Motorcycle Engine Overheating – কারণ ও সমাধান

আমি প্রায়শই শুনতে পাই অনেক রাইডার বলে থাকেন যে তাদের motorcycle engine overheating হয় । অনেক রাইডার বলেছন যে তারা অতিরিক্ত গরম হওয়ার কারন বুঝতে পারছেন আর এই বিষয়ে কোন রকম সিদ্ধান্তও নিতে পারে না তাৎক্ষনিক তার কি করা উচিৎ। তাই আজ আমরা এসেছি Motorcycle Engine Overheating এর সকল প্রশ্নের উত্তর দিতে। কেন বাইকের ইঞ্জিন অতিরিক্ত গরম হয়। আশা করি আমাদের আলোচনার মধ্য দিয়ে আপনারা সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। Motorcycle Engine Overheating – সত্যি কি? আপনারা জানেন যে, মোটরসাইকেল ইন্জিন হচ্ছে একটি মোটরসাইকেল-এর সবচেয়ে গুরুত্বপূর্ন অংশ। ইন্জিন খুব তাড়াতাড়ি গরম হয় আর এটা খুবই সাধারণ। কারন ইঞ্জিন গরম না হলে বাইক ভাল পারফর্ম করবে না। এছাড়া ইঞ্জিনের  গরম আর তাপমাত্রা…

Review Overview

User Rating: 4.18 ( 2 votes)

আমি প্রায়শই শুনতে পাই অনেক রাইডার বলে থাকেন যে তাদের motorcycle engine overheating হয় । অনেক রাইডার বলেছন যে তারা অতিরিক্ত গরম হওয়ার কারন বুঝতে পারছেন আর এই বিষয়ে কোন রকম সিদ্ধান্তও নিতে পারে না তাৎক্ষনিক তার কি করা উচিৎ। তাই আজ আমরা এসেছি Motorcycle Engine Overheating এর সকল প্রশ্নের উত্তর দিতে। কেন বাইকের ইঞ্জিন অতিরিক্ত গরম হয়। আশা করি আমাদের আলোচনার মধ্য দিয়ে আপনারা সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

motorcycle engine overheating

Motorcycle Engine Overheating – সত্যি কি?

আপনারা জানেন যে, মোটরসাইকেল ইন্জিন হচ্ছে একটি মোটরসাইকেল-এর সবচেয়ে গুরুত্বপূর্ন অংশ। ইন্জিন খুব তাড়াতাড়ি গরম হয় আর এটা খুবই সাধারণ। কারন ইঞ্জিন গরম না হলে বাইক ভাল পারফর্ম করবে না। এছাড়া ইঞ্জিনের  গরম আর তাপমাত্রা আছে অভ্যন্তরীণ পার্থক্য ইন্জিন ভাল খারাপ থাকার উপর নির্ভর করে। তাই মোটরসাইকেল ইন্জিন গরম থাকতে হচ্ছে একটি খুব স্বাভাবিক আর সাধারণ ইস্যু।

অতএব, ইঞ্জিন গরম হবে এটা নিয়ে এত বেশি দুশ্চিন্তার কিছু নেই। আমি আবারও বলছি আপনি দুশ্চিন্তাগ্রস্ত হবেন না। কিন্তু, যদি আপনি আবার আর আবার প্রশ্ন  করেন তবে, কিছু প্রশ্ন উত্তর দিনঃ

  • আপনার বাইক এর ইন্জিন তাপমাত্রা মিটার আছে?
  • মিটারে কি সর্বোচ্চ তাপমাত্রা ছাড়িয়ে যায়?
  • অল্প কিছুক্ষন রাইড করার পর কি তাপমাত্রা সর্বোচ্চ সীমা ছাড়িয়ে যায়?
  • যদি আপনার বাইক এ ইন্জিনের তাপমাত্রা মাপার ইন্ডিকেটর না থাকে, তবে আপনি কিভাবে নির্নয় করেছেন যে আপনার বাইকের ইঞ্জিন ওভারহিট হয়?
  • যখন এ রকম পরিস্থিতি যখন পরেছেন তখন কি ইঞ্জিন বন্ধ হয়েছে বা গুলি ছোটার মত শব্দ করেছে বা মিস ফায়ার করেছে?
  • আপনি কি বাইক নিউট্রাল বা রানিং অবস্থায় এটা ফেস করেছেন?

