হোন্ডা ওয়েভ আলফা – হোন্ডার পক্ষ থেকে বাইকবিডিকে ঈদ উপহার

হোন্ডা ওয়েভ আলফা – হোন্ডার পক্ষ থেকে বাইকবিডিকে ঈদ উপহার। বাংলাদেশ হোন্ডা প্রা: লিমিটেড বাইকবিডিকে সম্প্রতি একটি হোন্ডা ওয়েভ আলফা ঈদ উপহার দিয়েছে। তাদের আশা বাইকবিডি তাদের বাজারজাত করা এই স্কুটারটিতে ব্যাপক টেষ্ট-রাইড প্রক্রিয়া সম্পন্ন করবে ও প্রাপ্ত ফলাফল তাদের পাঠকদের জন্য প্রকাশ করবে। আপনারা জানেন যে হোন্ডা ওয়েভ আলফা মোটরসাইকেলটি মূলত হোন্ডার কাব সিরিজের ১০০সিসি …

Review Overview

User Rating: Be the first one !
0

হোন্ডা ওয়েভ আলফা – হোন্ডার পক্ষ থেকে বাইকবিডিকে ঈদ উপহার। বাংলাদেশ হোন্ডা প্রা: লিমিটেড বাইকবিডিকে সম্প্রতি একটি হোন্ডা ওয়েভ আলফা ঈদ উপহার দিয়েছে। তাদের আশা বাইকবিডি তাদের বাজারজাত করা এই স্কুটারটিতে ব্যাপক টেষ্ট-রাইড প্রক্রিয়া সম্পন্ন করবে ও প্রাপ্ত ফলাফল তাদের পাঠকদের জন্য প্রকাশ করবে।

হোন্ডা-ওয়েভ-আলফা-honda-wave-alpha

আপনারা জানেন যে হোন্ডা ওয়েভ আলফা মোটরসাইকেলটি মূলত হোন্ডার কাব সিরিজের ১০০সিসি ক্ষমতা সম্পন্ন একটি বিশেষ স্কুটার যা কিছু স্থানে মোপেড নামেও পরিচিত। এই ধরনের কাব বা মোপেডগুলো মূলত ইন্দেনেশিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম প্রভৃতি দেশে অত্যন্ত জনপ্রিয়।

আমাদের দেশের মতো সামাজিক অবস্থাসম্পন্ন সেসব দেশেও কাব বা মোপেড প্রাত্যহিক সাধারন চলাচলের পাশাপাশি অনেক ভারী মালামাল পরিবহনেও ব্যবহার করা হয়ে থাকে। সুতরাং কাব সিরিজের সক্ষমতা সহজেই অনুমেয়। যাহোক চলুন আজকের এই পরিসরে আরো কিছুটা জেনে নেয়া যাক এই হোন্ডা ওয়েভ আলফা সম্পর্কে।

honda-wave-alpha-price-showroom-in-bangladesh

হোন্ডা ওয়েভ আলফা এর বাহ্যিক বৈশিষ্ট্য

হোন্ডা ওয়েভ আলফা বাহ্যিক দর্শনে আপনার মনে হতে পারে এই হালকা-দর্শন স্কুটারটি কেমনই বা হতে পারে। কিন্তু ভালো করে নজর দিলে এর অত্যন্ত মানসম্পন্ন গুনগত মান আপনার নজরে পড়বে। এর পাওয়ার-টু-ওয়েট রেশিও এককথায় অসাধারণ।

তবে বাইকবিডির প্রাপ্ত এই স্কুটারটি এখন একেবারেই নতুন, আর তাতে আমরা আমাদের টেষ্টিং এখনো শুরু করিনি। তাই এর পারফমেন্স সম্পর্কে এখনই কিছু না বলাই ভালো। কিন্তু বাহ্যিক দর্শনে এর বিল্ড-কোয়ালিটি আমাদের বাজারের যেকোন ভালো অথবা ভারতীয় নামী বাইকগুলোর চেয়ে অনেকটাই ভালো।

honda-bangladesh

হোন্ডা ওয়েভ আলফা স্কুটারটি এই বছরেরই মার্চের মাঝামাঝি সময়ে বাংলাদেশের বাজারে ছাড়া হয়। আর এরই মধ্যে এটি বাজারে এর স্থান করে নিতে শুরু করেছে। যদিও আমাদের দেশের বাজারে বর্তমানে কাব সিরিজের তেমন চল নেই, তবে ওয়েভ আলফাকে অনায়াসেই স্কুটারের কাতারে ফেলা যায়।

কারন এদের অনেক বৈশিষ্ট্যই প্রায় একই রকম। তবে কিছু পার্থক্য, স্কুটারের যেমন সামনে পা রেখে বসতে হয় কাবে সেরকম নয়; বরং কাবে মোটরসাইকেলের মতো করে দুপাশে পা রেখে মোটরসাইকেলের মতো করেই চালাতে হয়।

যাহোক হোন্ডার নতুন এই স্কুটারটি চমৎকার রঙ আর গ্রফিকসের সমন্বয়ে ডিজাইন করা হয়েছে, যা খুব সহজেই মানুষের নজর কাড়ে। এর হেডলাইট থেকে শুরু করে সাইড প্যানেল ও পেছনের ডিজাইনও এর চমৎকার গঠনেশৈলীই নির্দেশ করে।

honda-wave-alpha-features

স্কুটারটির হেডলাইট, ইন্ডিকেটর, ব্যাকলাইট সবই এর বডি-প্যানেলের সাথে মিলিয়ে দেয়া, ফলে তা ঘন ট্রাফিকে আরো বেশি নিরাপদ। আর এর গ্রাব-রেইলটিও বেশ বড় আর তা ম্যাট কালারের। হোন্ডা ওয়েভ আলফা একটি সম্পূর্ণ ইউনি-সেক্স স্কুটার বা কাব। তাই যেকোন বয়সের মহিলা বা পুরুষ যে কেউই সচ্ছন্দে এটা ব্যবহার করতে পারেন।

