হোন্ডা সিবি শাইন : হোন্ডা’র সফল কমিউটার?

কিছুদিন আগে আমরা হিরো গ্ল্যামার ও হোন্ডা সিবি শাইন-এর তুলনামূলক রিভিউ প্রকাশ করেছিলাম। সেটার পরিপ্রেক্ষিতে আপনারা অনেকেই বাইক দুটির টেস্ট রাইড রিভিউ প্রকাশের আবদার করেছিলেন। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে, আমরা দুটির একটি বাইকও টেস্ট রাইডের জন্য জোগাড় করতে পারিনি। তার পরও আমরা এবারে হোন্ডা সিবি শাইন-এর ভিজ্যুয়াল রিভিউ প্রকাশ করছি আপনাদের জন্য। এ থেকে আপনারা …

Review Overview

User Rating: Be the first one !
0

কিছুদিন আগে আমরা হিরো গ্ল্যামারহোন্ডা সিবি শাইন-এর তুলনামূলক রিভিউ প্রকাশ করেছিলাম। সেটার পরিপ্রেক্ষিতে আপনারা অনেকেই বাইক দুটির টেস্ট রাইড রিভিউ প্রকাশের আবদার করেছিলেন। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে, আমরা দুটির একটি বাইকও টেস্ট রাইডের জন্য জোগাড় করতে পারিনি। তার পরও আমরা এবারে হোন্ডা সিবি শাইন-এর ভিজ্যুয়াল রিভিউ প্রকাশ করছি আপনাদের জন্য। এ থেকে আপনারা অন্তন দুধের স্বাদ ঘোলে মেটাতে পারবেন! তাহলে চলুন শুরু করা যাক।

সামনে থেকে হোন্ডা সিবি শাইনহোন্ডা সিবি শাইন-এ বাহ্যিক রূপ

হোন্ডা সিবি শাইন বাইকটি দেখতে অনেক আকর্ষণীয় ও স্মার্ট। এটা যেকোনো রাইডারের ব্যক্তিত্বের সঙ্গেই মানানসই। আপনার বয়স বা পেশা যাই হোক না কেনো বাইকটি আপনার সঙ্গে সহজেই মানিয়ে যাবে। এর ফলে আপনি সত্যিই এই কমিউটারটির প্রেমে পড়ে যাবেন।

হোন্ডা সিবি শাইন এর স্পেসিফিকেশনহোন্ডা সিবি শাইন নিয়ে বলতে হয় যে, এর বাহ্যিক গঠন খুবই সুন্দর। এর গ্রাফিক ও রঙের ব্যবহার চমৎকার। তাছাড়া এর ধাতব ও প্লাস্টিকের তৈরি পার্টসগুলোও উন্নত মান ও সৌন্দর্য নিশ্চিত করে।

হোন্ডা সিবি শাইন-এর দৃষ্টি আকর্ষণী সাইড প্যানেল, রিয়ার প্যানেল ও মাড গার্ডগুলো প্লাস্টিকের তৈরি। এর হেডল্যাম্প ও টেইল ল্যাম্প দেখতে অনেক সুন্দর। তাছাড়া এর বড়ো ও আরামদায়ক সিট, বাইকের বডির সঙ্গে মানানসই করে তৈরি করা হয়েছে। ফলে আপনি খুব আরামের সঙ্গেই আপনার বাচ্চা বা যেকোনো বয়সি পিলিয়ন নিয়ে চলতে পারবেন।

হোন্ডা সিবি শাইন এর ফিচারসমূহহোন্ডা সিবি শাইন-এর আনুষঙ্গিক ফিচারসমূহ

হোন্ডা সিবি শাইন-এর বেশ কিছু দরকারী আনুষঙ্গিক ফিচার রয়েছে। এতে পিলিয়নের ধরে বসার সুবিধার্থে দেখতে সুন্দর একটি গ্র্যাব রেইল রয়েছে। আবার নারী পিলিয়নের জন্য এতে শক্তিশালী শাড়ি গার্ডও রয়েছে। এই শাড়ি গার্ডের সঙ্গে বড়ো আকারের ফুটরেস্টও রয়েছে, পাশাপাশি সাধারণ ফুটরেস্ট তো আছেই। আর এই বড়ো ফুটরেস্টের ফলে নারী পিলিয়নেরা আরামের সঙ্গে বসতে পারেন।