আপনি যদি উপরের প্রশ্ন গুলো উত্তর সঠিক ভাবে দিতে পারলে আপনি আপনার মোটরসাইকেল ইন্জিনের বাস্তব অবস্থা জানতে পারবেন। যে সত্যিকার অর্থে motorcycle engine overheating হচ্ছে নাকি আপনার মনে কনফিউশন তৈরি হচ্ছে যে আপনার বাইকের ইঞ্জিন অতিরিক্ত গরম হচ্ছে। তবে সবচেয়ে মজার বিষয় হচ্ছে যে, রাইডার নিজে নিজেই ভাবেন যে তার বাইকের ইঞ্জিন অতিরিক্ত গরম হচ্ছে। কোন সন্দেহ নেই যে ইঞ্জিন গরম হওয়া একটি স্বাভাবিক অবস্থা।

water cooled engine motorcycle

Motorcycle Engine Heating In Modern Motorcycle – কারন সমূহ

যদি আপনার সত্যিকার অর্থে ইন্জিন গরমের হওয়ার ব্যাপারে সন্দেহ হয়ে থাকে। তবে আমি বলব যে আপনি হয়ত জানেন না যে আধুনিক বাইক গুলোর ইঞ্জিন সত্যিকার অর্থে গরম হয় আগেরকার বাইক গুলোর চেয়ে। আপনি হয়ত জানেন না যে বর্তমানে বাইকে যেসব ইঞ্জিন ব্যাবহার করা হয় সেই ইঞ্জিন গুলো অনেক শক্তিশালী & কম্প্যাক্ট ইন্জিন। এই শক্তিশালী ইন্জিন কম জ্বালানীতে অনেক বেশি শক্তি উৎপন্ন করে থাকে।

তাই ইন্জিন গরম হওয়ার বিষয়টি খুবই সাধারন। সুতরাং ইন্জিন গরম হওয়ার বিষয়টি মডেল এবং ব্র্যান্ড এর উপর নির্ভর করে থাকে। তাই বর্তমানে বাইক গুলোর ইন্জিন গরম হওয়ার কারনটা স্বাভাবিক।

  • শক্তিশালী এবং কম্প্যাক্ট ডিজাইন ইন্জিন।
  • ওজনে হালকা কিন্তু অনেক বেশি ক্ষমতা সম্পন্ন ইঞ্জিন।
  • কম জ্বালানীতে অনেক বেশি ক্ষমতা উতপন্ন করে থাকে।
  • কম রেশিওতে অনেক সময় বেশি পরিমানে হিট তৈরি হতে পারে।
  • খুব তাড়াতাড়ি এবং কম সময়ে উচ্চ rpm এর কারনে অনেক সময় ইঞ্জিন গরম হয়ে থাকে।
  • হাই রেভ এবং দ্রুত থ্রটল এর কারনে অনেক সময় ইঞ্জিনে অতিরিক্ত চাপ পরে তাই ইঞ্জিন গরম হতে পারে।
  • বাইকের বডি কিট, প্যানেল এবং আবহওয়ার কারনেও ইঞ্জিন গরম হতে পারে।

এত গুলো কারনে পরে আপনি বুঝতেই পারেছেন কেন আধুনিক মোটরসাইকেল ইন্জিন অতিরিক্ত গরম হয়। আমি নিশ্চিত ভাবে বলতে পারি যে, আপনার পরিবারে যদি কেউ ২০ বছর আগে বাইক চালিয়ে থাকে তবে সেই বাইকের তুলোনায় আজকের বাইক অনেক বেশি শক্তি ও ক্ষমতা সম্পন্ন।

বর্তমানের বাইক গুলো পুরনো বাইকের তুলনায় অনেক বেশি দ্রুত গতির নয় কি?  ইঞ্জিন গুলো কি নতুন ফিচার সমৃদ্ধ নয়? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন এবং বুঝতে পেরেছেন যে ইঞ্জিন অতিরিক্ত গরম হওয়ায় আপনার ভুল ধারনা ছিল।

motogp bike burns motorcycle engine overheating

Motorcycle Engine Overheating – কখন আপনি এই সমস্যাটি চিন্তিত  হবেন

আমাদের অনেকই সব সময় এই চিন্তা করে থাকি যে আমাদের বাইকের ইঞ্জিন মনে হয় অনেক বেশি গরম হয়। আর ঠিক সেজন্য আমরা অনেকেই সার্ভিস সেন্টার গিয়ে অভিযোগ জানাই যে motorcycle engine overheating হয়। তাই অভিযোগ করার আগে নিশ্চিত হয়ে নিন যে বাইকের ইঞ্জিন সত্যি গরম হয় কিনা।

রেগুলার স্ট্রীট বাইক বা বাইকের ডিজাইন পারফর্মেন্স এর জন্য তৈরি কারত হয়। তবে সত্যি বলছি অফ রোড বাইকের ইঞ্জিন রেগুলার বাইকের ইঞ্জিনের চেয়ে অনেক বেশি গরম হয়।তাই অভিযোগ তোলার আগে বা ইঞ্জিন অতিরিক্ত গরম হয় কিনা সেটা পরীক্ষা করে দেখুন।

