রানার মোটরবাইকের নতুন অফার

Honda CB150R ExMotion ফিচার রিভিউঃ ইঞ্জিন ও স্পেসিফিকেশন

Honda CB150R ExMotion  হচ্ছে বিশ্ববিখ্যাত মোটরসাইকেল প্রস্তুতকারক কোম্পানি হোন্ডা এর একদম নতুন মডেলের  মোটরসাইকেল যা কয়েক সপ্তাহ আগে থাইল্যান্ড এ লঞ্চ হয়েছে। ২০১৭ এর ব্যাংকক মোটর শো তে এটি প্রথম প্রর্দশন করার পর কিছু সংখ্যক মোটরসাইকেল তাদের শোরুম গুলোতে পাওয়া যাচ্ছে। সৌভাগ্যবসত খুব শীঘ্রই কিছু সংখ্যক Honda CB150R ExMotion মোটরসাইকেল আমাদের দেশের শোরুম গুলোতে পাওয়া যাবে খুব শীঘ্রই। এটি  একটি ক্যাফে রেসার টাইপ মোটর সাইকেল। আজকে আমরা আলোচনা করব Honda CB150R ExMotion এর ফিচারগুলো নিয়ে।

honda cd150r exmotion cafe racer concept bangkok motor show 2017

Honda 150SS Racer এর প্রর্দশনী এবং ব্যাংকক মোটর শো ২০১৭ঃ

Honda Motorcycle Thailand (A.P. Honda), ২০১৭ ব্যাংকক মোটর শো তে  তাদের  Honda 150SS Racer মোটর সাইকেল টি প্রথম প্রর্দশন করে। এটা দেখতে কিছুটা Honda MSX125 এর মত যেটা Honda GROM নামেও পরিচিত।

Honda 150SS Racer হোন্ডা  কোম্পানী এর সম্পূর্ণ  নতুন মডেলের  একটি মোটরসাইকেল যা এর এই কোম্পানী এর অন্যান্য সব মডেল থেকে সম্পূর্ণ  আলাদা। এতে পুরনো ক্যাফে রেসার এর সাথে আধুনিক সব ফিচার এর সমন্বয় করা হয়েছে।  Honda 150SS Racer এর ডিজাইন ও ফিচার আধুনিক বিজ্ঞানের কল্পকাহিনী এর মত মনে হয়।

যদিও বাইক বোদ্ধারা দুঃচিন্তায় ছিল যে এই মোটরসাইকেলটি আদো মার্কেট এ আসবে না শুধু প্রর্দশনী এর জন্য তৈ্রি করা হয়েছে। সকল চিন্তার অবসান ঘটিয়ে Thailand এর A.P. Honda শেষ পর্যন্ত  Honda CB150R ExMotion লঞ্চ করে ।

honda cb150r exmotion thailand 2017

Honda CB150R ExMotion এর বিস্তারিতঃ

ব্যাংকক মোটর শো ২০১৭ এ কনসেপ্ট মডেল Honda 150SS Racer এর প্রর্দশনী এর পর হোন্ডা কম্পানী  Honda CB150R ExMotion লঞ্চ করে। এটি Honda 150SS Racer মডেল টি কে কিছু পরিবর্তন করে লঞ্চ করা হয়।

Honda CB150R ExMotion মডেল এ সম্পূর্ণ নতুন অ্যালয় হুইল রিম এবং পিছনের সিট ব্যাবহার করা হয়েছে যা কনসেপ্ট মডেল Honda 150SS Racer এ ব্যাবহার করা হয়নি।

সবচেয়ে বড় পরিবর্তন হচ্ছে যে Honda 150SS Racer মডেল এ  Honda CBR150R এর ইঞ্জিন ব্যাবহার করে প্রর্দশন করা হয়েছে ছিল। কিন্তু  Honda Motorcycle Thailand এর বক্তব্য অনুযায়ী  Honda CB150R ExMotion সম্পূর্ণ নতুন ইঞ্জিন ব্যাবহার হয়েছে যা আগের কোন মডেলের মোটরসাইকেল এ  ব্যাবহার করা হয়নি।

honda cb150r exmotion led head light tail light indicator

Honda CB150R ExMotion এর আউটলুক ও ডিজাইনঃ

নতুন Honda CB150R ExMotion  খুবই আকর্ষনীয় একটি মোটরসাইকেল । এটি ডিজাইন করা হয়েছে পুরনো ক্যাফে রেসার থিম এর উপর ভিত্তি করে এবং আধুনিক সব ফিচার এর সমন্বয় করে। এতে যুক্ত করা হয়েছে  নতুন ফ্রেম সাথে স্পোর্টস সুইং আরম, মাসকুলার বডি প্যানেল, সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্ট প্যানেল।  বাইকটির নেকেড অবয়ব এই বাইকটিকে অন্য সব ক্যাফে রেসার মোটরসাইকেল থেকে আলাদা করে।

