Yamaha Motorcycle এর এয়ার ফিল্টার মেইন্টেন্যান্স এবং অয়েল ফিল্টার রিপ্লেসমেন্ট কিভাবে করবেন?

Yamaha Motorcycle বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় মোটরসাইকেল ব্র্যান্ড। ২০১০ সাল থেকে ইয়ামাহার এফজেড-এস সিরিজটি অনেক জনপ্রিয়। এই সিরিজের প্রথম ভার্সনটি অনেক দিন ধরে রাজত্ব করে চলেছে। এছাড়া ইয়ামাহা এই সিরিজের নতুন ভার্সন এফআই বাজারে নিয়ে এসেছে এবং ইতিমধ্যে সবার মাঝে দারুন সাড়া ফেলেছে। ফেজার-এফআই ভার্সন লঞ্চ হওয়ার পর নতুন ইয়ামাহা এফজেড-এস এবং ফেজার এফআই দুটি বাইকের এয়ার ফিল্টার এবং ওয়েল ফিল্টার মেইন্টেনেন্স নিয়ে অনেক ধরেন কথা হচ্ছে। তাই ইয়ামাহা এফজেড-এস এবং ফেজার এফআই এর Air Filter Maintenance & Oil Filter Replacement নিয়ে আজ  আমাদের আলোচনা। চলুন বিস্তারিত জানা যাক। আপনারা জানেন যে বাংলাদেশে অনেক লো ক্যাপাসিটি বা সিসির পারমিশন দেয়া হয়েছে।…

Review Overview

User Rating: Be the first one !

Yamaha Motorcycle বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় মোটরসাইকেল ব্র্যান্ড। ২০১০ সাল থেকে ইয়ামাহার এফজেড-এস সিরিজটি অনেক জনপ্রিয়। এই সিরিজের প্রথম ভার্সনটি অনেক দিন ধরে রাজত্ব করে চলেছে। এছাড়া ইয়ামাহা এই সিরিজের নতুন ভার্সন এফআই বাজারে নিয়ে এসেছে এবং ইতিমধ্যে সবার মাঝে দারুন সাড়া ফেলেছে। ফেজার-এফআই ভার্সন লঞ্চ হওয়ার পর নতুন ইয়ামাহা এফজেড-এস এবং ফেজার এফআই দুটি বাইকের এয়ার ফিল্টার এবং ওয়েল ফিল্টার মেইন্টেনেন্স নিয়ে অনেক ধরেন কথা হচ্ছে। তাই ইয়ামাহা এফজেড-এস এবং ফেজার এফআই এর Air Filter Maintenance & Oil Filter Replacement নিয়ে আজ  আমাদের আলোচনা। চলুন বিস্তারিত জানা যাক।

yamaha fz s fi v2 review price feature specification

আপনারা জানেন যে বাংলাদেশে অনেক লো ক্যাপাসিটি বা সিসির পারমিশন দেয়া হয়েছে। যদিও এখন ১৫৫সিসি বাড়িয়ে ১৬৫সিসিতে আনা হয়েছে। আশা করা যাচ্ছে এখন আন্তর্জাতিক মানের অনেক বাইক বাংলাদেশে আসবে এবং বাইকিং এর ক্ষেত্রে অনেক পরিবর্তন আসবে। যাই হোক এই সেগমেন্টের বাইকের এয়ার ফিল্টার ও ওয়েল ফিল্টার পরিবর্তন করা খুব সহজ। কিন্তু কিছু বাইক রয়েছে যাদের ইঞ্জিন ওয়েল ফিল্টার করা খুব একটা সহজ নয়। এর জন্য ইঞ্জিন ক্র্যাঙ্ককেস খুলতে হয়।

ইয়ামাহা এফজেড-এস ও ফেজার এফআই এর এয়ার ফিল্টার এবং ওয়েল ফিল্টার খুব চিন্তা ভাবনা করে তৈরি করা হয়েছে। যাতে করে খুব সহজেই রক্ষনাবেক্ষন বা  পরিবর্তন করা যায়। তাই যে কেউ, যারা বাইকের বেসিক টুলস ব্যবহার করতে পারেন তারা খুব সহজেই মেইন্টেনেন্স বা পরিবর্তন করতে পারবেন। তাই আমরা আবারও বলছি যে এয়ার ফিল্টাটার বা ওয়েল ফিল্টার ঘরে বসেই মেইন্টেনেন্স করা বা পরিবর্তন করা যায়।

