রানার মোটরবাইকের নতুন অফার

Motorcycle Riding Footwear – বাংলাদেশে এর পারিপার্শ্বিক অবস্থা

মোটরসাইকেল রাইডিং সবসময় আনন্দের এবং স্বাধীন ভাবে চলার সত্যিকারে আনন্দ দেয়। আমরা শুধু মাত্র প্রতিদিনের প্রয়োজনে মোটরসাইকেল রাইড করি না। আমরা রাইড করি নিজেদের শখ ও ভ্রমন আনন্দের জন্য বাইক রাইড করি। যেকোন কারনেই হোক না কেন বাইক রাইডিং এর ক্ষেত্রে কিছু নিয়ম মেনে সেফলি রাইড উত্তম। এখানে নিয়ম শুধু মাত্র রাইডারের জন্য নয়, তার আশে পাশে যে বা যারা থাকে তাদের জন্য কিছু নিয়ম রয়েছে যা রাইডিং কে সেফ করে। এখানে ফুট ওয়ার একটি গুরুত্বপূর্ন বিষয়। কিন্তু বাংলাদেশের প্রেক্ষাপটে এই বিষয়টি সম্পূর্ন রূপে ভিন্ন। তাই এই Motorcycle Riding Footwear নিয়ে আজকে আমাদের আলোচনা। Motorcycle Riding Footwear – কেন গুরুত্বপূর্ন…

Review Overview

User Rating: Be the first one !

মোটরসাইকেল রাইডিং সবসময় আনন্দের এবং স্বাধীন ভাবে চলার সত্যিকারে আনন্দ দেয়। আমরা শুধু মাত্র প্রতিদিনের প্রয়োজনে মোটরসাইকেল রাইড করি না। আমরা রাইড করি নিজেদের শখ ও ভ্রমন আনন্দের জন্য বাইক রাইড করি। যেকোন কারনেই হোক না কেন বাইক রাইডিং এর ক্ষেত্রে কিছু নিয়ম মেনে সেফলি রাইড উত্তম। এখানে নিয়ম শুধু মাত্র রাইডারের জন্য নয়, তার আশে পাশে যে বা যারা থাকে তাদের জন্য কিছু নিয়ম রয়েছে যা রাইডিং কে সেফ করে। এখানে ফুট ওয়ার একটি গুরুত্বপূর্ন বিষয়। কিন্তু বাংলাদেশের প্রেক্ষাপটে এই বিষয়টি সম্পূর্ন রূপে ভিন্ন। তাই এই Motorcycle Riding Footwear নিয়ে আজকে আমাদের আলোচনা।

motorcycle riding footwear

Motorcycle Riding Footwear – কেন গুরুত্বপূর্ন সেফটি গিয়ার?

মোটরসাইকেল রাইডিং এর ক্ষেত্রে কিছু স্ট্যান্ডার্ড সেফটি গিয়ার পরে রাইড করা অত্যবশক। এই সেফটি স্ট্যান্ডার্ড পুরো বিশ্ব জুরে রাইডাদের জন্য একই রকম। এছাড়া এই সেফটি গিয়ার রাইডারের কনফিডেন্স বাড়াতে সাহায্য করবে যা একজন রাইডারের জন্য অতি গুরুত্বপূর্ন।

অপরদিকে এই সেফটি গিয়ার গুলো রাইডারের রাইডিং ক্যাপাবিলিটি বাড়াবে এবং রাস্তায় মোটরসাইকেল হ্যান্ডেলিং ক্ষমতায় আরো দক্ষ হয়ে উঠবে। আর তাই হেলমেট হচ্ছে সেফটি ফিচারের একদম মূল সেফটি গিয়ার এর সাথে এক জোড়া বুট যা রাইডিং এর সময় পরা উচিত। তাই রাইডিং এর সময় এক জোড়া স্ট্যান্ডার্ড বুট পরে রাইড করা উচিত।

motorcycle accident leg foot injury

Motorcycle Riding Footwear – কেন ফুটওয়ার পরবেন?

মোটরসাইকেল রাইডিং ফুটওয়ারের মলূ কারনটি হচ্ছে এটি আপনার পা, পায়ের আঙ্গুল, গোড়ালি ও হাড় কে বড় কোন দুর্ঘটনার হাত থেকে রক্ষা করবে। আর দ্বিতীয় কারনটি হচ্ছে বাইক কন্ট্রোলিং এর ক্ষেত্রে আপনি খুব সহজেই আপনার পা নাড়াচাড়া করতে পারবেন।

আপনি জানেন যে সিটি বা হাইওয়েতে আমাদের পা কে বিভিন্ন খারাপ অবস্থার সম্মুখিন হতে হয়। এছাড়া আমরা বাইকটিকে সাপোর্ট দেয়ার জন্য, ট্রাফিক জ্যামের মধ্যে ধীর গতিতে চলার জন্য অথবা হঠাত করে বাইক ব্যালেন্স করার জন্য সাধারনত পাকেই বেশি ব্যবহার করে থাকি।

তাই পায়ের দরকার সর্বোচ্চ পরিমানের সেফটি। এছাড়া বাইকের কন্ট্রোল লিভারের নিয়ন্ত্রনের জন্য যেমন ব্রেক ও গিয়ার কারনে। আপনি সাধারনত খোলা পায়ে ব্রেক বা গিয়ার কে নিয়ন্ত্র করতে পারবেন না। অপরদিকে আবহওয়ার কারনে এটি কষ্টকর হয়ে দাঁড়ায় শীত বা বর্ষার সময়।

motorcycle riding footwear safety gear

Motorcycle Riding Footwear – কি ধরনের ফুটওয়ার পরা উচিত?

