয় হয়ে উঠছে। এ ধারাবাহিকেই আমরাও আপনাদের নানা ধরণের প্রশ্নের সম্মুখীন হচ্ছি পাওয়ার কমিউটার সম্পর্কে। আপনাদেরকে ১২৫ সিসি কমিউটার সম্পর্কে একটি পরিষ্কার ধারণা দিতে আমরা এখানে এসেছি ২০১৭ সালে বাংলাদেশের সেরা পাঁচটি ১২৫ সিসি মোটরসাইকেল নিয়ে। চলুন দেখি ১২৫ সিসি-র যোদ্ধাদের কী হাল।

আর্টিকেলটি ইংরেজিতে পড়তে এখানে ক্লিক করুন

yamaha saluto 125 mileage

Yamaha Saluto এর ভিডিও রিভিউ দেখতে এখানে ক্লিক করুন

 ইয়ামাহা স্যালুটো

আমরা সেরা পাঁচটি ১২৫ সিসি মোটরবাইক নিয়ে আমাদের আলোচনা শুরু করছি ইয়ামাহা থেকে। ইয়ামাহা স্যালুটো কমিউটার শ্রেণিতে ইয়ামাহার সর্বশেষ ১২৫ সিসি সংযোজন। আমাদের বর্তমান বাজারে এটি পার্ফরম্যান্স ও স্টাইল সমৃদ্ধ এবং অবশ্যই জ্বালানি সাশ্রয়ী সর্বশেষ সংজোযন।

Yamaha Saluto টেস্ট রাইড রিভিউ

মৌটরসাইকেলটি সরু ও ছিমছাম যা খুব সহজেই কর্পোরেট চাকুরিজীবী থেকে শুরু করে যা কোনও কমিউটার ব্যবহারকারীর সাথে মিশে যায়। উপরন্তু এটা এর ব্লু কোর ইঞ্জিনের এক্সিলারেশন, ক্ষমতা ও উল্লেখযোগ্য জ্বালানি সাশ্রয়ের সাথে  বেশ ভাল সেবা দেয়।

তাই‌বাংলাদেশের সেরা পাঁচটি ১২৫ সিসি মোটরসাইকেলের মধ্যে ইয়ামাহা স্যালুটো এর ফিচার ও পার্ফরম্যান্স নিয়ে একটি শক্ত প্রতিদ্বন্দ্বী।

honda cb shine review

হোন্ডা সিবি শাইন

বাংলাদেশের সেরা পাঁচটি মোটরসাইকেলের আলোচনা করতে গেলে যে ব্র্যান্ডের নামটি আসবেই তা হল হোন্ডা। আমাদের সেরা পাঁচটি ১২৫ সিসি মোটরসাইকেলের আলোচনায় হোন্ডা সিবি শাইন হোন্ডার পক্ষ থেকে আরেকটি পাওয়ার প্যাকেজ। এই মোটরবাইকটি সাজানো হয়েছে মোটামুটি গোলীয় ও সাধারণ কমিউটার লুক ও স্টাইলের সাথে। কিন্তু একটা জিনিস খুবই সত্যি যে এর সাবলীল ও ভদ্র ডিজইন যে কোনো বয়সের যে কোনো লিঙ্গের ও যে কোনো ধরণের ব্যবহারকারীর সাথে ফিট হয়ে যায়।

হোন্ডা সিবি শাইন ফিচার রিভিউ

আপনারা জানেন ভরসাযোগ্যতা ও টেকসই এর অপর নাম হোন্ডা। এর উপর পরীক্ষিত পার্ফরম্যান্স নিয়ে হোন্ডা সিবি শাইন বেশিরভাগ সাধারণ ব্যবহারকারীদের ভরসা অর্জন করে নিয়েছে। জ্বালানি সাশ্রয়ের দিক থেকে এই মোটরবাইকটি একটু পিছিয়ে আছে কিন্তু এটি এর ক্ষমতা ও পার্ফরম্যান্স দিয়ে সেই কমতিটুকু বেশ ভালোভাবেই পুষিয়ে নিয়েছে। তাই, হোন্ডা সিবি শাইন আরেকটি শক্ত প্রতিদ্বন্দ্বী বাংলাদেশের সেরা পাঁচটি ১২৫ সিসি মোটরসাইকেলের মধ্যে।

