Suzuki Hayate 110cc ইঞ্জিন, পারফর্মেন্স ও ফিচার রিভিউ

সুজুকি মোটরসাইকেল বিশ্বের অন্যতম মোটরসাইকেল ব্র্যান্ড কোম্পানি। তারা শুরু থেকে আজ পর্যন্ত দারুন সব মোটরসাইকেল তৈরি করে আসছে। এটা প্রমানিত যে তারা বাইক তৈরির ক্ষেত্রে অনেক বেশি দক্ষ। তবে সুজুকির অন্যতম বাইক হচ্ছে Suzuki Hayate 110cc। যদিও এই বাইকটি সম্পর্কে মানুষ খুব কম জানে। এছাড়া বাইকটি অনেকটা আড়ালেই আছে বলা চলে। কিন্তু ১১০সিসি সেগমেন্টের এই বাইকটি অন্যান্য ১১০সিসি বাইকের চেয়ে কোন অংশে কম নয়। বাইকটি অন্যান্য ১১০সিসির বাইকের থেকে একটু আলাদা। চলুন তবে দেখে নেয়া যাক Suzuki Hayate 110cc তে কি কি ফিচার যুক্ত আছে। আর এই বাইকটি অন্য সকল ১১০সিসি বাইক থেকে একই নাকি আলাদা। আজ আপনাদের জন্য নিয়ে…

Review Overview

User Rating: 4.75 ( 1 votes)

সুজুকি মোটরসাইকেল বিশ্বের অন্যতম মোটরসাইকেল ব্র্যান্ড কোম্পানি। তারা শুরু থেকে আজ পর্যন্ত দারুন সব মোটরসাইকেল তৈরি করে আসছে। এটা প্রমানিত যে তারা বাইক তৈরির ক্ষেত্রে অনেক বেশি দক্ষ। তবে সুজুকির অন্যতম বাইক হচ্ছে Suzuki Hayate 110cc। যদিও এই বাইকটি সম্পর্কে মানুষ খুব কম জানে। এছাড়া বাইকটি অনেকটা আড়ালেই আছে বলা চলে। কিন্তু ১১০সিসি সেগমেন্টের এই বাইকটি অন্যান্য ১১০সিসি বাইকের চেয়ে কোন অংশে কম নয়। বাইকটি অন্যান্য ১১০সিসির বাইকের থেকে একটু আলাদা।

suzuki hayate 110cc feature review

চলুন তবে দেখে নেয়া যাক Suzuki Hayate 110cc তে কি কি ফিচার যুক্ত আছে। আর এই বাইকটি অন্য সকল ১১০সিসি বাইক থেকে একই নাকি আলাদা। আজ আপনাদের জন্য নিয়ে এসছি Suzuki Hayate 110cc ফিচার রিভিউ।

Suzuki Hayate 110cc Feature Review – লুকস, ডিজাইন এবং এপিয়ারেন্স

সুজুকি হায়াতে লুকিং এর দিক থেকে অন্য সকল ১১০সিসি বাইকের মতি। বাইকটি হেড লাইট থেকে টেল লাইট পর্যন্ত পুরো বাইকটি একটু গ্রাফিকাল। ফুয়েল ট্যাঙ্কে হালকা বাক রয়েছে। এর কালার ও পেইণতের ক্ষেত্রে গ্লোসি ও উজ্জল রং ব্যবহার করা হয়েছে।

Suzuki Hayate 110cc Feature review look Copy

Suzuki Hayate 110cc ডিজাইন অনেক আকর্ষনীয়। এটি সলিড ব্লাক কালার উইন্ডসিল্ড, হ্যান্ডেল বার, রিয়ার ভিউ মিরর, চাকা, ইঞ্জিন, সিট, এবং নিচের দিকের পার্টস ও এক্স হস্ট পাইপ সব কিছু কালো রংয়ের। এছাড়া এই ব্লাক কালারের সাথে অন্য রংয়ের কম্বিনেশন এর লুকস কে আরো সমৃদ্ধ করেছে। কমিউটিং বাইকের ক্ষেত্রে এর ডিজাইন অনেক ট্রেন্ডি করে তৈরি করা হয়েছে। তবে Suzuki Hayate 110cc বাইকের স্পিডো মিটারটি পুরোটাই এনালগ। তবে অনেক কালার কম্বিনেশনের কারনে এর সৌন্দর্য আরো দ্বিগুন হয়ে গিয়েছে।

Suzuki Hayate 110cc Feature Review – চাকা, ব্রেক এবং সাসপেনশন

Suzuki Hayate 110cc বাইকটি ১১০সিসির তাই এই বাইকটি থেকে আপনি যদি অনেক বেশি আশা করে থাকেন তবে তা ভুল। বাইকটির ফ্রন্টে ৭০/১০০-১৭ টায়ার এবং রিয়ারের ক্ষেত্রে ৮০/১০০-১৭ টায়ার ব্যবহার করা হয়েছে। বাইকের ফ্রন্ট এবং রিয়ার দুটি টায়ারই টিউবলেস টায়ার। সুজুকি হায়াতে বাইকটিতে ফ্রন্ট এবং রিয়ারে ড্রাম টাইপ ব্রেক ব্যবহার করা হয়েছে। তবে ডিস্ক ব্রেকের অপশন থাকলে আরো ভালো হতো।