হোন্ডা সিবি শাইন-এর চেইন ধাতব বক্সকভার দিয়ে আবৃত থাকে। ফলে যেকোনো আবহাওয়ায় চেইন পরিষ্কার থাকে। পাশাপাশি বাইকটির গিয়ার লিভারের সামনে ও পিছনে আর্ম রয়েছে। এর ফলে সহজেই গিয়ার পরিবর্তন করা সম্ভব হয়। বাইকটির ফুট রেস্টগুলোও উন্নতমানের এবং এগুলো ভালো মানের রাবার দিয়ে মুড়ানো।

হোন্ডা সিবি শাইনের উভয় মাডগার্ড প্লাস্টিকের তৈরি। নোংরা ও বৃষ্টির পানি থেকে বাইক ও রাইডারকে বাঁচানোর জন্য এর মাডগার্ডগুলো যথেষ্ট বড়ো।

পিছন থেকে হোন্ডা সিবি শাইনহোন্ডা সিবি শাইন-এর টায়ার, ব্রেক ও কন্ট্রোল প্যানেল

হোন্ডা সিবি শাইনের সামনের ও পিছনের উভয় সাসপেনশনই যথেষ্ট ভালো। সামনের সাসপেনশনটি সাধারণ টেলিস্কোপিক ও পিছনেরটি স্প্রিং লোডেড হাইড্রলিক টাইপ।

যদিও আমরা অফিসিয়ালি টেস্ট রাইডের জন্য যেমন পুঙ্খানুঙ্খভাবে চালিয়ে দেখা দরকার সেভাবে বাইকটি চালানোর সুযোগ পাইনি, তবে এমনিতে কয়েক কিমি চালিয়ে দেখেছি। এর সাসপেনশন চমৎকার কাজ করে। তাছাড়া কমিউটারটির ব্রেকগুলোও খুব কার্যকরী।

বাইকটির সামনের চাকায় ডিস্ক ব্রেক ও পিছনে ড্রাম ব্রেক লাগানো। এর অ্যালয় রিমে টিউবলেস টায়ার রয়েছে। টায়ারগুলো রাস্তায় ভালো গ্রিপও দেয়।

হোন্ডা সিবি শাইন এর স্পিডোমিটারঅন্যদিকে হোন্ডা সিবি শাইন-এর ওডো মিটারটি ডুয়েল রাউন্ড পিট টাইপের। তবে এটি পুরোপুরি অ্যানালগ এবং এতে কোনো রেভ কাউন্টার নেই, যা হতাশাজনক। এতে শুধু স্পিডমিটার, ওডো, ফুয়েল গজ ও লাইটিং ইন্ডিকেটর রয়েছে।

>>কোনটি সেরা–হিরো গ্ল্যামার নাকি হোন্ডা সিবি শাইন

হোন্ডা সিবি শাইন-এর হ্যান্ডেলবার উপরমুখী এবং ভালো কমিউটার হিসেবে এটা যথোপযুক্ত। হ্যান্ডেলবারে সাধারণত যেসব সুইচ থাকা দরকার তার সবই রয়েছে। তবে এখানেও একটি খুঁত রয়ে গেছে, এতে কোনো ইঞ্জিন কিল সুইচ নেই এবং এর হেড লাইট এসি কারেন্টে চলে।

হোন্ডা সিবি শাইন এর ইঞ্জিনহোন্ডা সিবি শাইন-এর ইঞ্জিন ও স্পেসিফিকেশন

হোন্ডা সিবি শাইন একটি ১২৫ সিসির কমিউটার বাইক। এটি নিত্যদিনের যাতায়াতের জন্য প্রয়োজনীয় ক্ষমতার ও জ্বালানি সাশ্রয়ী একটি বাইক। বাইকটির ব্যবহারকারীদের মতে, এটি এই ক্যাটাগরিতে সত্যিই দুর্দান্ত একটি বাইক। তাহলে চলুন এর স্পেসিফিকেশন দেখে নেওয়া যাক।