yamaha fzs fazer fi v2 air filter maintenance replacement

Yamaha Motorcycle Air Filter Maintenance – ইয়ামাহা এফজেড-এস ও ফেজার এফআই

Yamaha Motorcycle তাদের এফজেড-এস এবং ফেজার এফআই এর এয়ার ফিল্টার আগের মডেলে মতই পেপার টাইপ রেখেছে। প্লাস্টিকের ফ্রেমে আটকানো ভাজ করা কাগজ বস্তুটি হলো এয়ার ফিল্টার। বস্তুত এই এয়ার ফিল্টার রাইডারের সিটের নিচে থাকে কিন্তু এটি সাইড প্যানেল খুলে তারপর বের করা যায়। তবে বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় যে বাইকের সিটের নিচে বা ফুয়েল ট্যাঙ্কের নিচের দিকে এয়ার বক্স সেট করা হয়। কিন্তু সিটের নিচে এয়ার বক্স সেট করলে এটা মেইন্টেনেন্স করা সহজ হয়ে যায়।

তাই এয়ার ফিল্টার পরিস্কার করা সময় আপনাকে পুরো সিট খুলে ফেলতে হবে। কিন্তু নতুন এফজেড-এস ও এফআই তে এয়ার ফিল্টার সম্পূর্ন নতুন ধরনের সাইজ ও ডাইমেনশনে তৈরি করা। এটা রাইডারের সিটের নিচে সেট করা কিন্তু বাম পাশের সাইড প্যানেল খুলে বের করা যায়।

প্রথমত সাইড প্যানেল খুলে ফেলতে হবে। এরপর এয়ার ফিল্টারের কভার খুলতে হবে। এরপর মুল এয়ার ফিল্টার বের করে নিন। হাই প্রেশার এয়ার কম্প্রেসার দিয়ে এয়ার ফিল্টারটি পরিস্কার করে নিন। এখানে মনে রাখার বিষয় হচ্ছে যে কন লিকুইড বা শক্ত কিছু( যেমন ব্রাশ) দিয়ে এয়ার ফিল্টার পরিস্কার করার চেষ্টা করবেন না। এতে করে ফিল্টারের ক্ষতির সম্ভাবনা রয়েছে।

আপনার এয়ার ফিল্টার পরিস্কার করার পর আবার সঠিকভাবে জায়গা মত সেট করে দিন। ইয়ামাহা দাবী করছে যে এয়ার ফিল্টার ৩০০০ কিলোমিটার পর পর পরিস্কার করা উচিত এবং ১২০০০ কিলোমিটার পর পরিবর্তন করা উচিত। বাংলাদেশের পরিবেশ এবং রাইডারের রাইডিং এর উপর নির্ভর করে এ ক্ষেত্রে সামান্য পরিবর্তন আসতে পারে। এটা ভালো যে কোন লং রাইডে যাওয়ার আগে এবং পরে এয়ার ফিল্টার পরিস্কার করে নেয়া। এতে করে জ্বালানি কম প্রয়োজন হবে এবং ইঞ্জিনের পারফর্মেন্স ও ভালো হবে।

yamaha motorcycle fazer fi v2 oil filter replacement

Click For Know The Latest Price Of Yamaha Motorcycle

Yamaha Motorcycle Oil Filter Replacement – ইয়ামাহা এফজেড-এস ও ফেজার এফআই

Yamaha Motorcycle  ইঞ্জিনে ওয়েল ফিল্টার আগের ভার্সনেরটাই ব্যবহার করা হয়েছে নতুন ইয়ামাহা এফজেড-এস এবং ফেজার এফআইতে। ঠিক আগের ভার্সনে ওয়েল ফিল্টার যেই জায়গাতে ছিল ওই জায়গাতেই ওয়েল ফিল্টার স্থাপন করা হয়েছে। তাই এর মেইন্টেনেন্স এবং পরিবর্তন খুব সহজ।

তবে আপনি যদি না জানেন ওয়েল ফিল্টার ঠিক কোথায় আছে। আপনি ইউজার ম্যানুয়াল দেখে নিতে পারেন অথবা উপরের ছবিতে দেখে নিন। ওয়েল ফিল্টার খোলার সময় সঠিক মাপের সকেট রেঞ্জ, ভাল মানের ও গ্রেডের ইঞ্জিন ওয়েল এবং ওয়েল ড্রেইন ব্যবহার করুন।