  • আগে থেকেই সর্তক হওয়া উচিত, কারণ এটা দেখা উচিত যে টেম্পারেচার মিটারে কখন অতিরিক্ত গরম হয়।
  • যদি আপনার বাইকে টেম্পারেচার মিটার না থাকে। তবে নিজে নিজে জানার চেষ্টা করুন।
  • তবে কমন বিষয় হচ্ছে যে ইঞ্জিন যখন অতিরিক্ত গরম হয়ে বাইক বন্ধ হয়ে যায়।
  • এই অবস্থায় ইঞ্জিনে তেল কম যায় এবং ধোয়া তৈরি করে। এছাড়া ক্রাংশ্যাফট ও গ্যাস কিটের জয়েন্ট দিয়ে তেল লিক করে।
  • অনেক সময় ক্লাচ প্লেটের ক্ষতি হয়।
  • এছাড়া এই সময় ইঞ্জিনে অনেক তেল বেশি তেল যায়।

এখন বুঝতেই পারছেন যে আপনার বাইক সত্যিকার অর্থেই গরম হয় কিনা। যদি এই ধরনের সমস্যা হয়ে থাকে তবে এটা সত্যি চিন্তার বিষয়। তাই এর সমাধান করা উচিত।

motorcycle engine oil top up

Motorcycle Engine Overheating – সাধারন কারণ সমূহ

Motorcycle Engine Overheating হওয়ার সমাধান খুজে বের করার আগে, খুজে বের করতে হবে ইঞ্জিন কেন অতিরিক্ত গরম হয়। মোটরসাইকেল ইন্জিন অতিরিক্ত গরম হওয়ার অনেক কারন আছে। তবে সব কারণ গুলো খুব বেশি ক্রিটক্যাল নয় এবং ভালো ভাবে বাইকের যত্ন করলে এসব সমস্যা থেকে সহজে সমাধান পাওয়া সম্ভব। কিন্তু, কিছু বিষয় রয়েছে যা এড়িয়ে যাওয়া সম্ভব নয়। তাই খেয়াল রাখতে হবে যাতে ইঞ্জিনের তাপমাত্রা লিমিটেশেনের মধ্যেই থাকে। চলুন দেখি কি কি বিষয় খেয়াল রাখা উচিত।

  • ইঞ্জিনের কুলিং সিস্টেমের পথে যদি কোন বাধা থাকে। যদি কোন বাধা থেকে থাকে এয়াকুলড সিস্টেম বা লিকুইড সিস্টেমের তবে সেই বাধা সরিয়ে দিতে হবে।
  • ইঞ্জিনে বা কুলিং সিস্টেমে এক্সট্রা কিট না লাগানো।
  • বাইকে নিচু গ্রেডের তেল বা ইঞ্জিন ওয়েল ব্যবহার করা।
  • খারাপ গ্রেডের জ্বালানী ব্যবহার করা। এটা মোটরসাইকেল ইন্জিন অতিরিক্ত গরম হওয়ার ওপরে সরাসরি প্রভাব ফেলে।
  • ইঞ্জিনের পারফর্মেন্স এর ক্ষেত্রে স্পার্ক প্লাগ এর বিশেষ ভূমিকা আছে। তাই স্পার্ক প্লাগ নিয়ে গবেষণা করবেন না। সার্ভিস সেন্টার থেকে যেই নির্দেশ দেয়া হবে তা মেনে চলুন।
  • মেয়াদ উত্তীর্ন স্পার্ক প্লাগ ব্যবহার করা।
  • পুড়ে যাওয়া ফুয়েল নজেল বা করবুরেটর ব্যবহার করা।
  • এয়ার ফিল্টারে ধূলা-বালি বা ময়লা যুক্ত থাকা।
  • ইঞ্জিন ওয়েল মোটরসাইকেল ইন্জিন সিস্টেম ঠাণ্ডা করতে বিশেষ ভূমিকা রাখে। তাই ইঞ্জিন ওয়েল নিয়ে কোন প্রকার গবেষনা না করাই ভালো। যেই গ্রেডেরে মবলি ব্যবহার করতে বলা হয় সেই গ্রেডেরে মবিল ব্যবহার করা উচিত।
  • যেই পরিমাপে ইঞ্জিন ওয়েল ব্যবহার করতে বলা হয় সেই ইঞ্জিন ওয়েল ব্যবহার করা উচিত। সার্ভিস সেন্টার থেকে যেভাবে বলা হয় সেভাবেই মবিল ড্রেইন দেয় উচিত।
  • কুলিং ফুয়েল আর একটি বিশেষ ইস্যু ইঞ্জিন ঠান্ডা করার ক্ষেত্রে। যেভাবে এবং যেই তেল ব্যবহার করতে বলা হয় সেটাই ব্যবহার করা উচিত। কোন ধরনের এক্সপেরিমেন্ট করা উচিত নয়।

