রানার মোটরবাইকের নতুন অফার

Motorcycle Lean Angle নিয়ে বিস্তারিত আলোচনা

মোটরসাইকেল হচ্ছে বিপদজনক এবং পাশাপাশি এডভেঞ্চারাস রাইড। মোটরসাইকেল রাইডিং অনেক মজার। তবে আপনি যদি আরো ভালো ভাবে বাইক রাইডিং এর আনন্দ নিতে চান, তাহলে কনারিং ও Motorcycle Lean Angle এর কিছু বিষয় সম্পর্কে জেনে নিন। কারণ এতে করে আপনি বাইক রাইডিং এর এডচেঞ্চার আরো ভালো ভাবে ফিল করতে পারবেন। বর্তমানে বাইকের পারফর্মেন্স অনেকটা এই কর্নারিং এর উপর নির্ভর করে থাকে। তাই আজ আমরা আপনাদের জন্য Motorcycle Lean Angle ও কনারিং নিয়ে আলোচনা করতে এসছি। Motorcycle Lean Angle – কি? একটি মোটর সাইকেল যখন চলা শুরু করে তার প্রতিসেকেন্ডে ব্যালেন্স ঠিক রাখতে হয়। নয়ত একটু ভুল হলে দুর্ঘটনা ঘটে যেতে পারে। এখানে যিনি…

Review Overview

User Rating: Be the first one !

মোটরসাইকেল হচ্ছে বিপদজনক এবং পাশাপাশি এডভেঞ্চারাস রাইড। মোটরসাইকেল রাইডিং অনেক মজার। তবে আপনি যদি আরো ভালো ভাবে বাইক রাইডিং এর আনন্দ নিতে চান, তাহলে কনারিং ও Motorcycle Lean Angle এর কিছু বিষয় সম্পর্কে জেনে নিন। কারণ এতে করে আপনি বাইক রাইডিং এর এডচেঞ্চার আরো ভালো ভাবে ফিল করতে পারবেন। বর্তমানে বাইকের পারফর্মেন্স অনেকটা এই কর্নারিং এর উপর নির্ভর করে থাকে। তাই আজ আমরা আপনাদের জন্য Motorcycle Lean Angle ও কনারিং নিয়ে আলোচনা করতে এসছি।

motorcycle lean angle

Motorcycle Lean Angle – কি?

একটি মোটর সাইকেল যখন চলা শুরু করে তার প্রতিসেকেন্ডে ব্যালেন্স ঠিক রাখতে হয়। নয়ত একটু ভুল হলে দুর্ঘটনা ঘটে যেতে পারে। এখানে যিনি রাইড করছেন ব্যালেন্সিং অনেকটাই তার উপর নির্ভর করে থাকে। কারণ স্পিড ও গ্রেভিটি জন্য প্রতিটি মুহূর্তে সতর্ক থাকতে হয়। আর বাইক ই একমাত্র বাহন যেখানে সামান্য ভুল ও অনেক বেশি ক্ষতির কারণ হতে পারে।

তাছাড়া টার্নিং ও কর্নারিং এর ক্ষেত্রে স্পিড ও ব্যালেন্সের সমন্বয় অনেক জরুরী। তাই মোটরসাইকেল ব্যালেন্সিং করা শেখা অনেক কমন একটি বিষয়।

motorcycle lean angle safe limit

এখানে দেখার বিষয় হচ্ছে রাইডার কতটুকু পর্যন্ত নিচু হতে পারে তার ব্যালেন্স ঠিক রেখে। যদিও এই বিষয়টি কত গুলো জিনিসের উপর নির্ভর করে যেমন কর্নার এঙ্গেল, মোটরসাইকেলের গতি, রাইডিং সারফেস ও টায়ারের অবস্থা। এছাড়া বাইকের ওজন ও অনেক বড় একটা ফ্যাক্ট।

কর্নারিং ক্যালকুলেশন মুলত রাইডারের অভিজ্ঞতা ও শেখার উপর নির্ভর করে থাকে। কিন্তু বর্তমানে ম্যাক্সিমাম লেনিং এঙ্গেল অনেকটাই সহজ ও সোজা করে দেয়া হয়েছে। যা সেফটির জন্য অনেক বেশি কার্যকর।

