রানার মোটরবাইকের নতুন অফার

Honda CB Trigger মালিকানা রিভিউ – লিখেছেন ফাহিম

আমার সর্বশেষ বাইকের রিভিউ লেখার আগ পর্যন্তও আমি দু -একটা বিষয় ছাড়া বাইক নিয়ে তেমন আর্টিকেল লিখতাম না। যাইহোক, ১২ এপ্রিল ২০১৭ পর্যন্তও আমি বিতর্কিত Honda CB Trigger রিভিউ লেখা নিয়ে উদগ্রীব ছিলাম। আমি আমার হোন্ডা সিবি ট্রিগার কিনেছিলাম মাসমিনু মোটরস, উত্তরা থেকে। সেখানকার সকলেই সত্যিই অনেক বন্ধুসুলভ ও অসাধারণ। এবং, এটা আমার অফিস থেকে কাছে হওয়ায় একটু প্রাধান্য পেয়েছিলো। Honda CB Trigger এর ইঞ্জিনে চিরবিশ্বস্ত ইউনিকর্ণ এর ইঞ্জিন থেকে সামান্য একটু ছাড়া তেমন কোন পরিবর্তন করা হয়নি। পরিবর্তন এর মধ্যে উল্লেখযোগ্য হলো পাওয়ার প্রোডাকশন -  সিবি ট্রিগার ৮৫০০ আরপিএম এ ১৪ বিএইচপি শক্তি উৎপন্ন করে যেখানে ইউনিকর্ণ ৮০০০ আরপিএম এ…

Review Overview

User Rating: 3.67 ( 3 votes)

আমার সর্বশেষ বাইকের রিভিউ লেখার আগ পর্যন্তও আমি দু -একটা বিষয় ছাড়া বাইক নিয়ে তেমন আর্টিকেল লিখতাম না। যাইহোক, ১২ এপ্রিল ২০১৭ পর্যন্তও আমি বিতর্কিত Honda CB Trigger রিভিউ লেখা নিয়ে উদগ্রীব ছিলাম।
আমি আমার হোন্ডা সিবি ট্রিগার কিনেছিলাম মাসমিনু মোটরস, উত্তরা থেকে। সেখানকার সকলেই সত্যিই অনেক বন্ধুসুলভ ও অসাধারণ। এবং, এটা আমার অফিস থেকে কাছে হওয়ায় একটু প্রাধান্য পেয়েছিলো।

Honda CB Trigger এর ইঞ্জিনে চিরবিশ্বস্ত ইউনিকর্ণ এর ইঞ্জিন থেকে সামান্য একটু ছাড়া তেমন কোন পরিবর্তন করা হয়নি। পরিবর্তন এর মধ্যে উল্লেখযোগ্য হলো পাওয়ার প্রোডাকশন –  সিবি ট্রিগার ৮৫০০ আরপিএম এ ১৪ বিএইচপি
শক্তি উৎপন্ন করে যেখানে ইউনিকর্ণ ৮০০০ আরপিএম এ ১৩.৩ বিএইচপি শক্তি উৎপন্ন করে। বাইক কেনার পর আমি খুব ভালো ও সকল নিয় মেনেই ব্রেক ইন পিরিয়ড মেইন্টেইন করেছিলাম।  শো-রুমের লোকেরা যতবার বলেছিলো তার থেকেও দুইবার বেশি ইঞ্জিন অয়েল চেঞ্জ করেছিলাম।

হোন্ডা সিবি ট্রিগার এর সর্বশেষ বিক্রয়মূল্য জানতে এখানে ক্লিক করুন

honda cb trigger top speed

Honda CB Trigger এর পারফরমেন্স এর দিকে আসা যাকঃ

এক্সেলারেশনঃ ৭/১০

কন্ট্রোলিংঃ ৮.৮/১০ পুরাতন ঢাকায় থাকার ফলে আমার বাইকটিকে ট্রাফিক এর মধ্যে রাইডিং এর সময় প্রচুর নাড়াচাড়া করতে হয় এবং সেদিক দিয়ে বলতে পারি, যে বাইকটির কন্ট্রোলিং অসাধারন।