স্পেসিফিকেশন হোন্ডা সিবি শাইন
ইঞ্জিন এয়ার কুলড, ৪-স্ট্রোক সিঙ্গেল সিলিন্ডার, এসআই ইঞ্জিন
ডিসপ্লেসমেন্ট ১২৪.৭ সিসি
বোর x স্ট্রোক ৫২.৪ মিমি x ৫৭.৮ মিমি
কম্প্রেশন রেশিও ৯.২:১
ভাল্ব সিস্টেম ২ ভাল্ব
অ্যালাইনমেন্ট উলম্ব
সর্বোচ্চ ক্ষমতা ৭.৮৮ কিলোওয়াট (১০.৫৭ বিএইচপি) @ ৭৫০০ আরপিএম
সর্বোচ্চ টর্ক ১০.৩০ নিউটন মিটার @ ৫৫০০ আরপিএম
জ্বালানি সরবরাহ কার্বুরেটর
ইগনিশন পাওয়া যায়নি
স্টার্ট কিক/সেল্ফ
এয়ার ফিল্টার ড্রাই, পেপার প্লিটেড টাইপ
ট্রান্সমিশন ৪ স্পিড, ১-নিউট্রাল-২-৩-৪
ক্লাচ মাল্টিপল ওয়েট
ফ্রেম টাইপ ডায়মন্ড
আয়তন (দৈর্ঘ্যxপ্রস্থxউচ্চতা) (২০১২ x ৭৬২ x ১০৯০)মিমি
হুইল বেজ ১২৬৬ মিমি
ভূমি থেকে উচ্চতা ১৫৭ মিমি
স্যাডল উচ্চতা পাওয়া যায়নি
কার্ব ওজন ১২৩ কেজি
জ্বালানি ধারণক্ষমতা ১০.৫ লিটার
সাসপেনশন(সামনে/পিছনে) টেলিস্কোপিক হাইড্রলিক শক অ্যাবসরভার/স্প্রিং লোডেড হাইড্রলিক টাইপ
ব্রেক (সামনে/পিছনে) ডিস্ক ২৪০ মিমি/পিছনে ড্রাম ১৩০ মিমি
টায়ার (সামনে /পিছনে) সামনে ৮০/১০০ -১৮; পিছনে ৮০/১০০ -১৮; উভয়টিই টিউবলেস
ব্যাটারি ১২ ভোল্ট –৩ অ্যাম্পিয়ার, এমএফ ব্যাটারি
হেডলাইট ১২ ভোল্ট –৩৫ ওয়াট/৩৫ ওয়াট – হ্যালোজেন বাল্ব (মাল্টি রিফ্লেক্টর টাইপ)
স্পিডোমিটার ডুয়েল পিট অ্যানালগ স্পিডোমিটার

হোন্ডা সিবি শাইন এর ভিজ্যুয়াল রিভিউহোন্ডা সিবি শাইন-এর ইঞ্জিন

তাহলে পাঠক, হোন্ডা সিবি শাইনের স্পেসিফিকেশন থেকে দেখতেই পাচ্ছেন, এর ইঞ্জিন বেশ কার্যকরী। ভার্টিকাল অ্যালাইনড ৪-স্ট্রোক এয়ার কুলড ইঞ্জিনটির কম্প্রেশন রেশিও ৯.২:১ যথেষ্ট ভালো। ইঞ্জিনটি খুব ভালো পরিমাণে ক্ষমতা ও টর্ক উৎপন্ন করতে পারে। তাছাড়া এটি জ্বালানি সাশ্রয়ীও বটে।