লিন এঙ্গেল অনেকটা রাইডারের রাইডিং টাইপ মোড ও বাইকের মডেলের উপর অনেকাংশে নির্ভর করে থাকে। তাই প্রতিটি বাইকের ক্ষেত্রে লিন এঙ্গেল আলাদা আলাদা হয়। যেমন বলা যায় রেগুলার বাইক থেকে মটো জিপি বাইকের নিল এঙ্গেল অনেক বেশি প্রশস্ত ও আলাদা।

motorcycle lean angle sensor utility 2

Motorcycle Lean Angle – সেন্সর

মোটরসাইকেল লিঙ্গেল একটি সেনসেটিভ ইস্যু। তাই এই সেন্সর বাইকের সাথে সমন্বয়ের মাধ্যমে ঠিক করতে হয়। তবে মোটরসাইকেল লিন এঙ্গেল অনেকটা নির্ভর করে থাকে মোটরসাইকেল ইঞ্জিনের উপর। যখনই মোটরসাইকেল সেফটি মারজিন এর বাইরে লিন করে থাকে ঠিক তখনই ইঞ্জিন নিজ থেকে বন্ধ হয়ে যায়।

লিন এঙ্গেল বিভিন্ন কোম্পানির আলাদা আলাদা ব্র্যান্ডের LAS মডেলের তৈরি করে থাকে। অনেক কোম্পানি একে ভিন্ন ভিন্ন নামে বলে থাকে যেমন টিপ ওভার সেন্সর, ব্যাঙ্ক এঙ্গেল সেন্সর, স্লোপ এঙ্গেল বা আরও অনেক নামে।  LAS সাধারনত পাওয়ার ও ইগনিশন কয়েলের মাঝের সারকিটে স্থাপন করা হয়।

এই সেটিংটি সকল সাধারন বা যেসকল কমন বাইক আমরা রাস্তায় দেখে থাকি সেসকলবাইকের একই রকম। তবে প্রিমিয়াম বাইকের ক্ষেত্রে এই সেটিংটি ইসিইউ এর মধ্যে দিয়ে হয়ে থাকে। ইসিইউ সেফলি ও কন্ট্রোলিং নিয়ন্ত্রন করে থাকে লিন এঙ্গেল হতে প্রাপ্ত তথ্য দিয়ে।

motorcycle lean angle motogp

Motorcycle Lean Angle – সেন্সর ইউটিলিটি

লিন এঙ্গেল সেন্সরের মুল কাজ যতটুকু সেফ ভাবে  লিন করা যায় ততটুকু এঙ্গেল লিমিট ঠিক রাখা। যাতে বেশি লিন হলে ইঞ্জিন নিজে থেকে বন্ধ হয়ে যায়। আপনি নিশ্চইয় জানেন যে মোটরসাইকেলে অনেক মুভিং পার্টস রয়েছে। যদিও কোন বাইক সেফ এঙ্গেলের চেয়ে বেশি ঝুকে যায় তবে ক্রাশ হবার সম্ভাবনা থাকে। তাই ইঞ্জিনের ভিতরে কোন রকম সমস্যা এবং কোন ধরনের ড্যামেজ যেন না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

এই ফিচারটি সব বাইকের বেসিক ফিচার হিসেবে যুক্ত করা হয়েছে। এছাড়া সার্কিট বন্ধ হয়ে যাওয়ার ফিচারটিও সকল বাইকে যুক্ত করা হয়েছে, দুর্ঘটনা এড়াবার জন্য। কিন্তু হাই প্রোফাইল প্রিমিয়াম বাইকের ক্ষেত্রে লিন এঙ্গেলের আলাদা ভাবে কাজ করে থাকে।

এই ফিচারটি লিন এঙ্গেল ডাটা গুলো ইসিইউতে প্রেরন করে থাকে। যাতে করে বাইকের কন্ট্রোলিং ঠিক থাকে। এছাড়া কর্নারিং এর সময় ট্রাকশন কন্ট্রোল, ABS কন্ট্রোলিং এর ক্ষেত্রে বাড়তি সুবিধা প্রদান করে থাকে। আর সবচেয়ে কমন বিষয় হচ্ছে বাইক যদি সেফ লিমিটের চেয়ে বেশি লিন করে তবে ইঞ্জিন নিজ থেকে বন্ধ হয়ে যায়।

motorcycle bank angle sensor

রাইডার্স আমরা আমাদের আলোচনার একে বারে শেষ পর্যায়ে চলে এসছি। আমরা চেষ্টা করেছি Motorcycle Lean Angle ও সেন্সর সম্পর্কে বিস্তারিত তুলে ধরার। আশা করছি আপনারা লিন এঙ্গেল ও সেন্সর সম্পর্কে ক্লিয়ার ধারনা পেয়েছেন। মোটরসাইকেল লিন এঙ্গেল ও সেন্সর সম্পর্কে যেকোন ধরনের কুয়েরি বা প্রশ্ন থাকলে লিখে পাঠান। আমরা আপনাদের সকল প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব। ধন্যবাদ সবাইকে।

About Arif Raihan opu

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*