রানার মোটরবাইকের নতুন অফার

125 cc সেরা পাচটি মোটরসাইকল বাংলাদেশের, ২০১৭

আমাদের দেশে অনেক ব্র্যান্ডের বিভিন্ন মডেলের 125cc বাইক দেখা যায়। ১২৫ সিসি বাইক হলো এমন এক ধরনের বাইক যা ভাল মাইলেজ, ভাল লুক আর স্ট্যান্ডার্ড মানের গতি উৎপাদন একত্রে প্রদান করতে পারে। এছাড়াও এই বাইকগুলো ১৫০ সিসি বাইকের চেয়ে বেশি আর্থিকভাবে আয়ত্তের মাঝে থাকে। যেহেতু আগেই বলেছি যে আমাদের দেশে বিভিন্ন ব্র্যান্ড ও মডেলের 125 cc বাইক দেখতে পাওয়া যায় তাই আজকে আমরা এসে পড়েছি বাংলাদেশের অন্যতম পাঁচটি ১২৫ সিসি বাইক নিয়ে আলোচনা করতে। ইয়ামাহা স্যালুটো ১২৫ ইয়ামাহা কোম্পানীর একটি কমিউটার বাইক হচ্ছে এই ইয়ামাহা স্যালুটো 125 cc। বাইকটি সুন্দর লুক এবং ডিজাইনের অধিকারী। এর স্ট্যান্ডার্ড স্টাইলিশ হেডলাইট এবং সুন্দর…

Review Overview

User Rating: 3.58 ( 4 votes)

আমাদের দেশে অনেক ব্র্যান্ডের বিভিন্ন মডেলের 125cc বাইক দেখা যায়। ১২৫ সিসি বাইক হলো এমন এক ধরনের বাইক যা ভাল মাইলেজ, ভাল লুক আর স্ট্যান্ডার্ড মানের গতি উৎপাদন একত্রে প্রদান করতে পারে। এছাড়াও এই বাইকগুলো ১৫০ সিসি বাইকের চেয়ে বেশি আর্থিকভাবে আয়ত্তের মাঝে থাকে। যেহেতু আগেই বলেছি যে আমাদের দেশে বিভিন্ন ব্র্যান্ড ও মডেলের 125 cc বাইক দেখতে পাওয়া যায় তাই আজকে আমরা এসে পড়েছি বাংলাদেশের অন্যতম পাঁচটি ১২৫ সিসি বাইক নিয়ে আলোচনা করতে।

ইয়ামাহা স্যালুটো ১২৫

ইয়ামাহা কোম্পানীর একটি কমিউটার বাইক হচ্ছে এই ইয়ামাহা স্যালুটো 125 cc। বাইকটি সুন্দর লুক এবং ডিজাইনের অধিকারী। এর স্ট্যান্ডার্ড স্টাইলিশ হেডলাইট এবং সুন্দর জ্বালানী ট্যাংক রয়েছে যাতে কিছুটা গ্রাফিকাল ডিজাইনও বিদ্যমান। বাইকটিতে অন্যান্য বাইকের সাথে আলাদা করা যায় এমন ব্যাক লাইট রয়েছে এবং পুর বাইকটি সলিড রঙে রঙিন করা হয়েছে। বাইকটিতে লম্বা আরামদায়ক সিট ব্যবহার করা হয়েছে। এর হ্যান্ডেল বারটি এমনভাবে স্থাপন করা হয়েছে যার ফলে এর কন্ট্রোলিং অনেক সহজ হয়। বাইকটি একই সাথে অনেক সাশ্রয়ী মাইলেজ এবং ভাল গতি উতপাদন ক্ষমতার অধিকারী।

yamaha saluto 125 cc

বাইকটিতে এয়ার কুলড, চার স্ট্রোক, এস ও এইচ সি, ২- ভালভ ইঞ্জিন প্রদান করা হয়েছে যা বাইকটিকে ভাল পার্ফরম্যান্স প্রদানে সহায়তা করে। এর সামনের দিকে টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পিছনের দিকে সুইং আর্ম সাসপেনশন ব্যবহার করা হয়েছে যা রাইডারকে ঝামেলাহীন ও কম ঝাকিযুক্ত ভ্রমণ অভিজ্ঞতা অর্জনে সহায়তা করে। এর দুই পার্শ্বেই ড্রাম ব্রেক প্রদান করা হয়েছে। এর দুই পাশেই ৮০/১০০-১৮ সাইজের টায়ার প্রদান করা হয়েছে। কোম্পানী প্রদত্ত তথ্যানুযায়ী বাইকটি ৭২ কিলোমিটার মাইলেজ সরবরাহে সক্ষম।