engine air cooled

কিছু সমস্যা যা নিয়মিত হয় না কিন্তু মাঝে মাঝে ভিন্ন ভিন্ন অবস্থার সৃষ্টি করে

  • পিস্টনের উপর অতিরিক্ত চাপ ইঞ্জিনের অতিরিক্ত গরম হওয়ার অন্যতম কারন। কিন্তু এই সমস্যাটি নিয়মিত হবে না, তবে যখন পিস্টন বেশি চাপ প্রয়োগ করে তখন ই শুধু এই সমস্যা দেখা যায়।
  • ক্লাচ প্লেট আরও একটি কারণ ইঞ্জিনের অতিরিক্ত গরম হওয়ার। এছাড়া ক্লাচ প্লেট মডিফাইড করার কারনে ইঞ্জিন অতিরিক্ত গরম হতে পারে।
  • অনেক সময় আবার কারবুরেটর এ চোক ক্যাবলের কারনে ইঞ্জিন অতিরিক্ত গরম হতে পারে। যখন ক্যাবল জ্যাম হয়ে যায় বা কারবুরেটর যখন অনেক বেশি পরিমানে তেল যায়, তখন  ইঞ্জিন গরম হতে পারে।
  • পারফর্মেন্স কিট ব্যবহার করলে ইঞ্জিন অতিরিক্ত গরম হতে পারে। এটা হচ্ছে সবচেয়ে কমন ইস্যু যা মোটরসাইকেলর ইন্জিন অতিরিক্ত গরম হওয়ার দায়ী। পারফর্ম্যান্স কিট মূলত তৈরি করা হয় বাইকের পারফর্মেন্স কে অনেক বেশি বাড়িয়ে দেয়ার জন্য, এর মূল কাজ হচ্ছে স্ট্যান্ডার্ড লিমিট কে ছাড়িয়ে কয়েক গুন বাড়িয়ে দেয়া। যদিও এটা ইঞ্জিনের কর্ম ক্ষমতা অনেক বাড়িয়ে দেয় কিন্তু এতে করে ইঞ্জিন অতিরিক্ত গরম হয়। তাই যেকোন ধরনের মডিফিকেশন বা পারফর্মেন্স কিট ব্যবহারের পূর্বে নিশ্চিত হয়ে নিন।
  • আবহওয়ায়র বিষয়টি একদম এড়িয়ে যাওয়া সম্ভব নয়। অতিরিক্ত গরম আবহওয়া ইঞ্জিন গরম হওয়ার অন্যতম কারণ।
  • সর্বশেষ বলা যায় যে, ইঞ্জিনের অতিরিক্ত গরম হওয়া রাইডারের উপর অনেকাংশে নির্ভর করে। যদি নিয়মিত রাফ থ্রটল বা হাই রেভ এ বাইক চালানো হয় তবে ইঞ্জিনে অনেক চাপ পরে তখন ইঞ্জিন গরম হয় বেশি। এছাড়া ট্যুরে যদি অনেক সময় পর্যন্ত বাইক চালানো হয় বা রেস করা হয়, তখনও বাইকের ইঞ্জিন অতিরিক্ত গরম হয়।

motorcycle engine overheating oil cooled

Motorcycle Engine Overheating – নিরাপদ থাকুন  এবং মজা করুন

রাইডার্স আশা করি আপনি বুঝতে পেরেছেন যে ইঞ্জিনের অতিমাত্রায় গরম হওয়ার  কারন এবং এর থেকে বাচার উপায় সমূহ। ওপরে আলোচনার পরে আপনারা নিশ্চই সুনির্দিষ্ট সমস্যার সমাধান পেয়েছেন। অতএব হচ্ছে সতর্ক হোন এবং নিজেই চেষ্টা করুন ইঞ্জিন অতিমাত্রায় গরম হওয়ার সমাধান করতে। তবে ভুলে যাবেন না যে, বাইকের ইঞ্জিনের জন্য স্ট্যান্ডার্ড তাপমাত্রায় থাকতে হবে। কিন্তু motorcycle engine overheating সত্যিকার অর্থেই সমস্যার। তাই এই দিকে নজর রাখা উচিত।

সুতরাং এই ছিল motorcycle engine overheating এর ওপরে আমাদের আলোচনা। আশা করছি আপনার এই ব্যাপারে সুষ্পষ্ট একটি ধারনা পেয়েছেন। অতএব আপনার যেকোন ধরনের প্রশ্ন আমাদের লিখে জানান। সকল প্রশ্নের উত্তর দেয়ার এবং সমস্যা সমাধানের সবার্ত্নক চেষ্টা করব আমরা। সর্বশেষে জন্য জন্য আপনাকে ধন্যবাদ দেয়।

About আহমেদ স্বজন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: সকল লেখা সুরক্ষিত !!