ব্রেকিংঃ ৭.৫/১০ আমি হোন্ডা সিবি ট্রিগারের সিংগেল ডিস্ক ভার্শনটি ব্যবহার করছি। বাইকটি খুব একটা স্কিড করেনা। সম্ভবত টায়ার সামান্য কিছুটা ক্ষয়ে এলে এর কার্যকরীতা পাওয়া যায়।
মাইলেজঃ মজার বিষয় হলো এটা রাইডার ভেদে ভিন্ন হয়ে থাকে। আমি আমার মোটরসাইকেলটিতে বাসা থেকে অফিস/অফিস থেকে বাসায় যাতায়াত করতাম।প্রতিদিন উত্তরা থেকে কেরানিগঞ্জ প্রায় ৪৯ থেকে ৫৩ কি.মি. রাইড দিতে হতো।
প্রথম সার্ভিসিং করানোর পূর্বেই আমি ৪১ কি.মি. প্রতি লিটারে মাইলেজ পেয়েছি। আমি বুঝতে পারছি যে এটা হোন্ডা সিবি ট্রিগার এর মান অনুযায়ী পর্যাপ্ত নয়। প্রথম সার্ভিসিং করানোর পর আমি আবার এর মাইলেজ যাচাই করবো।

honda cb trigger price 2017

এবার এর ভালো ও মন্দ দিক গুলোয় আসা যাকঃ

ভালো দিক:

 ১/ অসাধারণ হ্যান্ডেলিং
২/ ইঞ্জিন এর গুণগত মান্
৩/ টিউবলেস টায়ার

মন্দ দিক:

১/ পার্টসে মরিচা পড়া
২/ বিদ্ঘুটে গিয়ার শিফটিং ( আমি পরবর্তীতে বুঝতে পারলাম যে এই বাইকটিতে টো-শিফটিং দেয়া খুব একটা বুদ্ধিমানের কাজ নয়। আপনি হিল শিফটিং সেট করে নিলে কিছুটা স্মুদনেস পাবেন, কিন্তু কিছুটা অস্বস্তি থেকেই যাবে।
৩/ সিবি ট্রিগার এর মেইন হেডলাইট সরাসরি এর ডায়নামোর সাথে সংযুক্ত, তাই শুধুমাত্র ইঞ্জিন চালু অবস্থাতেই এর হেডলাইট জ্বলে। এবং আরপিএম এর সাথে এর আলোর উজ্জলতাও উঠানামা করে।

Honda CB Trigger – লুকঃ প্রথম অর্ধাংশে রয়েছে অসাধারণ মাস্কুলার লুক। কিন্তু পেছনের অর্ধাংশ যে হোন্ডা কি ভেবে ডিজাইন করেছে তা আমি নিশ্চিত  না। খুব সম্ভবত লাঞ্চ ব্রেক এর পর আধোঘুম অবস্থায় এটার ডিজাইন শেষ
করা হয়েছে।

পরামর্শ – সকালের কিকস্টার্ট : ইঞ্জিন টার্ন অন না  করেই কিক স্টার্ট লিভারে তিন চার বার কিক দিবেন, তারপর থ্রোটল টুইস্ট করবেন। একবারে  শেষটায় চোক ব্যবহার করার চেষ্টা করবেন।

সবচাইতে ভালো মাইলেজ পেতে  ৩ থেকে ৪ হাজার আরপিএম এর মধ্যে ৪৫ থেকে ৫০ কি.মি. স্পিডে চালাবেন।

এক্সহস্ট পাইপের কভারে মরিচা ধরার আগেই স্টিকার লাগিয়ে নিতে পারেন।

honda cb trigger mileage

হোন্ডা সিবি ট্রিগার একটি অসাধারন বাইক। আমার ব্যাক্তিগত অভিজ্ঞতা অনুযায়ী, Honda CB Trigger সেই সমস্ত কর্মজীবি মানুষদের জন্য যারা প্রতিদিন বাইকিং করে কর্মক্ষেত্রে যান, এবং এর পাশাপাশি কাজ শেষে একটা রোমাঞ্চকর রাইড দিতে চান।

 

আপনিও আমাদেরকে আপনার বাইকের মালিকানা রিভিউ পাঠাতে পারেন। আমাদের ব্লগের মাধ্যেম আপনার বাইকের সাথে আপনার অভিজ্ঞতা সকলের সাথে শেয়ার করুন! আপনি বাংলা বা ইংরেজি, যেকোন ভাষাতেই আপনার বাইকের মালিকানা রিভিউ লিখতে পারবেন। মালিকানা রিভিউ কিভাবে লিখবেন তা জানার জন্য এখানে ক্লিক করুন এবং তারপরে আপনার বাইকের মালিকানা রিভিউ পাঠিয়ে দিন [email protected] – এই ইমেইল এড্রেসে।

About আহমেদ স্বজন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*