Suzuki Hayate feature review riders View

Suzuki Hayate 110cc এর ফ্রন্ট সাসপেনশন হচ্ছে টেলিস্কোপিক, কয়েল স্প্রিং এবং ওয়েল ডাম্পড সাসপেনশন। আর রিয়ার সাসপেনশন হচ্ছে সুইং আর্ম কয়েল স্প্রিং এবং ওয়েল ডাম্পড। এই সাসপেনশন মুলত রাইডারকে ঝামেলা মুক্ত  ও ভাইব্রেশন বিহীন রাইডিংয়ের অনুভূতি দেয়। এ ছাড়া বাইকটির লম্বা সিট অনেক বেশি আরামদায়ক।

Suzuki Hayate 110cc Feature Review – কন্ট্রোল এবং ব্যালেন্স

সুজিকি হায়াতের হ্যান্ডেল বারের পজিশন সাচ্ছন্দপূর্ন। হ্যান্ডেল বারের পজিনশন এমন ভাবে করা হয়েছে, যাতে করে সিটি বা গ্রাম এলাকাতে আপনি আরামে রাইড করতে পারে পারেন। এছাড়া বাইকের কন্ট্রোলিং অনেক সহজ। যাতে আপনি সহজেই বাইকটির নিয়ন্ত্রন রাখতে পারেন।

Suzuki Hayate 100cc Feature review wheels and rear light Copy

এই সেগমেন্টের অন্যান্য বাইকের তুলনায় এই বাইকটির হুইল সাইজ অনেক স্ট্যান্ডার্ড করে তৈরি করা হয়েছে। তবে পিলিয়ন নিয়ে চলার সময় বাইকটি একটু প্রব্লেম করে থাকে। যদি আপনি পিলিয়ন নিয়ে হাইওয়েতে স্পিডিং করে থাকেন তবে বাইকটি অনেক বেশি ভাইব্রেট করে এবং স্কিড করার সম্ভবনা থাকে।

Suzuki Hayate 110cc Feature Review – ইঞ্জিন এবং পারফর্মেন্স

যদিও Suzuki Hayate 110cc বাইকটিকে ১১০সিসি সেগমেন্টের ধরা হয়। কিন্তু এর ইঞ্জিন  হচ্ছে ১১৩সিসি ৮স্ট্রোক সিঙ্গেল সিলিন্ডার এয়ারকুল্ড ইঞ্জিন। ইঞ্জিনটি ৮.৭BHP তে ৭৫০০rpm এবং ৯.৩NM টর্কে ৫০০০rpm পর্যন্ত শক্তি উতপন্ন করতে পারে। বাইকটি কিক এবং সেলফ উভয় স্টার্ট সিস্টেম রাখা হয়েছে। বাইকটিতে ২ লিটার রিজার্ভসহ ১০ লিটার জ্বালানি নেয়া যায়।

suzuki hayate 100cc feature review Engine Left Side

Check Out The Latest Price of Suzuki Hayate 110cc

সুজুকি দাবী করছে যে, বাইকটি  ৬০ কিলোমিটার প্রতি লিটারে মাইলেজ দেবে। তবে মাইলেজ বাড়ানোর কিছু পদ্ধতি রয়েছে। যদি আপনি কিছু নিয়ম মেনে প্রতি ঘন্টায় ৪৫কিলোমিটারে বাইক রাইড করেন তবে আপনি এর থেকে সবচেয়ে ভালো মাইলেজ পাবেন।

Suzuki Hayate 110cc Feature Review – স্পেসিফিকেশন

Engine
Type Air-Cooled,4 Stroke, 1-Cylinder, SOHC
Bore X Stroke 51.0 x 55.2
Displacement 112.8
Max Power 6.2 KW @ 7500 RPM
Max Torque 8.8 NM @ 5500 RPM
Compression Ratio 9.5:1
Carburetor VM17
Starting Kick and Electric Start
Air Cleaner Non-Woven Fabric element
Lubrication System Wet Sump
Suspension
Front Telescopic, Coil Spring, Oil Damped
Rear Swing Arm, Coil Spring, Oil Damped
Tire Size
Front 70/100-17M/C 40P (Tubeless)
Rear 80/100-17M/C 53P (Tubeless)
Brake
Front Mechanical, Leading-Trailing Drum Type
Rear Mechanical, Leading-Trailing Drum Type
Dimensions
Overall Length 2030
Overall Width 720
Overall Height 1070
Wheelbase 1260
Ground Clearance 165
Kerb Mass (KG) 114
Clutch Wet Multi-Plate Type
Transmissions Manual 4 Speed (4 Down)
Fuel Tank 10.5 Liters
Ignition Type CDI
Battery 12V, 5Ah Maintenance Free

Suzuki Hayate feature review Left Side View

Suzuki Hayate 110cc Feature Review – সার সংক্ষেপ

সুজুকি হায়াতে বাংলাদেশে ১১০সিসি সেগমেন্টের অন্যতম বাইক। যারা ১১০সিসির মধ্যে দীর্ঘস্থায়ী, ভালো স্পিড এবং মাইলেজ চান তাদের জন্য এই বাইক প্রযোজ্য হবে। যদিও এই বাইকটির তেমন প্রচরনা হয়নি তাই আরালেই রয়ে গেছে। আশা করছি আপনারা এই ফিচার রিভিউ থেকে  Suzuki Hayate 110cc সম্পর্কে ভালো ধারনা পেয়েছেন। সবাইকে ধন্যবাদ।

About আহমেদ স্বজন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*