এখন প্রশ্ন হচ্ছে কি ধরনের ফুটওয়ার পরা উচিত মোটরসাইকেল রাইডিং এর ক্ষেত্রে। যদিও উওরটি খুব সহজ। প্রতিদিনের রাইডিং এর ক্ষেত্রে এক জোড়া স্ট্যান্ডার্ড সু বা বুট ব্যবহার করা উচিত। সু এর ক্ষেত্রে চিন্তা করবেন না যদি আপনি অফিস বা স্কুল কলেজে প্রতিদিন যাতায়াত করে থাকেন। তবে সবচেয়ে ভালো হয় যদি আপনি ফুল এঙ্কেল বুট ব্যবহার করে থাকেন, কিন্তু সেটি অবশ্যই লেস ফ্রি হতে হবে। ভালো হয় চেইন, বোতাম বা ভেল্ক্রো স্ট্রীপ এ ধরনের জুতো হলে।

আবার যদি আপনি হার্ডকোর রাইডার হোন তবে পুরোপরি ভাবে এক জোড়া রাইডিং বুট পরা উচিত। এটা হাই এঙ্কেল বা সিন গার্ড সমৃদ্ধ হতে পারে, যেটা আপনার পছন্দ হয়। কিন্তু যদি আপনি একে বারে সত্যিকার অর্থে রাইডিং ফুটওয়ার চান তবে সেগুলো বিভিন্ন ফিচার সমৃদ্ধ হয়ে থাকে। যেমন টো গার্ড, এঙ্কেল গার্ড সিন সাপোর্ট এবং গিয়ার লিয়াভার প্রোটেক্টর। আপনি বুঝতেই পারছেন কেন এক জোরা রাইডিং বুট বা সু দরকার, যা আপনার পা কে রক্ষা করবে।

motorcycle riding footwear Scenario of bangladesh

 

Motorcycle Riding Footwear – বাংলাদেশে আমাদের কি কি অভ্যাস ফুটওয়ারে?

এতখন আমরা দেখলাম যে আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড ও এর পরিস্থিতি কি। এবার একটু চোখ ঘুরানো যাক বাংলাদেশের দিকে। রাইডারের সেফটি এবং রাইডিং স্ট্যান্ডার্ড এর কথা চিন্তা করলে আমরা কোথায় আছি। আমরা কি মিনিমাম সেফটি মেনে চলি। আমরা কি অপর জনের সেফটির কথা চিন্তা করি। এছাড়াও আমরা কি আমাদের নিজেদের সেফটির কথা চিন্তা করি। আর আমরা কি আমাদের পরিবারের সেফটির কথাও একবারও ভাবি যারা পিলিয়ন হিসেবে আমাদের বাইকে বসে। উওরটি সোজা, না। আমি আবারও বলছি না। আমরা বাংলাদেশে কোন কিছুর কেয়ার করি না। আমরা শুধু রাইড করি কিন্তু অন্য কারো কথা চিন্তা করি না।

তবে আশা করা যায় পরিবর্তন আসবে। যদিও খুব আস্তে আস্তে পরিস্থিতি চেঞ্জ হচ্ছে। আমরা শিখছি এবং রোড সেফটির ব্যাপারেও সচেতন হচ্ছি। আমাদের অনেকেই নিজেদের এবং অন্যদের সেফটির কথা চিন্তা করে।

বর্তমানে আমাদের অনেক বাইকারা হেলমেট পরা শুরু করেছেন। কেউ কেউ আবার হেলমেট আমদানী করছেন যাতে করে কোইয়ালিটি ফুল প্রোডাক্ট দিয়ে অন্যদের সাহায্য করতে পারেন। আমি আশা রাখি গ্রাম্য এলাকাতে ফুল ফেস হেলমেট, সেফটি গার্ডস হাটু এবং কনুয়ের জন্য কিনতে পাওয়া যাবে। আমরা আশা করছি যে লোকজন শিখছে।

motorcycle riding wearing tiny slipper sandal

Motorcycle Riding Footwear – আপনি কি স্লিপার জুতা পরে বাইক রাইড করে থাকেন?

এখন আজকের ইস্যু নিয়ে কথা বলা যাক, আমরা বাইক রাইডিং এর সময় কি ধরনের ফুটওয়ার পরব। সবচেয়ে হতাশাজনক হচ্ছে ঢাকা সিটিতে প্রায় বাইকার Slipper or Sandal পরে রাইড করে থাকেন। আর এটি বাইক সেফটি স্ট্যান্ডার্ড ম্যানারের অনেকটাই বাইরে। তাছাড়া আমরা দেখতে পাই যে হাইওয়েতেও মানুষ জন স্যান্ডেল বা স্লিপার পরে বাইক রাইড করে থাকে। এটা খুবই হতাশাজনক।

রাইডার্স আপনাদের বলছি স্যান্ডেল বাইক রাইডিঙ্গের ক্ষেত্রে সেফ নয়। তাই আমি আশা করছি আপনারা হেলমেট ও গ্লাভস এর সাথে স্যান্ডেল পরে বাইক রাইডিংকে হাস্যকর করবেন না। তাই আপনারা আপনাদের অভ্যাস কে পরিবর্তন করুন। চলুন সবাই এক সাথে নিজের এবং অন্যের সেফটি নিশ্চিত করি। আমি বিশ্বাস করি আমরা পারব, চলুন সবাই এক সাথে শুরু করি। এই ছিল আজকে আমাদের Motorcycle Riding Footwear নিয়ে আলোচনা। ধন্যবাদ সবাইকে।

About Arif Raihan opu

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*