Honda CB150R ExMotion এর সবচেয়ে আকর্ষনীয় দিক হচ্ছে এর নেকেড ফ্রন্ট ভিউ। এর সাথে স্পার্কলিং হেডলাইট এবং নেকেড ওডো প্যানেল যুক্ত আছে। বাইকটির হ্যান্ডেলবার হচ্ছে সলিড আপ-রাইট হ্যান্ডেলবার। যা মোটরসাইকেল টিকে আরও আকর্ষনীয় করে তুলেছে।

honda cb150r exmotion launch in thailand

Honda CB150R ExMotion এর  হেডলাইট টি পুরোন দিনের বাইকের মত কনভেনশনাল গোলাকার। হেড লাইট আধুনিকায়ন করা হয়েছে যা এলইডি টাইপ। কিন্তু এর সবচেয়ে আকর্ষনীয় দিক হচ্ছে এর LED লাইট টি দুই ভাগে বিভক্ত। উপরের অংশ হাই বিম এবং নিচের অংশ লো বিম এর জন্য। এতে দুই লাইন LED DRL লাইট বাক নিয়ে উপর থেকে নিচ পর্যন্ত লাগানো হয়েছে। এর পিছনের লাইট এবং ইনডিকেটর এ LED লাইট ব্যাবহার করা হয়েছে।

Honda CB150R ExMotion দ্বিতীয় আকর্ষনীয় বিষয় হচ্ছে এর সাইড ভিউ । এর সিট এর আরেঞ্জমেন্ট  ফুয়েল ট্যাঙ্ক এর  সাথে মিল রেখে করা হয়েছে। এর ফুয়েল ট্যাঙ্কটি দুটি আলাদা প্যানেল  দিয়ে  কুলিং রেডিয়েটর এর সাথে সংযুক্ত করা হয়েছে।

এর ইঞ্জিন এর নিচে এর এক্স হস্টটি খুবই আকর্ষনীয়। এর  শর্ট  ক্রম করা সম্মুখ ভাগ দেখতে খুবই আকর্ষনীয়। এর সাথে  পিছনের চাকার সাথের বিকিনি টায়ার ফেন্ডার যুক্ত করা হয়েছে। যা Exmotion কে দিয়েছে এক আকর্ষনীয় লুক।

honda cb150r exmotion wheel brake suspension

Honda CB150R ExMotion – চাকা, ব্রেক,সাসপেনসনঃ

নতুন আধুনিক ক্যাফে রেসার  মোটরসাইকেল  Honda CB150R ExMotion এ যুক্ত হয়েছে সম্পূর্ণ নতুন হুইল, ব্রেক এবং সাসপেনসন সিস্টেম। এ মোটরসাইকেল এ যুক্ত হয়েছে ১০ স্পোক বিশিষ্ট অ্যালয় রিম এবং সামনে  ও পিছনে প্রসস্ত টিউবলেস টায়ার। সামনের  চাকায় আছে ১১০মিঃ মিঃ টায়ার এবং পিছনের চাকায় আছে ১৫০ মিঃ মিঃ টায়ার যা ১৫০ সিঃ সিঃ সেগমেন্ট এর মোটরসাইকেল এ খুব কম ব্যাবহার হয়েছে।

ExMotion এর উভয় চাকায় ব্যাবহার হয়েছে হ্যাড্রলিক ডিস্ক ব্রেক সিস্টেম। এর সামনের ডিস্ক এর ডায়ামিটার ২৯৬ মিঃ মিঃ এবং পিছনের ডিস্ক এর ডায়ামিটার ২২০ মিঃ মিঃ। উভয় চাকার ব্রেক সিস্টেম এ ব্যাবহার হয়েছে  NISSIN এর ব্রেক সিস্টেম। সামনের ব্রেক এ ব্যাবহার হয়েছে  Four Pot Clipper. এছাড়া স্ট্যান্ডার ভার্সন এ  ABS এবং G-Sensor যুক্ত করা হয়েছে। সবমিলিয়ে  Honda CB150R ExMotion এর ব্রেকিং সিস্টেম এ যুক্ত হয়েছে সবচেয়ে আধুনিক প্রযুক্তি।