Check Out The price of Yamaha Saluto 125 cc

এই বাইকটি বিশেষত তাদের জন্যে যারা একটি 125cc বাইক খুজছেন যাতে ভাল লুক, ডিজাইন, দীর্ঘস্থায়ীত্ব, আরামদায়কতা এবং জ্বালানী সাশ্রয়ী বৈশিষ্ট রয়েছে।

হোন্ডা সিবি শাইন

হোন্ডা এমন একটি কোম্পানির নাম যাকে বারবার পরিচয় করিয়ে দেয়ার মত কিছু নেই । এই কোম্পানীর সকল বাইকই বিশ্বাস, দীর্ঘস্থায়ীত্ব, পার্টসের সহজলভ্যতা এবং পার্ফরম্যান্সের মাধ্যমে আমাদের দেশের বাইকারদের মন জয় করে নিয়েছে। হোন্ডা সিবি শাইন 125 cc সেগমেন্টের অন্যতম বাইক। এতে সুন্দর দেখতে হেডলাইট এবং ভাল ডিজাইন করা ফুয়েল ট্যাংক রয়েছে এবং এর পুরো বডির বিইন্ন অংশেই কিছু কিছু গ্রাফিকাল ডিজাইন দেখতে পাওয়া যায়। এই বাইকটিতেও লম্বা আরামদায়ক সিট রয়েছে এবং এর রিয়ার লাইটও হেডলাইটের মতই সুন্দর। সিলভার রঙের ইঞ্জিন এবং এবং এক্সহস্ট পাইপের মাফলার এবং সামনের ডিস্ক ব্রেক সব কিছু মিলিয়ে অনেক সুন্দর একটি কম্বিনেশন তৈরি করে যা এর সৌন্দর্যকে অনেকাংশে বৃদ্ধি করে।

honda shine drum alloy price in india 125 cc

বাইকটির সামনের দিকে ডিস্ক ব্রেক এবং পিছনের দিকে ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। যদিও বাইকটির দু’দিকেই ড্রাম ব্রেক রয়েছে এমন ভার্শনও রয়েছে। এই মডেলের সামনে ও পিছনে এলয় চাকা ব্যবহার করা হয়েছে। এতে ৪ স্ট্রোকের যে ইঞ্জিন ব্যবহার করা হয়েছে তা যথেষ্ট শক্তি ও টর্ক উৎপাদনের ক্ষমতা রাখে। এই বাইকটিও হোন্ডার অন্যান্য বাইকের মত খুব ভাল পার্ফরম্যান্স সরবরাহ করতে সক্ষম। বাইকটির সামনের দিকে টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পিছনের দিকে ৩ স্টেপ স্প্রিং লোডেড হাইড্রোলিক শক এবসরবার সাসপেনশন দেয়া হয়েছে যা রাইডারকে সুন্দর ও ঝামেলাহীন রাইডিং অভিজ্ঞতা অর্জনে সহায়তা করবে। বাইকটি ১১ লিটার ফুয়েল ধারণে সক্ষম এবং এতে সেলফ স্টার্টার এবং কিক স্টার্টার উভয়ই রয়েছে। এতে সম্পূর্ণ এনালগ জ্বালানী পেবং গতি পরিমাপক মিটার দেয়া হয়েছে।

Check Out The Specification of Honda CB Shine

এই বাইকটি প্রধানত তাদের জন্য যারা অনেক দীর্ঘস্থায়ী, আরামদায়ক এবং জ্বালানী সাশ্রয়ী একটি বাইক খুঁজছেন। এই সকল কিছুরই প্রমাণস্বরূপ বলা যায় যে হোন্ডার খুবই পুরনো একটি মডেল হোন্ডা কাব ৫০ সিসি এখনো পর্যন্ত রাস্তায় দেখা যায় এবং সেগুলো খুব সুন্দরভাবে পারফর্ম করে যাচ্ছে এমনটাই বাস্তবে প্রমাণ পাওয়া যায়।

