একজন বাইক চালক কি ধরনের কাপড় পড়বে ?

আপনি সবসময় স্বপ্ন দেখেন পৃথিবীর সেরা বাইকের মালিক হওয়ার । কিন্তু আপনি কখনো বাইকের চালকদের নিয়ে ভেবেছেন ?

সে দেখতে কেমন ? আপনি যখন নতুন বাইক চালক হবেন তখন আপনি কেবল আপনার লুক নিয়েই চিন্তা করবেন । তাই এটা চিন্তা করুন যে আপনাকে যেন আপনার বাইকের মতই সুন্দর দেখায় । তাই এই লেখায় আমি আপনাদেরকে বাইক চালানোর সময় একজন বাইকার কি ধরনের কাপড় পড়বে সে বিষয়ে পরামর্শ দেব । এই লেখাটি মূলত তরুণ চালকদের উদ্দেশ্যে লেখা ।

perfect dress for a motorcycle rider

হেলমেটঃ

একটি জীবন রক্ষাকারী সরঞ্জাম । বিভিন্ন ডিজাইনের হেলমেট বর্তমানে বাজারে রয়েছে । সম্পূর্ণ আবৃত     (ফুল ডোর ক্লোজ), অর্ধেক আবৃত ( হাফ ডোর ক্লোজ), গ্রীষ্মকালীন  ডিজাইন  ইত্যাদি হতে আপনি হেলমেট পছন্দ করতে পারেন। আমার পছন্দ হল অর্ধেক আবৃত বা ( হাফ ডোর ক্লোজ) হেলমেট । যে হেলমেটই কিনুন প্রথমে একটি ট্রায়াল দিন । হেলমেটটি অবশ্যই আরামদায়ক ও মাথার সাথে সঠিকভাবে ফিট হতে হবে । আপনার নিরাপত্তার ক্ষেত্রে কখনো ছাড় দেবেন না এবং কিছু অতিরিক্ত টাকার জন্য নিজের জীবনের ঝুঁকি নেবেন না ।

perfect dress for a motorcycle rider

সাধারণ কাপড়চোপড়ঃ

একজন বাইক চালক বাইক চালানোর সময় কি ধরনের বাইক চালাতে পছন্দ করে ? টি-শার্ট,জিনস ……………। শহর এলাকার জন্য এটা কোন সমস্যা নয় । কিন্তু যখন আপনি শহরের বাইরে বেড়াতে যাবেন তখন গ্রীষ্মকাল হলে ফুল হাতা টি-শার্ট ও জিনস পড়তে পারেন । শীতকালে আপনার শরীরের সাথে মানানসই এমন কোন জ্যাকেট পড়ে বেরিয়ে পড়ুন, কারণ আপনি যদি মোটা উলের ঢিলেঢালা জ্যাকেট পরেন তাহলে তীব্র বাতাসে এটাকে আপনার পেছনে নিয়ে যাবে । আপনি শীতকালে একটি মাফলারও ব্যবহার করতে পারেন ।

perfect dress for a motorcycle rider

 গ্লাভসঃ

একজন বাইক চালক কি ধরনের গ্লাভস পড়বে ? দীর্ঘ ভ্রমণে একজন চালক গ্লাভস পড়ে । গ্লাভসের কারণে ভ্রমণে আপনি আরাম ও ভালো গ্রিপ পাবেন । শীতকালে গ্লাভস অবশ্যই ঠাণ্ডা প্রতিরোধ করার মত হতে হবে । গ্রীষ্মকালে হালকা এবং বায়ু ছিদ্রসহ গ্লাভস আপনাকে নিরাপত্তার সাথে সাথে আরামও দেবে ।

perfect dress for a motorcycle rider

জুতাঃ

ভারী জুতা অগ্রাধিকারযোগ্য ,কারণ এটা বাইক চালককে দুর্ঘটনার সময় গোড়ালি রক্ষা করতে সাহায্য করে । অধিকাংশ সময় দুর্ঘটনায় চালকের গোড়ালি ক্ষতিগ্রস্ত হয় । এটা কখনো ভেঙ্গেও যায় । হালকা ও চিকন জুতার সোল বাইক চালানোর সময় প্রায়ই স্লিপ করে। তাই মোটা ও ভারী জুতা অগ্রাধিকার দেয়া উচিত । প্রয়োজনে একটি ভালো মোটরসাইকেল কেনার গাইডের সাহায্য নিন ।

perfect dress for a motorcycle rider

সানগ্লাসঃ  

সঠিক দর্শন আপনার জীবন রক্ষা করতে পারে । উচ্চ গতিতে সানগ্লাস আপনার চোখ রক্ষা করবে । আপনার চোখদ্বয়ের মধ্যবর্তী ফাঁকা স্থান বিবেচনা করে সানগ্লাস পছন্দ করুন । সবসময় স্পোর্টস শেপের (আকার) সানগ্লাস পছন্দ করুন । পোলারাইজড সানগ্লাসের সাহায্যে আপনি গরম দিনেও ভালো দেখতে পাবেন । একটি ভালো সানগ্লাস আপনাকে একটি ভালো লুক দেবে এবং রাস্তায় আপনার দিকে অন্যদের দৃষ্টি আকর্ষিত করবে ।

আশা করি এই লেখাটি চালকদের সঠিক  কাপড় পছন্দ করতে সাহায্য করবে ।

About শুভ্র সেন

সবাইকে শুভেচ্ছা । আমি শুভ্র,একজন বাইকপ্রেমী । ছোটবেলা থেকেই মোটরসাইকেলের প্রতি আমার তীব্র আগ্রহ রয়েছে । যখন আমি আমার বাড়ির আশেপাশে কোন মোটরসাইকেলের ইঞ্জিনের শব্দ শুনতে পেতাম, আমি তৎক্ষণাৎ মোটরসাইকেলটি দেখার জন্য ছুটে যেতাম ।২ বছর ধরে গবেষণা ও পরিকল্পনার পর আমি এই ব্লগটি তৈরী করি । আমার লক্ষ্য হল বাইক ও বাইক চালানো সম্পর্কে বাংলাদেশের মানুষের কাছে সঠিক তথ্য পৌঁছে দেয়া । সবসময় নিরাপদে বাইক চালান । আপনার বাইক চালানো শুভ হোক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Sign up to our newsletter!


error: সকল লেখা সুরক্ষিত !!