bajaj discover 125 price in bangladesh

বাজাজ ডিসকভার ১২৫ সিসি

বাংলাদেশের কমিউটার মোটরসাইকেলের বাজারে বাজাজ ডিসকভার সিরিজের একটি উল্লেখযোগ্য স্থান রয়েছে। বাজাজ ডিসকভার বাংলাদেশের বাজারে খুবই জনপ্রিয় একটি কমিউটার সিরিজ। এই সিরিজটি বিশেষভাবে কমিউটার ব্যবহারকারীদের চাহিদাগুলো পূরণ করতে তৈরি করা হয়েছে।

বাজাজ ডিসকভার ১২৫ সিসি রিভিউ

বাজাজ ডিসকভার ১২৫ বর্তমান বাজারে সবচেয়ে নিবেদিত কমিউটিং প্যাকেজ। এটি খুবই সুন্দর দেখতে কমিউটার যার জনপ্রিয়তা জ্বালানি সাশ্রয় ও দেশজুড়ে সহজ বিক্রয়-পরবর্তী সেবার জন্য। তাই বাজাজ ডিসকভার ১২৫ সিসি আমাদের বাংলাদেশের বাজারে সেরা পাঁচটি ১২৫ সিসি কমিউটার শ্রেণিতে আরেকটি ফিচারপূর্ণ প্রতিযোগী।

hero glamour review price specification

হিরো গ্ল্যামার

হিরো গ্ল্যামার আমাদের বাংলাদেশের সেরা পাঁচটি ১২৫ সিসি মোটরসাইকেলের চতুর্থ প্রতিযোগী। হিরো গ্ল্যামার ইতিমধ্যেই এর ক্ষমতা ও পার্ফরম্যান্স প্রমাণ করেছে এর পূর্ববর্তী পরীক্ষালব্ধ ফলাফল দিয়ে। এটি ভাল দেখতে স্পোর্টি স্টাইলের একটি কমিউটার যা অনেক বছর ধরেই আমাদের রাস্তাগুলোতে চলছে।

হিরো গ্ল্যামার এর রিভিউ

হিরো গ্ল্যামার পাওয়ার, স্টাইলিং ও পার্ফরম্যান্সের একটি মিশ্রণ নিয়ে এসেছেঙ এর উপর দেশব্যাপী হিরোর বিক্রয় পরবর্তী সেবা ও সহজ রক্ষণাবেক্ষণ হিরো গ্ল্যামারকে আামাদের বাংলাদেশের সেরা পাঁচটি ১২৫ সিসি মোটরসাইকেলের তালিকায় অন্তর্ভুক্ত করেছে।

keeway rks 125 price in bangladesh 2017

কীওয়ে আরকেএস ১২৫

বাংলাদেশের সেরা পাঁচটি ১২৫ সিসি মোটরসাইকেলের তলিকায় কীওয়ে থেকে একটি মডেল আছে যার নাম কীওয়ে আরকেএস ১২৫। আরকেএস সিরিজটি কীওয়ে-র কমিউটার মোটরবাইক সিরিজ। কীওয়ে ব্র্যান্ডের জন্ম হাঙ্গেরিতে যেটি পরবর্তীতে ইতালীয় কোম্পানি বেনেল্লি কিনে নেয় যা বর্তমানে চায়না গ্রুপের ক্যিয়ানজিয়াং মোটর কোম্পানীর অংশ।