honda cb150r exmotion top speed

ExMotion এর সাসপেনসন এ ব্যাবহার হয়েছে সবচেয়ে আধুনিক প্রযুক্তি । সামনের সাসপেনসনে  ৪১ মিঃ মিঃ এর Upside Down(USD) টেলিস্কোপিক ফর্ক ব্যাবহার হয়েছে যা হোন্ডা কোম্পানীর অন্য বাইকে খুব কম ব্যাবহার হয়েছে। পিছনের  ব্যাবহার হয়েছে সুইং আরম অ্যাট্যাসড মোনো  সাসপেনসন।

Honda CB150R ExMotion –এর সিট এবং কন্ট্রোলিং:

ExMotion এর সিটিং পজিশন হচ্ছে স্পোর্টি আপরাইট। ক্যাফে রেসার মটরসাইকেল হিসেবে এর সিটিং পজিশন খুবই আরামদায়ক এবং স্পোর্টি। হ্যান্ডেল বারটি  সিঙ্গেল পিছ  পাইপ আপরাইট  পজিশন।  এর সিটিং এবং ফুট পেগ বেশ আরামদায়ক যা শহরের ভিতরে এবং হাইওয়ে রাইডিং এর জন্য বেশ উপযোগী।

ExMotion এর সিট এমন ভাবে ডিজাইন করা হয়েছে যা  রাইডার এবং পিলিয়ন এর জন্য আরামদায়ক হয়। এর রাইডার সিট স্প্লিট টাইপের কার্ভড যা মোটরসাইকেল এর কন্ট্রোলিং জন্য উপযোগী এবং পিলিয়ন  সিটটি  ফ্ল্যাট ও স্ট্রেইট।

honda cb150r exmotion seating controlling

ExMotion যেহেতু ক্যাফে রেসার মোটরসাইকেল তাই এর কন্ট্রোলিং ইজি এবং প্রিমিয়ার। ExMotion একটি   ১২৩ কেঃ জিঃ এর লাইট  ওয়েট ফুল ন্যাকেড মোটরসাইকেল। এর ৭৯৫ মিঃ মিঃ এর লোয়ার স্যাডেল এবং হালকা ওজন মোটরসাইকেলটিকে দেয় সবচেয়ে ভাল কন্ট্রোলিং যা উভয় শহরের ভিতর এবং হাইওয়েতে খুবই উপযোগী। কিন্তু এর পিলিয়নের জন্য ব্যাক সাপোর্ট এর কিছুটা অভাব রয়েছে যদিও এর সিটের নিচে দুটি Grab Notch রয়েছে ।

Honda CB150R ExMotion – স্পেসিফিকেশনঃ

Specification Honda CB150R ExMotion
Engine Single Cylinder, Four Stroke, Liquid Cooled, DOHC 4-Valve Engine
Displacement 149cc
Bore x Stroke 57.3mm x 57.8mm
Compression Ratio 11.3:1
Maximum Power Not Revealed
Maximum Torque Not Revealed
Fuel Supply PGM-FI Electronic Injection
Ignition Electronic
Starting Method Electric Start
Clutch Type Wet, multiple-disc
Lubrication Wet Sump
Transmission 6-speed
Dimension
Frame Type Diamond Frame
Dimension (LxWxH) 1,973mm x 822mm x 1,053mm
Wheelbase 1,296 mm
Ground Clearance 139 mm
Saddle Height 795 mm
Weight 123kg
Fuel Capacity 8.5 Liters
Engine Oil 1.0 Liters
Wheel, Brake & Suspension
Suspension (Front/Rear) 41mm Telescopic USD Fork / Mono Shock Absorber
Brake system (Front/Rear) 296mm Disk / 220mm Disk

ABS System & G-Sensor Optional

Tire size (Front / Rear) Front: 110/70 – 17M

Rear: 150/60 – 17M

Battery 12V
Head lamp All LED
Speedometer Full Digital

 honda cb150r exmotion looks design style

Honda CB150R ExMotion – এর ইঞ্জিন ফিচারঃ

ব্যাংকক মোটর শো ২০১৭ এ যখন কনসেপ্ট মডেল  Honda 150SS প্রর্দশন করা হয় তখন এতে  পুরনো Honda CBR150R এর ইঞ্জিন ব্যাবহার করা হয়। কিন্তু Honda CB150R ExMotion যখন  লঞ্চ করা হয় তখন এতে ব্যাবহার করা হয় সম্পূর্ন নতুন ইঞ্জিন । থাইল্যান্ড এর A.P. Honda ঘোষনা করেছে যে Honda CB150R ExMotion যে ইঞ্জিন ব্যাবহার করা হয়েছে তা  হোন্ডা কোম্পানীর আগের কোনো মোটরসাইকেল এ ব্যাবহার করা হয়নি।

honda cb150r exmotion engine specification feature price

 