এর ফুয়েল ট্যাংকটিতে একটি অত্যাধুনিক evaporative control system সন্নিবেশিত হয়েছে যা জ্বালানীর অনাকঙ্খিত ছড়িয়ে পড়া রোধ করে। এর ব্যাটারীটাও পরিবেশবান্ধব, আর তা ড্রাইসেল টাইপের।

আর আরো নিরাপত্তার জন্যে এর একজষ্টপাইপটাও দুইস্তরের বহিরাবরন যুক্ত। আর এর সিটের নিচে ছোট একটি এক্সেসরিজ কম্পার্টমেন্ট রয়েছে, যাতে আপনি আপনার ছোটখাট প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী রাখতে পারবেন।

honda-wave-alpha-specification

এবার আসা যাক হোন্ডা ওয়েভ আলফা কাবটির ইঞ্জিন নিয়ে আলোচনায়। তবে আলোচনার আগেই চলুন দেখে নেয়া যাক এর আফিশিয়াল স্পেসিফিকেশন টেবিলটি যাতে কাবটি সম্পর্কে কিছু পরিষ্কার ধারনা পাওয়া যায়।

হোন্ডা ওয়েভ আলফা এর স্পেসিফিকেশন

Engine Single Cylinder 4 stroke, Air Cooled Gasoline Engine
Displacement 97cc
Bore x Stroke 50 mm x 49.5 mm
Compression Ratio 9.0:1
Maximum Power 5.1 kW / 8,000 rpm
Maximum Torque 7.0 Nm / 5,500 rev / min
Starting Method Kick & Electric
Dimension (Length x Width x Height) 1908 mm x 699 mm x 1,070 mm
Wheelbase 1234mm
Saddle Height 766mm
Ground Clearance 135mm
Weight (Kerb) 98Kg
Fuel Capacity: 3.6 Liters
Engine oil capacity 0.9 liters of the life of the machine / 0.7 liters when the oil change
Suspension (Front/Rear) Telescopic, hydraulic shock absorber; Rear Cylindrical springs, hydraulic dampers
Brake system (Front/Rear) Both Drum Type
Battery Dry cell

হোন্ডা ওয়েভ আলফার ইঞ্জিন মুলত ৯৭সিসি ক্ষমতাসম্পন্ন আর তা হোন্ডা ভিয়েতনামে প্রস্তুতকৃত। আর এই ইঞ্জিনটিতে রয়েছে একটি এডভান্সড EVAPU সিস্টেম্, যা মূলত এর ফুয়েল এফিসিয়েন্সি নিশ্চিত করে। হোন্ডা ইঞ্জিনিয়ারদের পরীক্ষা মতে হোন্ডা ওয়েভ আলফা মোটামুটি ৮০কিমি/লিটার মাইলেজ দিতে পারে।

honda-wave-alpha-review

হোন্ডা ওয়েভ আলফা এর ইঞ্জিনের শব্দ খুবই চমৎকার, তা মোটেও জোড়ালো নয় বরং আনেকটা গুঞ্জনের মতোই। আর এতে আপনি কোন ক্লাচ পাবেননা, হয়তো একারনেই  নতুনদের কাছে তা কিছুটা অস্বস্তির কারন হতে পারে।

তবে একবার ওয়েভ আলফা কে চলানো শুরু করলেই চালক বুঝতে পারবেন এটা কতটাই নিরুপদ্রবে ও কম আয়াসে চালানো যায়। আর নিশ্চিতভাবেই বলা যায় চার গিয়ারের এই বাহনটি আপনি খুব সহজেই চালাতে ও নিয়ন্ত্রন করতে পারবেন। আর ক্লাচ ছাড়া এর চালনা আসলেই যথেষ্ট উপভোগ্য।


bikebd

পরিশেষে বলা যায় হোন্ডা ওয়েভ আলফা যদিও দেখতে বেশ ছোট তবুও এত আপনি প্রয়োজনীয় সবকিছুই পাবেন। আর এটা দেখতেও সুন্দর আর নিয়ন্ত্রনও সহজ। তবে আমাদের বাজার আর ব্যবহারকারীদের ক্রয়ক্ষমতার বিচারে এর মুল্য অনেকটাই বেশী। আপাত বিচারে মনে হয় হোন্ডা ওয়েভ আলফা এর দামটা যদি আর একটু সহনীয় পর্যায়ে রাখে তবে আমরা আশা করি আগামীতে তা বাংলাদেশের বাজারের অন্যতম বেষ্ট-সেলিং স্কুটার হতে পারবে। বন্ধুরা আজ তবে এটুকুই, ধন্যবাদ সবাইকে।

অনুবাদকৃত: Honda Wave Alpha Given To Team BikeBD For Test

About Saleh Md. Hassan

আমি কোন বাতিকগ্রস্ত পথের খেয়ালী ধরনের নই…. তবে মোটরসাইকেল পছন্দ করি ও প্রয়োজনে ব্যবহার করি মাত্র…. কিছুটা ঘরকুনো বাধ্যগত চালক…. তবে মাঝে মাঝে নিজের ভেতরের যোগী-ভবঘুরে স্বত্তাকে মুক্তি দেই আমার দুইচাকার ঘোড়ার উপর চেপে বসে বিস্তৃত অদেখার পথে ছুটে যাবার জন্য…..অনেকটা বাঁধনহীন চির ভবঘুরের মতো…..