কীওয়ে আরকেএস ১২৫ টেস্ট রাইড রিভিউ

এই বহুজাতিক ব্র্যান্ড তাদরর মোটরবাইক ডিজাইন করে ইতালীয় রিসার্চ ও ডেভেলপমেন্ট এর তত্বাবধানে এবং তা তৈরি করে তাদের চীনের উৎপাদন প্ল্যান্টে। তাই এই কীওয়ে আরকেএস ১২৫ খুবই ভাল দেখতে এবং ফিচার সমৃদ্ধ একটি ১২৫ সিসি কমিউটার আমাদের বর্তমান বাজারে। এর রাস্তার পার্ফরম্যান্সের সাহায্যে এটি মোটরসাইকেল চালকদের জনপ্রিয়তা ও বিশ্বস্ততা দ্রুতই অর্জন করে নিচ্ছে।

১২৫ সিসি মোটরসাইকেল

বাংলাদেশের সেরা পাঁচ ১২৫ সিসি মোটরসাইকেল : প্রতিদ্বন্দ্বিতা

বাংলাদেশের সেরা পাঁচটি ১২৫ সিসি মোটরবাইক নিয়ে আমাদের সার্বিক অবস্থা আমরা আগেই নিরন্তর সাজিয়ে নিয়েছি। এখানে তালিকাভুক্ত পাঁচটি সেরা ১২৫ সিসি মোটরসাইকেল আমরা দুটি শ্রেণিতে ভাগ করেছি।

প্রথম ভাগটি হল এমন বাইকের যেগুলো ব্র্যান্ড ও মানের একটি শক্ত প্যাকেজ নিয়ে এসেছে যা লুক, স্টাইল, ক্ষমতা, জ্বালানি সাশ্রয় ও ভরসাযোগ্য।

দ্বিতীয় ভাগটি এমন মোটরসাইকেলের জন্য যা নির্দিষ্ট কিছু বিশেষ প্রয়োজনীয় কমিউটিং সুবিধা নিয়ে এসেছে। এখানে জ্বালানি সাশ্রয়, বিক্রয় পরবর্তী সেবা, সহজ রক্ষণাবেক্ষণ ও সহজপ্রাপ্য স্পেয়ার পার্টস মূল বিষয় কিন্তু গ্রাহক আকর্ষণের জন্য আধুনিক লুক ও ডিজাইন সংযোজিত হয়েছে।

honda cb shine vs yamaha saluto comarison review

ইয়ামাহা স্যালুটো বনাম হোন্ডা সিবি শাইন: রাজত্বের লড়াই

১২৫ সিসি কমিউটার মোটরসাইকেলের এ লড়াইয়ে ইয়ামাহা স্যালুটো ও হোন্ডা সিবি শাইন আমাদের সবচেয়ে পারদর্শী প্রতিযোগী। এই বাইকগুলো স্বনামধন্য কোম্পানি থেকে আগত যারা ক্ষমতা, পার্ফরম্যান্স ও তুলনীয় জ্বালানি সাশ্রয়ের মিশেল নিয়ে এসেছে। উপরন্তু, ভরসাযোগ্য, টেকসই ও কম রক্ষণাবেক্ষণ একটি দীর্ঘ ঝামেলামুক্ত পার্ফরম্যান্সের নিশ্চয়তা দেয় এই বাইকগুলোতে।

ইয়ামাহা স্যালুটো বনাম হোন্ডা সিবি শাইন তুলনামূলক রিভিউ

ইয়ামাহা স্যালুটো ও হোন্ডা সিবি শাইন এই দুটির মধ্যে আপনি আপনার পছন্দের লুক ও স্টাইল অনুযায়ী যে কোনো একটি নিতে পারেন। আপনি যদি দুটোরই লুক নিয়ে সমানভাবে খুশি থাকেন তবে আমরা একটি ইঙ্গিত দিচ্ছি যেন আপনি আোনার সিদ্ধান্ত সহজে নিতে পারেন।পারেন।