Check Out The price of Honda CB Shine

হিরো গ্ল্যামার

হিরো গ্ল্যামার হিরো কোম্পানির একটি আকর্ষণীয় 125 cc বাইক। বাইকটি একাধারে ভাল দেখতে, যথেষ্ট আরামদায়ক, জ্বালানী সাশ্রয়ী, ভাল গতি উৎপাদন ক্ষমতা এবং দীর্ঘস্থায়ীত্ব এসকল বৈশিষ্টের অধিকারী। বাইকটি লুকের দিক দিয়ে 125 cc বাইকগুলোর মধ্যে সুউচ্চাবস্থানে রয়েছে। এই বাইকটি উতপাদনের শুরু থেকেই হিরো মোটকর্প চেষ্টা করেছে বাইকটির লুকের সাথে এর নাম “গ্ল্যামার” এর প্রতিফলন ঘটাতে। এরই পরিপ্রেক্ষিতে বাইকটিতে খুব সুন্দর হেডলাইট এবং রিইয়ার লাইট ব্যবহার করা হয়েছে। এর ফুএল ট্যাংকটিও খুব সুন্দরভাবে ডিজাউইন করা যাতে আকর্ষণীয় গ্রাফিক্স ডিজাইনের ব্যবহার পরিলক্ষিত হয়। রঙের সঠিক ব্যবহার এবং দ্বিমাত্রিক রঙের অসাধারণ মিশ্রণ বাইকটির সৌন্দর্যকে অন্য এক মাত্রা প্রদান করে। এতে অন্যান্য ১২৫ সিসি বাইকের মতই লম্বা আরামদায়ক সিট এবং উভয় পাশেই এলয় চাকা ব্যবহার করা হয়েছে। এতে এয়ার কুলড, ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার ওএইচসি ইঞ্জিন প্রদান করা হয়েছে যা বাইকটিকে ভালভাবে পারফর্ম করতে সক্ষম করেছে।

hero glamour specification 125 cc

সবার চেয়ে আলাদা যে বিষয়টি হিরো মোটরকর্প করে থাকে তা হচ্ছে ৭০০০০ কিলোমিটার বা ৫ বছর পর্যন্ত ইঞ্জিন ওয়ারেন্টি প্রদান করা। বাইকটির শক্তি এবং গতি উভয় উতপাদন ক্ষমতাই ভাল। সেলফ এবং কিক উভয়রকম স্টার্টারই এতে বিদ্যমান। বাইকটির সামনের দিকে টেলিস্কোপিক হাইড্রোলিক শক এবসরবার সাসপেনশন এবং পিছনের দিকে রেক্ট্যাঙ্গুলার সুইং আর্ম উইথ ৫ স্টেপ এডজাস্টেবল হাইড্রোলিক শক এবসরবার  সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এর সামনের দিকে ডিস্ক ব্রেক এবং পিছনের দিকে ড্রাম ব্রেক প্রদান করা হয়েছে। বাইকটি ১৩.৬ লিটার জ্বালানী বহনে সক্ষম যা এই শ্রেণীর অন্যান্য বাইকের তুলনায় অনেক ভাল।

Check Out The Specification of Hero Glamour 125 cc

গ্ল্যামারের গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৫০ এমএম যা নিঃসন্দেহে ঢাকার অনাকাংখিত অসংখ্য স্পীডব্রেকারযুক্ত রাস্তায় ও গ্রামাঞ্চলের উচু নিচু রাস্তায় ঝামেলাহীন ভ্রমণে সাহায্য করবে। যারা একটি স্টাইলিশ ১২৫ সিসি বাইক খুজছেন যার ভাল গতি উতপাদন ক্ষমতা, আরামদায়কতা, দীর্ঘস্থায়ীত্ব এবং ভাল ব্রেকিং ক্ষমতা রয়েছে তারা এই বাইকটি বাছাই করে নিতে পারেন।

Check Out The price of Hero Glamour 125 cc

 