Yamaha Motorcycle বলছে যে, ওয়েল ফিল্টার পরিস্কার না করে একে বারে পরিবর্তন করা ভালো। তারা বাইকারদের পরামর্শ দিচ্ছে যে ৩০০০ কিলোমিটার পার হওয়ার পর বা ব্রেক ইন পিরিয়ড এর ১০০০কিলোমিটার পর ওয়েল ফিল্টার পরিবর্তন করতে। যাই হোক আপনি ওয়েল ফিল্টার পরিবর্তনের সময় ইঞ্জিন ওয়েল ড্রেইন দিয়ে নিন।

আপনার সকেট রেঞ্জ নিয়ে তৈরি হয়ে যান। ইঞ্জিনের নিচে ওয়েল ড্রেইন প্যান দিন  এবং ধীরে ধীরে ওয়েল ড্রেইন নাট খুলুন। ইঞ্জিন ওয়েল ফিল্টারের ক্যাপ খুলে ফেলুন যাতে ড্রেইন এর দ্রুত গতিতে হয়। ড্রেইন শেষ হবার পর ওয়েল ফিল্টারের নাট খুলে ফেলুন এবং ফিল্টারের কভার সরিয়ে ফেলুন। এরপর সাবধানে রাবারের গ্যাসকেট এবং ওয়েল ফিল্টার বের করুন।

yamaha fz s fi v2 oil filter replacement

 Soak The Oil Filter Wet With Oil Before Replacement

নতুন ওয়েল ফিল্টার ব্যবহারে পূর্বে ফিল্টারকে নতুন ইঞ্জিন ওয়েল দিয়ে ভিজিয়ে নিন। এতে করে পরিবর্তনের পর পর খুব দ্রুত এটি কাজ করবে। পরিস্কার করা ক্যাপ নিন সাথে ফ্রেশ ইঞ্জিন ওয়েল। ওয়েল ফিল্টার নির্দিষ্ট স্থানে বসান এবং ক্যাপ লাগিয়ে দিন। যাতে করে এটি পুরোপরি ভাবে ভিজে যায়।

যখন পুরোপরি ভাবে ওয়েল ফিল্টার ভিজে যাবে তখন হাউজিং কভার ও গ্যাসকেট লাগিয়ে দিন। এরপর ইঞ্জিন ড্রেইন নাট দিন ও ইঞ্জিন ওয়েল রিফিল করে নিন। ভাল মানের ও গ্রেডের ইঞ্জিন ওয়েল ব্যবহার করুন।

আশা করছি আপনি সঠিকভাবে ইঞ্জিন ওয়েল ড্রেইন দেয়া ও ইঞ্জিন  ওয়েল ফিল্টার পরিবর্তন করতে পেরেছেন। একটি বিষয় সব সময় মনে রাখতে হবে যে, আপনাকে সবসময় সঠিক মাত্রায় এবং ভাল গ্রেডের ইঞ্জিন ওয়েল ও ওয়েল ফিল্টার ব্যবহার করতে হবে। আপনি কি ধরনের ইঞ্জিন ওয়েল ব্যবহার করতে হবে তা ইউজার ম্যানুয়েল বুকে পাবেন।

yamaha motorcycle fazer fi v2 review price feature specification

আপনারা আমাদের এই আলোচনা থেকে Air Filter Maintenance & Oil Filter Replacement কিভাবে করতে হবে বুঝতে পেরেছেন। আশা করছি আপনারা পরিস্কার একটা ধারনা পেয়েছেন মেইন্টেনেন্স ও পরিবর্তনের বিষয়ে। এই কাজটি এতটাই সহজ যে আপনারা বাড়িতে বসেই করতে পারবেন।

যদি আপনি কনফিডেন্ট না হন তবে বাড়িতে বসে কাজটি না করাই ভালো। তার চেয়ে বরং আপনি বাইকটি সার্ভিস সেন্টারে নিয়ে যান। আশা করছি আপানারা আমাদের এই আলোচনাটি থেকে Air Filter Maintenance & Oil Filter Replacement বিষয়টি বুঝতে পেরেছেন। ধন্যবাদ সবাইকে।

About আহমেদ স্বজন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: সকল লেখা সুরক্ষিত !!