ইয়ামাহা স্যালুটো উল্লেখযোগ্য পরিমাণে জ্বালানি সাশ্রয়ী এবং এর ক্ষমতা ও টর্ক সীমার মধ্যে খুবই পারদর্শী। অপরদিকে হোন্ডা সিবি শাইন খুবই শক্তিশালী। অথচ এর শক্তির পাশাপাশি এটি জ্বালানি সাশ্রয়ের একটি মনোরম মিশেল নিয়ে এসেছে।

bajaj discover 125 vs hero glamour vs keeway rks 125 comparison review

বাজাজ ডিসকভার ১২৫ বনাম হিরো গ্ল্যামার বনাম কীওয়ে আরকেএস ১২৫

সেরা পাঁচ ১২৫ সিসি মোটরবাইক নিয়ে আমাদের আলোচনার দ্বিতীয় পর্যায়ে আমরা তালিকাভুক্ত করেছি তিনটি মোটরসাইকেল। বাজাজ ডিসকভার ১২৫, হিরো গ্ল্যামার এবং কীওয়ে আরকেএস ১২৫ সবগুলোই এই যুদ্ধে ফিচারপূর্ণ ও সমৃদ্ধ।

এই বাইকগুলোর‌পারদর্শিতা আরও স্পষ্ট ও দৃশ্যমান করার উদ্দেশ্যে আমরা বাজাজ ডিসকভার ১২৫ থেকে শুরু করছি। ডিসকভার ১২৫ জ্বালানি সাশ্রয়ের জন্য তৈরি। এর‌প্রতি লিটারে মাইলেজ কমিউটার ব্যবহারকারীদের মধ্যে এর জনপ্রিয়তার কারণ।

এর উপর খুবই ভাল দেখতে ডিজাইন মোটরবাইকপ্রেমীদের মধ্যে এর আবেদন বাড়িয়ে দিয়েছে। আর সবচেয়ে উল্লেখযোগ্য জিনিস হল বিক্রয়োত্তর সেবা ও স্পেয়ার পার্টসের সহজলভ্যতা সারা দেশেই সহজলভ্য। কিন্তু সমস্যা হলো এর ঘনঘন যত্ন ও রক্ষণাবেক্ষণ দরকার হয়। অন্যথায় জ্বালানি সাশ্রয় ও পার্ফরম্যান্স নাটকীয়ভাবে কমে যায়।

হিরো গ্ল্যামার এই বাংলাদেশের সেরা পাঁচটি ১২৫ সিসি মোটরবাইক এর দ্বিতীয় ধাপে অলরাউন্ডারের মত। এট মূলত হিরো হোন্ডা রিসার্চ ও ডেভেলপমেন্ট এর তত্বাবধানে ডিজাইন করা হয় ও পরবর্তীতে শুধু হিরো-র মালিকানাধীন হয়ে যায়।

top five 125cc bike in bangladesh engine specification comparison

এর ইঞ্জিন পূর্বে হোন্ডার তত্বাবধানে ডিজাইন করা আর তাই ইঞ্জিনের বিশুদ্ধতা আর ধারাবাহিক পার্ফরম্যান্স এর মূল সুবিধা। পূর্ববর্তী ডিজাইনের সাথে হিরোর মাধ্যমে কিছু উন্নতির ফলে এটি এখনও মধ্যপন্থী ও স্টাইল ও পার্ফরম্যান্সের দিক থেকে বেশ ভাল করে চলেছে।

আমাদের সেরা পাঁচটি ১২৫ সিসি মোটরসাইকেলের তলিকায় াবশেষ সংযোজন কীওয়ে আরকেএস ১২৫। এই মোটরবাইকটি ইতিমধ্যে ২ টি সাফল্যমন্ডিত বছর পার করেছে আমাদের বাজারে। তাই এই ১২৫ সিসি চীনের তৈরি কমিউটারটি বাজারে প্রতিনিধিত্ব করছে এর আধুনিক সুবিধাদি, স্পোর্টি লুকস ও ডিজাইনের সাথে।