এখানে গুরুত্বপূর্ন ব্যাপার হচ্ছে যে ExMotion এর ইঞ্জিন সিলিন্ডার ডায়মেনশনএর সাথে  আগের স্পোর্টস মডেল CBR150R ইঞ্জিন সিলিন্ডার ডায়মেনশনএর  এর সাথে কোনো মিল নেই। এর ইঞ্জিন ডায়ামেনশন সম্পূর্ন আলাদা এবং এটি স্কোয়ার ইঞ্জিন। এমনকি এর স্ট্রোক এর সাথেও  কোনো মিল নেই এবং এর কানেক্টিং রড ও গুরুত্বপূর্ন পার্টস এর সাথে এর আগের কোনো মোটরসাইকেল এর মিল নেই। তাই ExMotion এর ইঞ্জিন টি একটি সম্পূর্ন নতুন ইঞ্জিন।

honda cb150r exmotion engine performance

 

হোন্ডা কোম্পানী এখনো Honda CB150R ExMotion এর ইঞ্জিনের ক্ষমতা ও টর্ক রের্টিং প্রকাশ করেনি। যদিও অনুমান করা হয়েছে যে এর ইঞ্জিন এর ক্ষমতা প্রায় 20 PS . Honda CB150R ExMotion এর স্কোয়ার ইঞ্জিন  এর কম্প্রেশন রেশিও হচ্ছে 11.3:1 . এর থেকে অনুমান করা যায় যে এর ইঞ্জিন এর ক্ষমতা কত হতে পারে। এখানে আর একটা বিষয় হচ্ছে যে ExMotion যে ধরনের চাকা, ব্রেকিং সিস্টেম এবং সাসপেনশন সিস্টেম ব্যাবহার করা হয়েছে তা এই ধরনের ক্যাফে রেসার টাইপের মোটরসাইকেল এ আগে ব্যাবহার করা হয় নি।

Honda CB150R ExMotion – ফিচারঃ

আমরা এতক্ষণ Honda CB150R ExMotion এর সম্পর্কে আপনাদের ধারনা দেয়ার চেষ্টা করেছি। এবার আমরা এর অন্য ফিচার গুলো সম্পর্কে ধারনা দিচ্ছ:

  • এটি ১২৩ কেঃ জিঃ এর লাইট ওয়েট ফুল ন্যাকেড স্পোর্টস মোটরসাইকেল।
  • এতে NISSIN ডিস্ক ব্রেকিং সিস্টেম সাথে প্রশস্ত ব্রেক ডিস্ক ব্যাবহার করা হয়েছে।
  • সামনে ৪১ মিঃ মিঃ USD সাসপেনশন সিস্টেম এবং পিছনে মোনো সাসপেনশন সিস্টেম ব্যাবহার করা হয়েছে।
  • এতে স্ট্যাবিলিটি ও সেফটির জন্য যুক্ত করা হয়েছে ABS ও G-Sensor সিস্টেম।
  • নতুন ডিজাইনের ফ্রেম ও সুইং আরম ব্যাবহার করা হয়েছে।
  • হেড লাইট, টেইল লাইট এবং ইনডিকেটর এ ব্যাবহার করা হয়েছে LED লাইট।
  • সর্বপরি এর আধুনিক ডিজাইন খুবই আকর্ষনীয়।

honda cb150r exmotion limited edition

এই ছিলো  Honda CB150R ExMotion এর ফিচার রিভিউ। আশা করি এই রিভিউ এর মাধ্যমে সকলেই মোটরসাইকেলটি এবং মোটরসাইকেলটির সকল ফিচার সম্পর্কে প্রচ্ছন্ন ধারনা পেয়েছেন। যেকোন প্রশ্ন বা তথ্যের জন্য নির্দ্বিধায় কমেন্ট করুন। প্রতিনিয়ত নিত্যনতুন মোটরসাইকেল এবং মোটরসাইকেল সম্পর্কিত সংবাদ ও রিভিউ এর জন্য আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

About Arif Raihan opu

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*