টিভিএস স্ট্রাইকার

এই বাইকটিও আমাদের বাছাইকৃত পাঁচটি বাইকের মধ্যে আরেকটি সুন্দর বাইক। বাইকটিতে আকর্ষণীয় হেডলাইট, রিয়ার লাইট এবং পুরুষালি জ্বালানী ট্যাংক ব্যবহার করা হয়েছে যাতে আলাদা করে কিছুতা কোণাকৃতির কিটও বিদ্যমান। ভাল পরিমাণের গ্রাফিকাল ডিজাইন পুরো বাইকটির বিভিন্ন অংশজুড়ে দেখা যায়। এর সামনে ও পিছনে এলয় চাকা ব্যবহার করা হয়েছে। এর হেডলাইট এবং রিয়ার লাইট উভয়ই দেখতে অনেকটা আপাচি আরটিআর এর মত, বিশেষত রিয়ার লাইটটিকে কপি পেস্ট বললেও ভুল হবে না।

tvs stryker 125 cc

125 cc বাইক অনুযায়ি এর শক্তি ও গতি উতপাদন ক্ষমতা ভাল। এতে ২ লিটার রিজার্ভসহ ১০ লিটার তেল ধারণ ক্ষমতা রয়েছে। বাইকটির সর্বমোট ওজন ১৭ কিলোগ্রাম। এর সামনের দিকে টেলিস্কোপিক অয়েল ডাম্পড ফর্ক সাসপেনশন এবং পিছনের দিকে ডুয়াল স্প্রিং সাসপেনশন ব্যবহার করা হয়েছে যা রাইডারকে ঝামেলামুক্ত ভ্রমণ অভিজ্ঞতা অর্জনে সাহায্য করবে।

Check Out The Specification of TVS Stryker

যে সকল ব্যাক্তিগণ ভাল গতি উতপাদন ক্ষমতাসম্পন্ন, আরামদায়ক এবং স্ট্যান্ডার্ড মাইলেজ প্রদানকারী সুন্দর ডিজাইনের বাইক খুঁজছেন তারা টিভিএস স্ট্রাইকার পছন্দ করতে পারেন।

Check Out The price of TVS Stryker

বাজাজ ডিস্কোভার 125 cc

বাজাজ বাংলাদেশের অন্যতম মোটরসাইকেল কোম্পানি। বাজাজ সেই শুরু থেকে ভরসাযোগ্য বিক্রয়োত্তর সেবা প্রদানের মাধ্যমে আমাদের দেশের বাইক মার্কেটে ভাল অবস্থান অর্জন করে নিয়েছে। আর বাজাজের ডিস্কোভার ১২৫সিসি বাইকটি বাংলাদেশের অন্যতম কমিউটিং বাইক। বাইকটির লুক অসাধারন না হলেও এবং এর গতি উতপাদন ক্ষমতাও অন্যান্যদের তুলনায় অনেক ভাল। এই বাইকটির কমিউটিং এবং কমফোর্ট দুটোই এক সাথে দেয়। এছাড়া বাইকটির দীর্ঘস্থায়ীত্ব অনেক বেশি।

Discover 125cc Top Five 125 cc bikes in Bangladesh

বাইকটির ফুয়েল ট্যাঙ্কে হালকা বাক রয়েছে এবং স্ট্যান্ডার্ড স্পিডো মিটার দেয়া হয়েছে। বাইকটিতে৪ স্টেপ বিশিষ্ট গিয়ারবক্স রয়েছে। বাইকটির দুটো টায়ারই এলয় হুইল বিশিষ্ট।  বাইকটির সামনের দিকে টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং রিয়ার সাসপেনশন টুইন শক এবং নাইট্রোক্স গ্যাস ফিল্ড অভিজ্ঞতা অর্জনে সহায়তা করে। এতে ১৮৫ এম এমের অসাধারণ গ্রাউন্ড ক্লিয়ারেন্স প্রদান করা হয়েছে। বাইকটিতে ৮ লিটার জ্বালানী বহন ক্ষমতা। এছাড়া বাইকটির ওজন হচ্ছে ১২০.৫ কেজি।

Check Out The Price and Specification of Bajaj Discover 125 cc

যারা খুবই আধুনিক লুক এবং আকর্ষণিয় ডিজাইনের ভাল গতি উতপাদন ক্ষমতা সম্পন্ন আরামদায়ক ভরসাযোগ্য ১২৫ সিসি বাইক খুঁজছেন তারা এই বাইকটি নির্দ্বিধায় ক্রয় করতে পারেন।

About আহমেদ স্বজন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*