তাছাড়াও ব্যবহারিক দিকে এর সার্ভিস ও পার্ফরম্যান্স সাহায্য করছে এই সুন্দর দেখতে কমিউটারটির বিশ্বস্ততা বাড়াতে। এর সাথে কীওয়ে আরকেএস ১২৫ এর  নতুন আপগ্রেডটি কিছু পরিমার্জিত হয়ে অধিক কর্মদক্ষতার সাথে আসছে। এর বিক্রয়কেন্দ্রের দিক বিবেচনায় এর স্পেয়ার পার্টসের সহজলভ্যতা ও বিক্রয়োত্তর সেবা বেশ সন্তোষজনক।

 

tvs stryker price in bangladesh

বাংলাদেশের সেরা পাঁচটি ১২৫ সিসি মোটরসাইকেল: নতুন টিভিএস স্ট্রাইকার

সবশেষে টিভিএস এর একটি মোটরসাইকেল সম্পর্কে আলোচনা করতে চাই কারণ উপরে আমরা এই কোম্পানীর কোনো মোটরসাইকেল নিয়ে আলোচনা করিনি। কারণ টিভিএস অটো বাংলাদেশ লিমিটেড এর আস্তাবল থেকে একটি নতুন প্রতিদ্বন্দ্বী এসেছে যার মাম টিভিএস স্ট্রাইকার। এটি টিভিএস ফিনিক্স ১২৫ এর খুবই কাছাকাছি বাইক যা আমাদের সেরা পাঁচটি ১২৫ সিসি মোটরসাইকেল এর তালিকায় থাকার উপযোগী।

স্ট্রাইকার ফিনিক্স ১২৫ এর প্রায় একই স্পেসিফিকেশন, আরও ভাল দেখতে ডিজাইন সমৃদ্ধ এবং দামও ফিনিক্সের চাইতে কম। তাই এদের সম্পর্কে ভালভাবে না জানায় আমরা এই দুটি মোটরসাইকেলকে আমাদের বর্তমান তালিকাভুক্ত করিনি। আমরা আরএ ধারণা করছি স্ট্রাইকার আমাদের দেশের বাজারে ফিনিক্স ১২৫ এর জায়গা দখল করে নিবে। তাই অবশ্যই টিভিএস স্ট্রাইকার আমাদের পরবর্তী সেরা পাঁচটি ১২৫ সিসি মোটরসাইকেল তালিকার অন্তর্ভুক্ত হবে মনেহচ্ছে।

তাই যেহেতু এটি আমাদের বাজারে নতুন এসেছে, আমরা এর রাস্তায় উপস্থিতি সম্পর্কে আরও জানার জন্য অপেক্ষা করছি। ফলে সত্যিকারের টেস্ট রাইড অনুভূতি পাওয়ার পূর্বে আমরা কেবল এটা বলতে পারি যে টিভিএস স্ট্রাইকার আমাদের সেরা পাঁচটি ১২৫ সিসি মোটরসাইকেল তালিকার অন্তর্ভুক্ত হওয়ার জন্য খুবই উপযোগী।

top five 125cc bike in bangladesh 2017 comparison

তো পাঠকগণ এটিই ছিলো ২০১৭ সালে বাংলাদেশের সেরা পাঁচটি ১২৫ সিসি মোটরসাইকেল নিয়ে আমাদের আলোচনা। আশা করি আপনাদের ভাল‌লেগেছে এবং এটি আপনাদের সিদ্ধান্ত নিতে সাহায্য করবে আপনাদের বাজেট ও আশানুরূপ মোটরসাইকেল কেনার জন্য। সবশেষে যেকোনো প্রশ্ন থাকলে বা কোনো মন্তব্য করতে চাইলে আমাদের জানান এবং আপনাদের সুবিধার্থে আমাদের পাশেই থাকুন। ধন্যবাদ সবাইকে।

About আহমেদ স্বজন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: সকল লেখা সুরক্ষিত !!