হোন্ডার দাবী অনুযায়ী, সিবি শাইনের সুপিরিয়র অপটিম্যাক্স ইঞ্জিনটি এইচইটি (হোন্ডা ইকো টেকনোলজি) প্রযুক্তিতে তৈরি। এই এইচইটি প্রযুক্তি উচ্চ ক্ষমতার সঙ্গে ভালো মাইলেজ নিশ্চিত করে। তাহলেই বুঝতেই পারছেন, হোন্ডা সিবি শাইন ১২৫ ক্যাটাগরিতে অন্যান্য বাইকের চেয়ে একধাপ এগিয়েই রয়েছে।

>>বাংলাদেশে হোন্ডার সকল শোরুম দেখতে ক্লিক করুন

আপনার ঝামেলা কমাতে হোন্ডা সিবি শাইনে কিক স্টার্টের পাশাপাশি সেল্ফ স্টার্টারও যুক্ত করা হয়েছে। যার ফলে শহরের যানজটপূর্ণ রাস্তায় যখন-তখন বাইক স্টার্ট করা কোনো ব্যাপারই না! তাছাড়া এই বাইকে ব্যবহৃত ভিসকাস এয়ার ফিল্টার ও এমএফ ব্যাটারি বাজারের অন্য বাইকের তুলনায় মেইনটেন্যান্সের ঝক্কি অনেকখানি কমিয়ে দেয়।

বাংলাদেশে হোন্ডা সিবি শাইনের দামপাঠক, আজ এ পর্যন্তই। আশা করছি এই আলোচনা থেকে আপনি হোন্ডা সিবি শাইনের একিট পরিষ্কার চিত্র পেয়েছেন। তাছাড়া কয়েকদিন আগেই আমরা হোন্ডার কাছ থেকে একটি ওয়েভ আলফা পেয়েছি টেস্ট করে দেখার জন্য। এটি টেস্ট করা হলেই আশা করি আমরা হোন্ডা সিবি শাইন টেস্টের সুযোগ পাবো। সে পর্যন্ত আমাদের সঙ্গেই থাকুন। আর হ্যা, আমাদের ওয়েব সাইট, ফেইসবুক পেজ ও গ্রুপের মাধ্যমে আপনার প্রয়োজনীয় যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন। ধন্যবাদ।

 

About মাহামুদ সেতু

হ্যালো রাইডারস, আমি মাহামুদ সেতু। থাকি রাজশাহীতে, পড়াশোনাও রাবি’তে। যদিও আমার নিজস্ব কোনো বাইক নেই, তারপরও আমি কিন্তু বাইকের ব্যাপারে পাগল। এক্ষেত্রে আমাকে ‘চন্দ্রাহত’ও বলতে পারেন, মানে ওই দূর থেকে চাঁদের (আমার ক্ষেত্রে বাইক) প্রেমে পাগল হয় যারা, তারা আর কি। যাই হোক, মূল কথায় আসি। গত দুই বছর ধরেই আমি বাইকবিডি.কমের নিয়মিত পাঠক। এখান থেকেই আমি বাইক সম্পর্কে আমার জ্ঞানতৃষ্ণা নিবারণ করেছি। ব্লগের সবগুলো লেখাই একাধিকবার পড়েছি। এখানেই জানতে পারলাম বাইক মোডিফিকেশন সম্পর্কে। শেষমেশ এখন তো সিদ্ধান্তই নিয়ে ফেলেছি, বাইক নিয়েই কাজ করবো। মানে, বাইক মোডিফিকেশনটাকেই পেশা হিসেবে নিতে চাচ্ছি। জানি কাজটা কঠিন, তারপরও আমি আশাবদী। আমার জন্য দোয়া করবেন। অবশ্য বাইক মোডিফিকেশন নিয়ে কাজ করতে আগ্রহী হওয়ার পিছনে আরেকটি কারণ রয়েছে। দেশে এতো এতো সুন্দর, দ্রুতগতির ও ভালো বাইক (বাংলাদেশে আইনত যার সর্বোচ্চ সীমা ১৫০সিসি) আছে, অথচ আমার পছন্দ হোন্ডা সিজি ১২৫। আমার খুবই ইচ্ছা এই ক্ল্যাসিক বাইকটি কিনে নিজের হাতে মোডিফিকেশন করার।